Homeখবরকলকাতাআনন্দ উৎসব! হোমিওপ্যাথির স্বার্থে বিশেষ উদ্যোগ বিএইচসিডিএ-র

আনন্দ উৎসব! হোমিওপ্যাথির স্বার্থে বিশেষ উদ্যোগ বিএইচসিডিএ-র

প্রকাশিত

কলকাতা: “চিকিৎসক যতই ভালো হন, ওষুধ ভালো না হলে সেই চিকিৎসা পদ্ধতির প্রসার ঘটতে পারে না। আর যদি ওষুধ ভালো হয়, তা হলে চিকিৎসক বাঁচবেন, ওষুধ প্রস্তুতকারী থেকে দোকানদার বাঁচবেন, সর্বোপরি রোগী বাঁচবেন”। বুধবার কলকাতা প্রেস ক্লাবে আয়োজিত একটি সাংবাদিক সম্মেলনে এমনটাই মন্তব্য বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসক প্রকাশ মল্লিকের।

এ দিন প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছিল হোমিওপ্যাথি ওষুধ বিক্রেতাদের সংগঠন বেঙ্গল হোমিওপ্যাথিক কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের (বিএইচসিডিএ) উত্তর কলকাতা এবং উত্তর ২৪ পরগনা শাখা। আগামী ২২ জানুয়ারি বরানগর রবীন্দ্রভবনে ‘আনন্দ উৎসব ২০২৩’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করেছে তারা। বহুবিধ উদ্দেশ্যকে সামনে রেখে ওই অনুষ্ঠানে হোমিওপ্যাথি গবেষণা এবং চিকিৎসায় বিশেষ অবদানের জন্য ‘হোমিওজ্যোতি’ এবং ‘হোমিওরত্ন’ নামে দু’টি পুরস্কার প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে সংগঠন। এ ছাড়াও বিভিন্ন ক্ষেত্রের কৃতীদেরও সম্মানিত করার পাশাপাশি থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। ওই অনুষ্ঠানেরই বিস্তারিত পরিকল্পনার কথা উদ্যোক্তারা এ দিন তুলে ধরেন প্রেস ক্লাবের সাংবাদিক সম্মেলনে।

বাংলায় হোমিওপ্যাথি চিকিৎসা এবং ওষুধের কদর বরাবরই। তবে শুধু ভারতবর্ষ নয়, পৃথিবীর প্রায় সব দেশেই হোমিওপ্যাথি সমাদৃত। উৎসব কমিটির সভাপতি জয়দীপ রায় জানান, ইউরোপের ৭২ শতাংশ মানুষ হোমিওপ্যাথি ওষুধে নির্ভরশীল। সমাজের প্রতিটা স্তরের মানুষের কাছে হোমিওপ্যাথি চিকিৎসার সুবিধার কথা পৌঁছে দিতে বদ্ধপরিকর তাঁরা। তাঁর কথায়, সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে একেবারে তৃণমূল স্তরের মানুষের কাছে এর সুবিধা পৌঁছে দিতে পারলে সর্বাংশে হোমিওপ্যাথির প্রচার এবং প্রসার ঘটবে। পাশাপাশি এ ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণও করা হয়েছে।

এ দিনের সাংবাদিক সম্মেলনে বাড়তি পাওনা হিসেবে ছিল রাজ্যের বিশিষ্ট চিকিৎসক এবং হোমিওপ্যাথি ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির কর্ণধারদের উপস্থিতি। ছিলেন ‘আনন্দ উৎসব ২০২৩’-এর টাইটেল স্পনসর শেঠ দে অ্যান্ড হোমিও কোম্পানির কর্ণধার সৌম্যশঙ্কর দে। তিনি বলেন, “আমরা হোমিওপ্যাথিকে এগিয়ে নিয়ে যেতে চাইছি। আমরা সবাই এই সিস্টেমের সঙ্গে যুক্ত। আগামী ২২ জানুয়ারির ‘আনন্দ উৎসব ২০২৩’ আদতে হোমিওপ্যাথির স্বার্থেই”।

এ দিনের সংবাদিক সম্মেলনে উপস্থিত থেকে মূল্যবান মন্তব্য পেশ করেন বিএইচসিডিএ-র কেন্দ্রীয় কমিটির সভাপতি সচ্চিদানন্দ চৌধুরী এবং অ্যালেন ল্যাবরেটরিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জিপি সরকার প্রমুখ।

আরও পড়ুন: কালীঘাটের আদলে তৈরি হচ্ছে দমকল কেন্দ্র, আসছে ড্রোন

সাম্প্রতিকতম

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।