Homeখবরকলকাতাকালীতীর্থ: চিৎপুরে ‘গিন্নিমা’ সিদ্ধেশ্বরী কালী  

কালীতীর্থ: চিৎপুরে ‘গিন্নিমা’ সিদ্ধেশ্বরী কালী  

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: শারদীয়া দুর্গাপূজার রেশ কাটতে না কাটতে চলে এল কালীপুজো। হাওয়ায় হালকা ঠান্ডার অনুভূতি। রবিবার সকাল থেকেই মহানগরী কলকাতার মন্দিরগুলোয় নেমেছে ভক্তের ঢল।

এই শহরের অতীত খুঁড়লে বহু বিখ্যাত কালীর সন্ধান মেলে। বিস্ময় জাগে এক একটি পুজোর সঙ্গে জড়িয়ে আছে বহু বছরের পুরোনো ইতিহাস। কুমারটুলিতে আছেন ‘গিন্নিমা’, দেবী সিদ্ধেশ্বরী কালী। তিনি খুবই জাগ্রত। কালীপুজো উপলক্ষ্যে সারা রাত মন্দির খোলা থাকে। ভক্তেরা বিশ্বাস করে তিনি সবার প্রার্থনা পূরণ করেন।

এই সিদ্ধেশ্বরী কালী যে কত প্রাচীন তার হিসাব নেই। তবে এটুকু নিঃসংশয়ে বলা যায়, কলকাতা তখনও শহর হয়নি। গঙ্গার পাড়ে এই জঙ্গুলে জায়গায় ছিল ডাকাতদের ভয়। কালীবর তপস্বী নামে এক সন্ন্যাসী হোগলাপাতার ছাউনিতে এই কালীর পুজো করতেন।

kali 3puja kolkata siddheshwari 1 12.11 1

সিদ্ধেশ্বরী কালীর বর্তমান মন্দিরটি উত্তর কলকাতার মদনমোহনতলা অঞ্চলে চিৎপুর রোডে অবস্থিত। কুমারটুলির গোবিন্দরাম মিত্রের পরিবার এই দালানমন্দির প্রতিষ্ঠা করেন। শোভাবাজারের নবকৃষ্ণ দেব এই মন্দিরে অন্নভোগের সবজি পাঠাতেন। আজও সেই প্রথা চলে আসছে।

কিংবদন্তি নট ও নাট্যকার গিরিশচন্দ্র ঘোষ অসুস্থ হলে এই মন্দিরে এসে শ্রীরামকৃষ্ণ ডাব-চিনি দিয়ে পুজো দিয়েছিলেন। শোনা যায়, নটসম্রাট গিরিশচন্দ্র প্রতিটি নাটক লেখার পর সিদ্ধেশ্বরী মায়ের পায়ে উৎসর্গ করতেন।

বসুমতী সাহিত্য মন্দিরের প্রতিষ্ঠাতা উপেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের ব্যবসায় মন্দা চলতে থাকায় ঠাকুর শ্রীরামকৃষ্ণ তাঁকে বলেছিলেন, “যা উপেন, সিদ্ধেশ্বরীর কাছে মানত কর। তোর এক দরজা যেন শত দরজায় পরিণত হয়।” মা সিদ্ধেশ্বরীকে শ্রীরামকৃষ্ণ আদর করে ডাকতেন ‘গিন্নিমা’ বলে। সেই থেকে কুমারটুলির সিদ্ধেশ্বরী কালী ‘উত্তর কলকাতার গিন্নিমা’ নামে পরিচিত।    

পথনির্দেশ

মন্দিরটি শোভাবাজার মেট্রো স্টেশন থেকে মদনমোহনতলা স্ট্রিট ধরে চলে যান রবীন্দ্র সরণিতে। ডান দিকে ঘুরলেই সিদ্ধেশ্বরী কালীমন্দির।

আরও পড়ুন

কালীতীর্থ: কাশীপুরে বামনদাস মুখোপাধ্যায় কালীবাড়ি

সাম্প্রতিকতম

বিজেপিতে বড় ভাঙন! বিদায়ী সাংসদ যোগ দিলেন তৃণমূলে

ঝাড়গ্রাম: রবিবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে যোগ দিলেন ঝাড়গ্রামের বিদায়ী সাংসদ কুনার হেমব্রম। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের...

রাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর কোন কোন কেন্দ্রের দিকে  

খবর অনলাইন ডেস্ক: সোমবার ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় যাঁদের ভাগ্য নির্ধারিত হচ্ছে...

স্বাতী মালিওয়াল মামলায় দিল্লি পুলিশের চাঞ্চল্যকর দাবি, ‘ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ গায়েব’

নয়াদিল্লি: আম আদমি পার্টি (আপ)-র রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় দিল্লি পুলিশ...

সোমবার পঞ্চম দফায় পশ্চিমবঙ্গের ৭টি-সহ ৪৯ কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ভোট নেওয়া হবে সোমবার ২০ মে। এ দিন...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।