Homeখবরকলকাতাকলকাতায় দাম বেড়েছে ফ্ল্যাটের, তবু আবাসনের বাজার চাঙ্গা

কলকাতায় দাম বেড়েছে ফ্ল্যাটের, তবু আবাসনের বাজার চাঙ্গা

প্রকাশিত

কলকাতায় ফ্ল্যাটের দাম বেড়েছে, এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। আরবিআই প্রতি তিন মাস অন্তর দেশের বড় শহরগুলির আবাসনের দাম সূচক প্রকাশ করে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে দেখা যাচ্ছে, ২০২৩-২৪ অর্থবছরের শেষ ত্রৈমাসিক, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে কলকাতায় ফ্ল্যাটের দাম উর্ধ্বমুখী ছিল। আরবিআই-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে, সার্বিকভাবে দেশের বিভিন্ন শহরে আবাসনের দামে উত্থান-পতন লক্ষ্য করা গেছে। কোনও শহরে দাম বেড়েছে, আবার কোথাও কমেছে।

দেশের অর্থনৈতিক অবস্থার মূল্যায়নে আবাসন প্রকল্পের দামের ওঠানামা একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত হয়। আরবিআই এই দামের তুলনা করার জন্য একটি সূচক ব্যবহার করে, যেখানে ২০১০-১১ অর্থবছরকে বেস ইয়ার হিসেবে ধরা হয়। ওই বছরের সূচককে ১০০ ধরে বর্তমান সময়ের দামের ওঠানামা বিচার করা হয়। সেই অনুযায়ী, গত অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে কলকাতার সূচক ছিল ৩২৬.২৬, যা ২০১০-১১ সালের তুলনায় তিন গুণেরও বেশি বৃদ্ধি নির্দেশ করে। এর আগের ত্রৈমাসিকে, অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত, এই সূচক ছিল ৩১৯.০৯। তার আগের তিন মাসে সূচক ছিল ৩২০.৬৫। অর্থাৎ, তখন দাম সামান্য বেশি ছিল।

দেশের অন্যান্য বড় শহরের মধ্যে মুম্বাই ও জয়পুরে গত অর্থবছরের শেষ ত্রৈমাসিকে ফ্ল্যাটের দাম কিছুটা কমেছে। অন্যদিকে, আমদাবাদ, লক্ষ্ণৌ, চেন্নাই, কানপুর, বেঙ্গালুরু, দিল্লি, কোচির মতো শহরগুলিতে কলকাতার মতোই ফ্ল্যাটের দাম বেড়েছে।

আবাসন নির্মাতা সংস্থাগুলির মতে, ব্যাঙ্কের সুদের হার বেড়েছে, তবে ফ্ল্যাট বিক্রি থেমে যায়নি। বিশেষত, মধ্যবিত্তের আবাসনের বিক্রি ভালো হচ্ছে। কলকাতা ও শহরতলিতে আবাসনের বাজার চাঙ্গা রয়েছে। তবে সুদের হার বৃদ্ধি পাওয়ায় আবাসনের দামেও প্রভাব পড়েছে। কাঁচামালের দাম বৃদ্ধিও আবাসন সংস্থাগুলিকে প্রভাবিত করেছে, বলছেন বিশেষজ্ঞরা।

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

আরও পড়ুন

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

খাস কলকাতায় গুলি, মির্জা গালিব স্ট্রিটে গুলিবিদ্ধ এক যুবক

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত ১২টা ১০ মিনিট নাগাদ কিডস্‌ স্ট্রিট এবং মির্জা গালিব স্ট্রিটের সংযোগস্থলে আচমকা গুলি চলে।

বিধানসভার উপনির্বাচনেও কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া, তিন কেন্দ্রে প্রার্থী ঘোষণা বামফ্রন্টের

কলকাতার মানিকতলা ও নদিয়ার রানাঘাট দক্ষিণে সিপিএম লড়াই করবে। উত্তর ২৪ পরগনার বাগদায় লড়বে ফরওয়ার্ড ব্লক।