Homeখবরকলকাতাবর্ষীয়ান রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন প্রয়াত

বর্ষীয়ান রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন প্রয়াত

প্রকাশিত

কলকাতা: আর চিকিৎসার সুযোগ দিলেন না তিনি। হাসপাতাল থেকে বাড়ি আসার  কয়েক ঘণ্টার মধ্যেই প্রয়াত হলেন রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন। মঙ্গলবার ভোর চারটে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।

সুমিত্রা সেনের মৃত্যুর খবর মঙ্গলবার ভোরে ফেসবুকে লিখে জানান তাঁর কনিষ্ঠা কন্যা শ্রাবণী সেন। তিনি লেখেন, ‘‘আজ মা ভোরে চলে গেলেন।’’ বালিগঞ্জে শ্রাবণীর কাছেই থাকতেন সুমিত্রা। সুমিত্রা সেনের দুই কন্যা ইন্দ্রাণী ও শ্রাবণী, দু’ জনেই প্রতিষ্ঠিত রবীন্দ্রসংগীত শিল্পী।   

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন সুমিত্র। গত ২১ ডিসেম্বর তাঁর ব্রঙ্কোনিউমোনিয়া ধরা পড়ে। ভর্তি করা হয় দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে। নিউমোনিয়া থেকে শিল্পীর নানা শারীরিক জটিলতা সৃষ্টি হয়েছিল বলে চিকিৎসকরা জানিয়েছিলেন। বাড়ি থেকেই শিল্পীর চিকিৎসা চলবে বলে পরিবারের তরফে সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী সোমবার রাতেই শিল্পীকে বাড়ি নিয়ে আসা হয়। কিন্তু কয়েক ঘণ্টা পরেই তিনি ইহলোক ত্যাগ করেন।

মুখ্যমন্ত্রীর শোকবার্তা

শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় লিখেছেন, ‘‘বিশিষ্ট সঙ্গীতশিল্পী সুমিত্রা সেনের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৯ বছর। রবীন্দ্রসঙ্গীতের অগ্রগণ্য শিল্পী সুমিত্রা সেন দীর্ঘ কয়েক দশক ধরে নিজস্ব গায়কিতে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। প্রশিক্ষক হিসাবে তিনি অগণিত গুণমুগ্ধ ছাত্রছাত্রী রেখে গিয়েছেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১২ সালে ‘সঙ্গীত মহাসম্মান’-এ সম্মানিত করে।”

বিশিষ্ট এই রবীন্দ্রসংগীত শিল্পীর সঙ্গে তাঁর সম্পর্কের কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, “সুমিত্রা সেনের সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল। তাঁর প্রয়াণে সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি সুমিত্রাদির দুই কন্যা ইন্দ্রাণী ও শ্রাবণী এবং সুমিত্রাদির পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’’

আরও পড়ুন

বিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে বিশ্বসেরা কিংশুক সাহাকে সংবর্ধনা দিল ‘কমলা শিশু মহল’

সাম্প্রতিকতম

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।