Homeখবরকলকাতাচলতি মাসেই শুরু রাজ্যের বাজেট অধিবেশন, পেশ হতে পারে বাজেট

চলতি মাসেই শুরু রাজ্যের বাজেট অধিবেশন, পেশ হতে পারে বাজেট

প্রকাশিত

কলকাতা : বুধবারই প্রকাশ্যে এসেছে কেন্দ্রের বাজেট অধিবেশন। বাজেট অধিবেশন পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবার নজর রাজ্যের বাজেটের দিকে। জানা যাচ্ছে, চলতি মাসের ৮ তারিখ থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। চলবে আগামী ২১ তারিখ পর্যন্ত। রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণ দিয়ে শুরু হবে এই অধিবেশন। আর এরই মধ্যে ১৫ তারিখ শেষ হতে পারে রাজ্য বাজেট। এখন সকলেরই নজর আটকে সেদিকেই। যদিও আগে জানা যাচ্ছিল, ৬ তারিখ থেকে বিধানসভার অধিবেশন শুরু হবে। তবে পরবর্তীতে জানা যায় ৮ তারিখ থেকে শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। পরিষদীয় দফতর থেকে রাজ্যপালের একটি নির্দেশ বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। জানা যাচ্ছে, ৮ই ফেব্রুয়ারি দুপুর দুটোয় রাজ্যপাল বিধানসভার সদস্যদের তলব করা হয়েছে।

আজ অর্থাৎ বুধবারই প্রকাশ্যে এসেছে কেন্দ্রের বাজেট। কেন্দ্রের বাজেট ঘোষণা হওয়ার পরই বীরভূমের জনসভা থেকে তীব্র কটাক্ষ ছুঁড়ে দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, ১০০ দিনের কাজের টাকা, আগের বছর কমিয়ে দিয়েছিল। এবার ‘ড্রাস্টিক কাট’ করে দিয়েছে। তার মানে ১০০ দিনের কাজ আর আপনারা ওদের কাছ থেকে পাবেন না। যাঁরা কাজ করেছেন, তাঁদের মাইনি পর্যন্ত এখনও দেননি’।

তিনি আরও বলেন,’এই বাজেটে আশার আলো নেই, অন্ধকার রয়েছে। টোটাল অ্যান্টি পুওর বাজেট। ওরা বলছে, সারা ভারতে ৮১ লক্ষ সেলফ হেল্প গ্রুপ করবে। কিন্তু এটা তো রাজ্য করে। আমরা যখন ক্ষমতায় আসি, তখন সেল্ফ হেল্প গ্রুপ ছিল ১ লক্ষ। এখন ১১ লক্ষ। সেটাকেই যুক্ত করে বলছে। রাজ্য যা করে, তাকেই যুক্ত করে বলছে। তোমার ক্রেডিট কোথায়? কী করেছে আইসিডিএস, আশাকর্মী, কৃষক, বেকারদের জন্য? গরিব ও সাধারণ মানুষের জন্য বাজেট আধ ঘণ্টায় করে দিতাম’।

আর এবার জানা গেল রাজ্য বাজেট প্রকাশ্যে আসার দিনক্ষণ। এই বাজেটে আশায় বুক বাঁধছেন সাধারণ মানুষ। রাজ্য বাজেটে কোন কোন দিক তুলে ধরা হয় সেদিকেই নজর সব মহলের। রাজ্য কর্মসংস্থান আরও বাড়বে কিনা সেদিকে ও নজর থাকছে ওয়াকিবহাল মহলের। নজর থাকছে বিভিন্ন খাতে কোথায় কত বরাদ্দ হচ্ছে সেদিকে।

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আরও পড়ুন

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।