Homeভ্রমণভ্রমণের খবররাজভবন এখন থেকে 'জন রাজভবন', প্রবেশ করতে পারবেন আমজনতাও

রাজভবন এখন থেকে ‘জন রাজভবন’, প্রবেশ করতে পারবেন আমজনতাও

প্রকাশিত

জনসাধারণের জন্য খুলে যাচ্ছে রাজভবনের দরজা। সোমবার রাজভবনের নৈশভোজে মুখ্যমন্ত্রীর হাতে প্রতীকী চাবি তুলে দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এর ফলে ঔপনিবেশিক ঐতিহ্যের ইতি ঘটিয়ে এবার থেকে রাজভবনে প্রবেশ করতে পারবেন সাধারণ মানুষ।

সোমবার দু’দিনের সফরে রাজ্যে আসেন রাষ্ট্রপতি। ওই দিন রাজভবনে একটি নৈশভোজের আয়োজন করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেই নৈশভোজে হাজির ছিলেন মুখ্যমন্ত্রীও। সেখানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে চাবি তুলে দেন রাষ্ট্রপতি। যে চাবি রাজ্যপাল বোস রাষ্ট্রপতির হাতে তুলে দেন।

এর আগে রাষ্ট্রপতি সেকেন্দ্রাবাদে ‘রাষ্ট্রপতি নিলয়’ খুলে দিয়েছিলেন সাধারণের জন্য। তারই অনুপ্রেরণায় এই উদ্যোগ বলে টুইটে জানিয়েছেন রাজ্যপাল।

মঙ্গলবার রাজভবনের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই বিজ্ঞপ্তিতে বলা হয় রাজভবন এখন থেকে ‘জন রাজভবন’। এর ফলে আমজনতাও রাজভবনের ভিতরে ও বাইরে ঘুরে দেখতে পারবেন। যার নাম দেওয়া হয়েছে ‘হেরিটেজ ওয়াক’।

রাষ্ট্রপতির মুর্মুর বাংলা সফরকে স্মরণীয় রাখতে তাঁর নিজের লেখা একটি বই উপহার দেন রাজ্যপাল আনন্দ বোস। সেই বইয়ে রয়েছে তাঁর বাংলায় আসার পর প্রথম ১০০ দিনের অভিজ্ঞতা। সঙ্গে রয়েছে রাজভবনের নানা ছবি ও বিভিন্ন খুঁটিনাটি তথ্য।

খবর আনলাইনে আরও পড়তে পারেন

হাইভোল্টেজ বুধবার! শহরের একাধিক পথে যানজটের সম্ভাবনা

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আরও পড়ুন

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।