চতুর্থীতে মহানগরী

0
131
সুকিয়া স্ট্রিটের শ্রীমানী বাড়িতে অস্ত্রসজ্জিতা হচ্ছেন মৃন্ময়ী মা। ছবি: রাজীব বসু

1. দমদম পার্ক তরুণ দল

ভিআইপি রোডে দমদম পার্ক বাসস্টপে নেমে দমদম পার্ক পোস্ট অফিসের কাছে। যশোর রোড দিয়েও আসা যাবে। ছবি: রাজীব বসু।

2. দমদম পার্ক ভারতচক্র

দমদম পার্ক ২ নম্বর ট্যাঙ্কের কাছে। দমদম পার্ক তরুণ দল থেকে খুব দূরে নয়। ছবি: রাজীব বসু।

3. বেলেঘাটা ৩৩ পল্লী

শিয়ালদহ থেকে ফুলবাগান বা উলটোডাঙা থেকে বেলেঘাটা গিয়ে ফুলবাগান-বেলেঘাটা-বাইপাস কানেক্টর থেকে বাস বা অটো। এলাহাবাদ ব্যাঙ্ক স্টপেজের কাছে এই পুজো। ছবি: রাজীব বসু।

4. তেলেঙ্গাবাগান

আচার্য প্রফুল্লচন্দ্র রোডে খান্নার মোড় থেকে যদি আসা হয় তা হলে অরবিন্দ সেতু থেকে নেমে বাঁ দিকে তৃতীয় পূজামণ্ডপ। আর উলটোডাঙা মোড় থেকে খান্নার দিকে গেলে দেড় কিলোমিটার যাওয়ার পর ডান দিকে পূজামণ্ডপ। ছবি: রাজীব বসু।   

5. চালতাবাগান সর্বজনীন

উত্তর কলকাতার আমহার্স্ট স্ট্রিট ও বিবেকানন্দ রোডের মোড়েই মণ্ডপ। ছবি: রাজীব বসু।

6. ভবানীপুর সর্বজনীন ধর্ম প্রসারণী সমিতি

নেতাজি ভবন মেট্রো স্টেশনে নেমে আশুতোষ মুখোপাধ্যায়ের বাড়ির কাছাকাছি এসে সুহাসিনী গাঙ্গুলি সরণি ধরে সাউথ সুবার্বন স্কুলের পাশ দিয়ে সোজা চলে যান আদিগঙ্গার ধারে মুখার্জি ঘাটে। এখানেই ভবানীপুর সর্বজনীন ধর্ম প্রসারণী সমিতি। চতুর্থীর দিন সেখানেই মা দুর্গাকে অস্ত্রে সজ্জিত করল কচিকাঁচারা। ছবি: রাজীব বসু।

7. ৬৬ পল্লী

এখানে পুজো মণ্ডপটাই মাতৃমুখ। মেট্রো স্টেশন কালীঘাট, বাসস্টপ রাসবিহারী। রাসবিহারী গুরদ্বারের পিছনেই মণ্ডপ। ছবি: রাজীব বসু।

8. বালিগঞ্জ কালচার অ্যাসোসিয়েশন

দক্ষিণ কলকাতার গড়িয়াহাট মোড় থেকে রাসবিহারী অ্যাভেনিউ ধরে দেশপ্রিয় পার্কের দিকে কিছুটা এগিয়ে গেলেই বাঁ দিকে পড়বে ট্র্যাঙ্গুলার পার্ক। সেই পার্ক ছাড়িয়ে আর একটু এগিয়ে গেলেই বাঁ হাতে যতীন দাস রোড। সেখানেই বালিগঞ্জ কালচারাল অ্যাসোসিয়েশনের পূজামণ্ডপ। ছবি: রাজীব বসু।

9. শিয়ালদহে ঢাকিরা

বাংলার বিভিন্ন প্রান্ত থেকে ঢাকিরা আসছেন। জমায়েত হচ্ছেন শিয়ালদহ স্টেশনে। ডাক পেলেই চলে যাবেন সর্বজনীন পূজার মণ্ডপে কিংবা গৃহস্থবাড়িতে। ছবি: রাজীব বসু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.