Homeখবরকলকাতাসংগীতজীবনের ষাট বছর পূর্তিতে আয়োজিত ‘প্রভাতী-সন্ধ্যা’য় প্রভাতী মুখোপাধ্যায়ের অনন্য পরিবেশনা

সংগীতজীবনের ষাট বছর পূর্তিতে আয়োজিত ‘প্রভাতী-সন্ধ্যা’য় প্রভাতী মুখোপাধ্যায়ের অনন্য পরিবেশনা

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: উত্তরভারতীয় শাস্ত্রীয়সংগীতের প্রবাদপ্রতিম শিল্পী প্রভাতী মুখোপাধ্যায় সম্প্রতি পূর্ণ করলেন তাঁর সংগীতজীবনের ষাটটি উজ্জ্বল বসন্ত। এই উপলক্ষ্যে সম্প্রতি কলকাতার অহীন্দ্র মঞ্চে আয়োজন করা হয়েছিল ‘প্রভাতী-সন্ধ্যা’ নামে একটি মনোজ্ঞ সংগীত-সন্ধ্যার। বর্ষীয়ান শিল্পী আসরে বসে আবার প্রমাণ করে দিলেন যে তাঁর গলার তারুণ্যকে ছুঁতে পারেনি তাঁর বয়স।

এ দিন প্রভাতীর গানের নিবেদনে শ্রোতারা ফিরে গিয়েছিলেন ঠুমরি, গজল, দাদরার বোলবাটের যুগে, যার উৎসমুখে শিল্পী বহন করে চলেছেন একাধারে পাটিয়ালা ও কিরানা ঘরানার অতুল ঐশ্বর্য। ঈশ্বরের পরম করুণাকে নতমস্তকে স্বীকার করে শিল্পী তাঁর সংগীতজীবনের চলার পথের দু’ ধার ভরিয়ে থাকা শ্রোতৃমণ্ডলীকে জানান অন্তরের ভালোবাসা।

অনুষ্ঠানের শুরুতেই মঞ্চে আসেন শিল্পীর কন্যা তনয়া ভাদুড়ি। বসন্তবাহারে আধারিত নিখুঁত উচ্চারণে ভজন পরিবেশন করে অনুষ্ঠানের সুর এক অনন্য উচ্চতায় তুলে দেন তনয়া।

এর পর আসরে বসেন প্রভাতী মুখোপাধ্যায়। অনুষ্ঠানের প্রথম পর্বে তিনি তাঁর সুদীর্ঘ সংগীতজীবনে যে সব প্রখ্যাত গীতিকার ও সুরকারের সুরে গান গেয়েছেন, তাঁদের একটি করে গান শোনান শ্রোতাদের, যা এ দিনের অনুষ্ঠানের এক বিরল প্রাপ্তি। তাঁর বেছে নেওয়া গীতিকার ও সুরকারদের মধ্যে ছিলেন জ্ঞানপ্রকাশ ঘোষ, রবি গুহমজুমদার, হেমন্ত মুখোপাধ্যায়, ভি বালসারা, তপন সিনহা, কল্যাণ সেনবরাট, অভিজিৎ বসু ও পুলক বন্দ্যোপাধ্যায়। এই পর্বে গাওয়া গানগুলি ছিল, ‘বাঁশি মোরে’, ‘ছিল প্রয়োজন’, ‘মিছে এ ধরণী’, ‘না জানি এ কোন’, ‘কথায় কথায় বলো’, ‘কাঁটা বনে তুলতে গেলাম’ ও ‘ফুল করবী ঘোমটা খোলো’।

prabhati 1 15.04

প্রথম পর্বের শেষে এই সব গীতিকার ও সুরকার ও সিনেমা নির্দেশকদের হাতে বা তাঁদের উত্তরসূরি ও প্রতিনিধিদের হাতে শিল্পী কৃতজ্ঞতাস্বরূপ তুলে দেন প্রীতিউপহার ও স্মারক।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বর্ষীয়ান শিল্পী গেয়ে শোনান ঘরানা কেন্দ্রিক গান, যার অন্যতম ছিল ঠুমরি, গজল, দাদরা ইত্যাদি। এর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য হল, ‘আয়ে না বালম’, ‘কিসসে পুছে হমনে’, ‘ইয়াদ পিয়া কি আয়ে’, ‘কোয়েলিয়া মত কর পুকার’, ‘জোছনা করেছে আড়ি’ ও ‘মোর বালামওয়া পরদেশিয়া’। শিল্পীকে এই পর্বে তবলায় সহযোগিতা করেন প্রখ্যাত তবলাবাদক দীপঙ্কর আচার্য। শিল্পী তাঁকেও বরণ করে নেন প্রীতিউপহার ও স্মারক দিয়ে। দ্বিতীয় পর্বের অনুষ্ঠানের শেষে দুটি ভোজপুরি গান পরিবেশন করেন শিল্পী যা তিনি রেকর্ড করেছিলেন ভি বালসারার সুর পরিচালনায়।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন মধুমিতা বসু। অনুষ্ঠানের নামকরণ থেকে শুরু করে সামগ্রিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন বিপ্লব রায়। এই অনুষ্ঠানের সেরা প্রাপ্তি মঞ্চে একত্র বসে মা ও মেয়ের পারস্পরিক আদানপ্রদান ও কথাবার্তা। বহু দিন শ্রোতারা মনে রাখবেন এমন একটি অনুষ্ঠান।

আরও পড়ুন

অক্ষয় তৃতীয়ায় সোনা কেনার সময় সতর্ক থাকুন, কী ভাবে আসল সোনা চিনবেন

পান্তা ভাত কেন খাবেন? পান্তা ভাতের উপকারিতা কী? এই ৫ টি সুফল পেতে খেতে পারেন পান্তা ভাত

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: সেঞ্চুরির পথে বেয়ারস্টোর সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...

বিয়েতে পাওয়া ‘স্ত্রীধনে’ অধিকার নেই স্বামীর, নিলেও ফেরাতে হবে, জানাল সুপ্রিম কোর্ট

মামলায় স্বামী আদালতে জানান, আগে থেকে তাঁর পরিবার বিপুল দেনায় ডুবে ছিল। সেই দেনা শোধ করতে সব অর্থ খরচ করতে হয়েছে।

আরও পড়ুন

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...