Homeখবরকলকাতাকিছুটা স্থিতিশীল, ইনভেসিভ ভেন্টিলেশন সাপোর্ট থেকে বার করে আনা হল বুদ্ধবাবুকে

কিছুটা স্থিতিশীল, ইনভেসিভ ভেন্টিলেশন সাপোর্ট থেকে বার করে আনা হল বুদ্ধবাবুকে

প্রকাশিত

শারীরিক পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় ইনভেসিভ ভেন্টিলেশন সাপোর্ট থেকে বার করে আনা হল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। সোমবার সকালে প্রাক্তন মুখ্যমন্ত্রী সিটি স্ক্যান হয়। তার পর হাসপাতাল কর্তৃপক্ষের প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে. তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। তবে তিনি যে সম্পূর্ণ বিপদমুক্ত তা বলছেন না চিকিৎসকেরা।
মেডিক্যাল বোর্ডের এক চিকিৎসক জানিয়েছেন, বুদ্ধদেব ভট্টাচার্যের রক্তে সিআরপির (রক্তে সংক্রমণের মাত্রা আগের তুলনায় কম) পরিমাণ কমেছে। তবে তা এখন এখনও স্বাভাবিকের থেকে অনেকচটাই উপরে রয়েছে। আগে প্রাক্তন মুখ্যমন্ত্রীর সিআরপি ছিল তিনশো, সেটা কমে দেড়শোর কাছাকাছি চলে এসেছে।

চিকিৎসায় সাড়া দিচ্ছেন

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, তাঁর শরীরে ক্রিয়েটিনিনের মাত্রা উল্লেখযোগ্য ভাবে কমেছে। ফলে চিকিৎসকেরা অ্যান্টিবায়োটিকের মাত্রা আগের থেকে বৃদ্ধি করতে পেরেছেন। তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তার পর চিকিৎসকরা তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বার করার সিদ্ধান্ত নেনে। ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বার করে আনার পর তাঁকে প্রয়োজনে বাইপ্যাপ সাপোর্টে রাখা হবে।

সঙ্কট পুরোপুরি কাটেনি

বুদ্ধবাবুর স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট এখনও চিকিৎসকদের চিন্তায় রেখেছে। তাঁর সঙ্কট এখনও পুরোপুরি কাটেনি বলেই মনে করছেন তাঁরা। সিটি স্ক্যানের প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, তাঁর শারীরিক পরিস্থিতির সাংঘাতিক অবনতি হয়নি। তবে এখনও সঙ্কট মুক্ত নন তিনি। বুদ্ধবাবুর দু’টি ফুসফুসই নিউমোনিয়ায় আক্রান্ত। আগে থেকেই ফুসফুস দু’টি ক্ষতিগ্রস্ত থাকার ফলে ‘লাং ফাইব্রোসিস’ হয়েছে। চিকিৎসাবিদ্যার পরিভাষায় যাকে বলে, রোগীর ফুসফুসের টিস্যুগুলি শক্ত এবং কঠিন হয়ে যাওয়া।

হাসপাতালে মমতা বন্দ্যোপাধ্যায়

সোমবার বিকেল ৪টে ১০ মিনিট নাগাদ হাসপাতালে গিয়ে তাঁকে দেখে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাসপাতাল থেকে বেরিয়ে মমতা জানান, “ওঁকে এখন ভেন্টিলেশন থেকে বার করা হয়েছে। তবে বাইপ্যাপ সার্পোটে আছেন। আমার মনে হয় প্যারামিটারগুলো অনেকটাই ঠিক আছে। তবে সে ব্যাপারে বিস্তারিত জানাবেন চিকিৎসকেরা। ওঁর জন্য বোর্ড গঠন করা হয়েছে।”

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।