Homeখবরকলকাতাআনন্দ উৎসব! হোমিওপ্যাথির স্বার্থে বিশেষ উদ্যোগ বিএইচসিডিএ-র

আনন্দ উৎসব! হোমিওপ্যাথির স্বার্থে বিশেষ উদ্যোগ বিএইচসিডিএ-র

প্রকাশিত

কলকাতা: “চিকিৎসক যতই ভালো হন, ওষুধ ভালো না হলে সেই চিকিৎসা পদ্ধতির প্রসার ঘটতে পারে না। আর যদি ওষুধ ভালো হয়, তা হলে চিকিৎসক বাঁচবেন, ওষুধ প্রস্তুতকারী থেকে দোকানদার বাঁচবেন, সর্বোপরি রোগী বাঁচবেন”। বুধবার কলকাতা প্রেস ক্লাবে আয়োজিত একটি সাংবাদিক সম্মেলনে এমনটাই মন্তব্য বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসক প্রকাশ মল্লিকের।

এ দিন প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছিল হোমিওপ্যাথি ওষুধ বিক্রেতাদের সংগঠন বেঙ্গল হোমিওপ্যাথিক কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের (বিএইচসিডিএ) উত্তর কলকাতা এবং উত্তর ২৪ পরগনা শাখা। আগামী ২২ জানুয়ারি বরানগর রবীন্দ্রভবনে ‘আনন্দ উৎসব ২০২৩’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করেছে তারা। বহুবিধ উদ্দেশ্যকে সামনে রেখে ওই অনুষ্ঠানে হোমিওপ্যাথি গবেষণা এবং চিকিৎসায় বিশেষ অবদানের জন্য ‘হোমিওজ্যোতি’ এবং ‘হোমিওরত্ন’ নামে দু’টি পুরস্কার প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে সংগঠন। এ ছাড়াও বিভিন্ন ক্ষেত্রের কৃতীদেরও সম্মানিত করার পাশাপাশি থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। ওই অনুষ্ঠানেরই বিস্তারিত পরিকল্পনার কথা উদ্যোক্তারা এ দিন তুলে ধরেন প্রেস ক্লাবের সাংবাদিক সম্মেলনে।

বাংলায় হোমিওপ্যাথি চিকিৎসা এবং ওষুধের কদর বরাবরই। তবে শুধু ভারতবর্ষ নয়, পৃথিবীর প্রায় সব দেশেই হোমিওপ্যাথি সমাদৃত। উৎসব কমিটির সভাপতি জয়দীপ রায় জানান, ইউরোপের ৭২ শতাংশ মানুষ হোমিওপ্যাথি ওষুধে নির্ভরশীল। সমাজের প্রতিটা স্তরের মানুষের কাছে হোমিওপ্যাথি চিকিৎসার সুবিধার কথা পৌঁছে দিতে বদ্ধপরিকর তাঁরা। তাঁর কথায়, সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে একেবারে তৃণমূল স্তরের মানুষের কাছে এর সুবিধা পৌঁছে দিতে পারলে সর্বাংশে হোমিওপ্যাথির প্রচার এবং প্রসার ঘটবে। পাশাপাশি এ ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণও করা হয়েছে।

এ দিনের সাংবাদিক সম্মেলনে বাড়তি পাওনা হিসেবে ছিল রাজ্যের বিশিষ্ট চিকিৎসক এবং হোমিওপ্যাথি ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির কর্ণধারদের উপস্থিতি। ছিলেন ‘আনন্দ উৎসব ২০২৩’-এর টাইটেল স্পনসর শেঠ দে অ্যান্ড হোমিও কোম্পানির কর্ণধার সৌম্যশঙ্কর দে। তিনি বলেন, “আমরা হোমিওপ্যাথিকে এগিয়ে নিয়ে যেতে চাইছি। আমরা সবাই এই সিস্টেমের সঙ্গে যুক্ত। আগামী ২২ জানুয়ারির ‘আনন্দ উৎসব ২০২৩’ আদতে হোমিওপ্যাথির স্বার্থেই”।

এ দিনের সংবাদিক সম্মেলনে উপস্থিত থেকে মূল্যবান মন্তব্য পেশ করেন বিএইচসিডিএ-র কেন্দ্রীয় কমিটির সভাপতি সচ্চিদানন্দ চৌধুরী এবং অ্যালেন ল্যাবরেটরিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জিপি সরকার প্রমুখ।

আরও পড়ুন: কালীঘাটের আদলে তৈরি হচ্ছে দমকল কেন্দ্র, আসছে ড্রোন

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আরও পড়ুন

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।