Homeভ্রমণভ্রমণের খবররাজভবন এখন থেকে 'জন রাজভবন', প্রবেশ করতে পারবেন আমজনতাও

রাজভবন এখন থেকে ‘জন রাজভবন’, প্রবেশ করতে পারবেন আমজনতাও

প্রকাশিত

জনসাধারণের জন্য খুলে যাচ্ছে রাজভবনের দরজা। সোমবার রাজভবনের নৈশভোজে মুখ্যমন্ত্রীর হাতে প্রতীকী চাবি তুলে দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এর ফলে ঔপনিবেশিক ঐতিহ্যের ইতি ঘটিয়ে এবার থেকে রাজভবনে প্রবেশ করতে পারবেন সাধারণ মানুষ।

সোমবার দু’দিনের সফরে রাজ্যে আসেন রাষ্ট্রপতি। ওই দিন রাজভবনে একটি নৈশভোজের আয়োজন করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেই নৈশভোজে হাজির ছিলেন মুখ্যমন্ত্রীও। সেখানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে চাবি তুলে দেন রাষ্ট্রপতি। যে চাবি রাজ্যপাল বোস রাষ্ট্রপতির হাতে তুলে দেন।

এর আগে রাষ্ট্রপতি সেকেন্দ্রাবাদে ‘রাষ্ট্রপতি নিলয়’ খুলে দিয়েছিলেন সাধারণের জন্য। তারই অনুপ্রেরণায় এই উদ্যোগ বলে টুইটে জানিয়েছেন রাজ্যপাল।

মঙ্গলবার রাজভবনের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই বিজ্ঞপ্তিতে বলা হয় রাজভবন এখন থেকে ‘জন রাজভবন’। এর ফলে আমজনতাও রাজভবনের ভিতরে ও বাইরে ঘুরে দেখতে পারবেন। যার নাম দেওয়া হয়েছে ‘হেরিটেজ ওয়াক’।

রাষ্ট্রপতির মুর্মুর বাংলা সফরকে স্মরণীয় রাখতে তাঁর নিজের লেখা একটি বই উপহার দেন রাজ্যপাল আনন্দ বোস। সেই বইয়ে রয়েছে তাঁর বাংলায় আসার পর প্রথম ১০০ দিনের অভিজ্ঞতা। সঙ্গে রয়েছে রাজভবনের নানা ছবি ও বিভিন্ন খুঁটিনাটি তথ্য।

খবর আনলাইনে আরও পড়তে পারেন

হাইভোল্টেজ বুধবার! শহরের একাধিক পথে যানজটের সম্ভাবনা

সাম্প্রতিকতম

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

আরও পড়ুন

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

খাস কলকাতায় গুলি, মির্জা গালিব স্ট্রিটে গুলিবিদ্ধ এক যুবক

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত ১২টা ১০ মিনিট নাগাদ কিডস্‌ স্ট্রিট এবং মির্জা গালিব স্ট্রিটের সংযোগস্থলে আচমকা গুলি চলে।

বিধানসভার উপনির্বাচনেও কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া, তিন কেন্দ্রে প্রার্থী ঘোষণা বামফ্রন্টের

কলকাতার মানিকতলা ও নদিয়ার রানাঘাট দক্ষিণে সিপিএম লড়াই করবে। উত্তর ২৪ পরগনার বাগদায় লড়বে ফরওয়ার্ড ব্লক।