Homeখবরকলকাতাবিনা মূল্যে আইনি পরামর্শ দিচ্ছেন অবসরপ্রাপ্ত বিচারকরা

বিনা মূল্যে আইনি পরামর্শ দিচ্ছেন অবসরপ্রাপ্ত বিচারকরা

প্রকাশিত

নীলাদ্রি পাল

সাধারণ মানুষ, বিশেষ করে রাজ্যের অসহায় প্রান্তিক দরিদ্র মানুষদের বিনামূল্যে আইনি পরামর্শ দিচ্ছে অবসরপ্রাপ্ত বিচারকদের রাজ্য সংগঠন ‘রিটায়ার্ড জাজেস অ্যাসোসিয়েশন’-এর পশ্চিমবঙ্গ শাখা। বিনামূল্যে আইনি পরামর্শ দেওয়ার উদ্দেশ্যে তাঁরা নিয়েছেন ‘আইনি সেবা’ নামে এক কর্মসূচি। 

বর্তমানে তিনটি জায়গা থেকে এই আইনি সেবা দেওয়ার কাজ চলছে। কোভিডের আগে পাঁচটি জায়গা থেকে আইনি পরামর্শ দেওয়া হত। এই তিনটি জায়গার মধ্যে মূল কেন্দ্রটি হল ব্যাঙ্কশাল কোর্ট চত্বরে ‘রিটায়ার্ড জাজেস অ্যাসোসিয়েশন’-এর ঘরে। এই কেন্দ্রের মূল দায়িত্বে আছেন সংগঠনের কোঅর্ডিনেটর অরূপ কুমার দাস। প্রত্যেক সোম, বুধ ও শুক্রবার দুপুর দেড়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এই আইনি পরামর্শ দেওয়ার কাজ চলে। 

এ ছাড়াও বালিগঞ্জে ‘ভারত সেবাশ্রম সংঘ’-এর পৃষ্ঠপোষকতায় ও সহযোগিতায় সংঘের প্রধান কার্যালয়েই চলে এই ‘আইনি সেবা’ দেওয়ার কাজ। মাসের প্রথম ও তৃতীয় শনিবার বেলা তিনটে থেকে বিকেল পাঁচটা পর্যন্ত আইনি পরামর্শ দেওয়া হয় এখানে। এই কেন্দ্রের দায়িত্বে রয়েছেন ‘রিটায়ার্ড জাজেস অ্যাসোসিয়েশন’-এর অন্যতম সহ-সভাপতি পূর্ণেন্দু ভট্টাচার্য। 

তৃতীয় কেন্দ্রটি চলে ‘রাজাবাজার ফেডারেশন হল’-এ। এই কেন্দ্রের দায়িত্বে রয়েছেন সংগঠনের বরিষ্ঠ সদস্য হরপ্রসাদ চট্টোপাধ্যায়। 

কোভিডের আগে লেকটাউন ও বারাসতে আরও দুটি কেন্দ্র চলত। বর্তমানে বন্ধ থাকা সেই কেন্দ্র দুটির পাশাপাশি অন্যান্য জায়গায় আরও ‘আইনি সেবা’ কেন্দ্র খোলার চেষ্টা করা হচ্ছে বলে জানালেন ‘রিটায়ার্ড জাজেস অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক সুহাস চট্টোপাধ্যায়। ছুটির দিন ছাড়া চালু তিনটি কেন্দ্রে নির্ধারিত দিনগুলোতে আইনি সেবা দেওয়া হয় বলে জানান সংগঠনের কোষাধ্যক্ষ শান্তনু রায়।

আরও পড়ুন

মালঞ্চে ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত অনুষ্ঠানে সংগীত পরিবেশন ‘বিকেলে ভোরের ফুল’-এর  

সাম্প্রতিকতম

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

প্রথম দফায়  গডকরী, রিজিজু-সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

আরও পড়ুন

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।