Homeখবরকলকাতাচলতি মাসেই শুরু রাজ্যের বাজেট অধিবেশন, পেশ হতে পারে বাজেট

চলতি মাসেই শুরু রাজ্যের বাজেট অধিবেশন, পেশ হতে পারে বাজেট

প্রকাশিত

কলকাতা : বুধবারই প্রকাশ্যে এসেছে কেন্দ্রের বাজেট অধিবেশন। বাজেট অধিবেশন পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবার নজর রাজ্যের বাজেটের দিকে। জানা যাচ্ছে, চলতি মাসের ৮ তারিখ থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। চলবে আগামী ২১ তারিখ পর্যন্ত। রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণ দিয়ে শুরু হবে এই অধিবেশন। আর এরই মধ্যে ১৫ তারিখ শেষ হতে পারে রাজ্য বাজেট। এখন সকলেরই নজর আটকে সেদিকেই। যদিও আগে জানা যাচ্ছিল, ৬ তারিখ থেকে বিধানসভার অধিবেশন শুরু হবে। তবে পরবর্তীতে জানা যায় ৮ তারিখ থেকে শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। পরিষদীয় দফতর থেকে রাজ্যপালের একটি নির্দেশ বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। জানা যাচ্ছে, ৮ই ফেব্রুয়ারি দুপুর দুটোয় রাজ্যপাল বিধানসভার সদস্যদের তলব করা হয়েছে।

আজ অর্থাৎ বুধবারই প্রকাশ্যে এসেছে কেন্দ্রের বাজেট। কেন্দ্রের বাজেট ঘোষণা হওয়ার পরই বীরভূমের জনসভা থেকে তীব্র কটাক্ষ ছুঁড়ে দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, ১০০ দিনের কাজের টাকা, আগের বছর কমিয়ে দিয়েছিল। এবার ‘ড্রাস্টিক কাট’ করে দিয়েছে। তার মানে ১০০ দিনের কাজ আর আপনারা ওদের কাছ থেকে পাবেন না। যাঁরা কাজ করেছেন, তাঁদের মাইনি পর্যন্ত এখনও দেননি’।

তিনি আরও বলেন,’এই বাজেটে আশার আলো নেই, অন্ধকার রয়েছে। টোটাল অ্যান্টি পুওর বাজেট। ওরা বলছে, সারা ভারতে ৮১ লক্ষ সেলফ হেল্প গ্রুপ করবে। কিন্তু এটা তো রাজ্য করে। আমরা যখন ক্ষমতায় আসি, তখন সেল্ফ হেল্প গ্রুপ ছিল ১ লক্ষ। এখন ১১ লক্ষ। সেটাকেই যুক্ত করে বলছে। রাজ্য যা করে, তাকেই যুক্ত করে বলছে। তোমার ক্রেডিট কোথায়? কী করেছে আইসিডিএস, আশাকর্মী, কৃষক, বেকারদের জন্য? গরিব ও সাধারণ মানুষের জন্য বাজেট আধ ঘণ্টায় করে দিতাম’।

আর এবার জানা গেল রাজ্য বাজেট প্রকাশ্যে আসার দিনক্ষণ। এই বাজেটে আশায় বুক বাঁধছেন সাধারণ মানুষ। রাজ্য বাজেটে কোন কোন দিক তুলে ধরা হয় সেদিকেই নজর সব মহলের। রাজ্য কর্মসংস্থান আরও বাড়বে কিনা সেদিকে ও নজর থাকছে ওয়াকিবহাল মহলের। নজর থাকছে বিভিন্ন খাতে কোথায় কত বরাদ্দ হচ্ছে সেদিকে।

সাম্প্রতিকতম

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জো বাইডেন, চান কমলা হ্যারিসকে প্রার্থী করা হোক    

খবর অনলাইন ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ঘটল এক প্রায় বিরল ঘটনা। প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়...

বাংলাদেশের কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে না, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়  

খবর অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে কোনো অসহায় মানুষ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে...

যানবাহনের তীব্র আওয়াজ বাড়ায় হার্টের অসুখের ঝুঁকি, তথ্য উঠে এল গবেষণায়

গোটা বিশ্ব জুড়েই জনসংখ্যা যেমন বাড়ছে তেমনই পাল্লা দিয়ে বাড়ছে রাস্তাঘাটে যানবাহনের সংখ্যা। সাম্প্রতিক...

রাজ্যে দারিদ্র্যসীমার নীচে থাকা মানুষের সংখ্যা ৪০ শতাংশ কমে গিয়েছে, দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  

খবর অনলাইন ডেস্ক: তৃণমূল সরকারের আমলে এই রাজ্যে দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মানুষের সংখ্যা ৮...

আরও পড়ুন

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

পরিবেশ নিয়ে নাগরিকদের সচেতন করতে কলকাতা পুরসভা চালু করেছে সার্টিফিকেট কোর্স

খবর অনলাইন ডেস্ক: নাগরিকদের মধ্যে পরিবেশ নিয়ে সচেতনতা তৈরি করতে উদ্যোগী হল কলকাতা পুরসভা।...

অনলাইনের সঙ্গে কলকাতা পুরসভার পার্কিং লটে ফের চালু হচ্ছে নগদ লেনদেন

কলকাতা পুরসভা পার্কিং লটে আবারও নগদ লেনদেন চালু করার পরিকল্পনা করছে। অনলাইন পেমেন্ট সিস্টেমে সমস্যা ও বেআইনি পার্কিং ফি বাড়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস