Homeখবরকলকাতাসখের বাজার মেট্রো স্টেশনের নাম পালটে বড়িশা হোক, মুখ্যমন্ত্রীকে চিঠি সাবর্ণ রায়...

সখের বাজার মেট্রো স্টেশনের নাম পালটে বড়িশা হোক, মুখ্যমন্ত্রীকে চিঠি সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদের

প্রকাশিত

কলকাতা: জোকা-বিবাদী মেট্রো রুটে সখের বাজার স্টেশনের নাম বড়িশার নামে করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আর্জি জানাল সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ। এই অনুরোধ করে পরিষদের সম্পাদক দেবর্ষি রায় চৌধুরী মুখ্যমন্ত্রীকে একটি চিঠি দিয়েছেন।

ওই চিঠিতে দেবর্ষিবাবু বলেছেন, বড়িশার নামে নামকরণ সম্ভব না হলেও অন্তত যেন ‘বড়িশা সখেরবাজার’ করা হয়, যে ভাবে ‘শোভাবাজার সুতানুটি’ নামকরণ হয়েছে। বড়িশার নামে মেট্রো স্টেশনের নাম হলে বড়িশা তার প্রাপ্য সম্মানটুকু পাবে বলে মনে করেন দেবর্ষিবাবু।

সখের বাজার মেট্রো স্টেশনের নাম কেন বড়িশার নামে হওয়া উচিত, সে ব্যাপারে চিঠিতে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন দেবর্ষিবাবু। তিনি লিখেছেন, কলকাতার ইতিহাস ও ঐতিহ্যে এক গুরুত্বপূর্ণ অনন্য পরিচিতি রয়েছে বড়িশার। খ্রিস্টীয় দ্বাদশ শতক থেকে এই জনপদ ক্রমশ বেড়ে উঠেছে এবং সামাজিক-ধর্মীয় সমন্বয়ের এক ক্ষেত্র হয়ে উঠেছে। সপ্তদশ শতকের গোড়ার দিকে সাবর্ণ রায় চৌধুরী পরিবারের আমলে বড়িশা আরও বিখ্যাত হয়ে ওঠে।

চিঠিতে আরও বলা হয়েছে, কলকাতার প্রাচীনতম দুর্গাপূজা (১৬৯০) এবং কলকাতার প্রথম রথযাত্রার (১৭১৯) স্থান এই বড়িশা। এ ছাড়াও চণ্ডীপুজো (১৭৯২), দ্বাদশ শিবমন্দির ও রাধাকান্ত মন্দির (১৭৮০), অন্নপূর্ণা মন্দির (১৮৫০) সহ সপ্তদশ ও অষ্টাদশ শতকের আরও কিছু ঐতিহাসিক স্থাপত্যের জন্যও বড়িশা প্রসিদ্ধ স্থান।

এই বড়িশাতেই পা পড়েছে বিদ্যাসাগর, গান্ধীজি ও নেতাজির। কবি মোহিতলাল মজুমদার এবং বিশ্বখ্যাত ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি এই বড়িশার মানুষ। তা ছাড়া এখানেই রয়েছে সাবর্ণ সংগ্রহশালা – ইতিহাস সংক্রান্ত এক অনন্য সংগ্রহশালা যা হাজার হাজার ছাত্র ও ইতিহাসপ্রেমীকে নানা ভাবে সমৃদ্ধ করে। আজ থিমপুজো ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য বড়িশার খ্যাতি চারি দিকে ছড়িয়ে পড়েছে। এই অঞ্চলের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি প্রত্যক্ষ করতে বিশ্বের নানা প্রান্ত থেকে লোক এই বড়িশায় ছুটে আসে।

সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদের আশা, বড়িশার গুরুত্ব ও ভাবাবেগের কথা বিবেচনা করে মেট্রো স্টেশনের নাম পরিবর্তনের ব্যাপারে মুখ্যমন্ত্রী কার্যকর ব্যবস্থা নেবেন।

আরও পড়ুন

মাত্র ১২ দিনে প্রায় সাড়ে ৫ সেমি ডুবেছে জোশীমঠ, বলছে উপগ্রহ চিত্র

গঙ্গা বিলাসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, ঘুরতে লাগবে কত খরচ?

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...

আগামী কয়েক দিন গরম আরও বাড়তে পারে, কিন্তু গরম পড়াও দরকার

শ্রয়ণ সেন যতই হাহাকার করুন না কেন, গরমকালে গরমই পড়া দরকার। এ বছর মার্চ মাস...

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

আইএসএল প্লে-অফ পর্যায়ের খেলা শুরু ১৯ এপ্রিল, দেখে নিন কোথায় কোন ম্যাচ

খবর অনলাইন ডেস্ক: ২০২৩-২৪-এর আইএসএল যাত্রা এখনও শেষ হয়নি লিগে প্রথম স্থানাধিকারী ছ’টি দলের।...

আরও পড়ুন

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।