Homeখেলাধুলোক্রিকেটবিশ্বকাপ ক্রিকেট ২০২৩: জিতেই চলেছে নিউজিল্যান্ড, খুব সহজেই দুরমুশ করল আফগানিস্তানকে ...

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: জিতেই চলেছে নিউজিল্যান্ড, খুব সহজেই দুরমুশ করল আফগানিস্তানকে  

প্রকাশিত

নিউজিল্যান্ড: ২৮৮-৬ (গ্লেন ফিলিপস ৭১, টম ল্যাথাম ৬৮, নবীন উল হক ২-৪৮, আজমাতুল্লাহ ওমরজাই ২-৫৬)   

আফগানিস্তান: ১৩৯ (রহমত শাহ ৩৬, লকি ফার্গুসন ৩-১৯, মিচেল স্যান্টনার ৩-৩৯, ট্রেন্ট বোল্ট ২-১৮)

চেন্নাই: প্রথমে ব্যাট করতে নেমে ১১০ রানের মধ্যে নিউজিল্যান্ডের ৪টে উইকেট পড়ে যেতেই প্রশ্ন জেগেছিল, আজও কি তা হলে কোনো অঘটন ঘটতে চলেছে? না, বুধবার আর কোনো অঘটন ঘটল না। এ বারের বিশ্বকাপে জয়ের ধারা অব্যাহত রেখে চারে চার করল তারা। অর্থাৎ ৪টে ম্যাচ খেলে ৪টিতেই জিতে ৮ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলের শীর্ষস্থানে চলে গেল কিউয়িরা।    

বুধবার চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে টসে জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠায় আফগানিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৮ রান করে নিউজিল্যান্ড। জয়ের লক্ষ্যমাত্রা ২৮৯ রান তাড়া করতে গিয়ে মাত্র ১৩৯ রানেই গুটিয়ে গেল আফগানিস্তান। দলের কোনো ব্যাটারই কিউয়ি বোলারদের বিরুদ্ধে কোনো প্রতিরোধ গড়তে পারলেন না। নিউজিল্যান্ড জিতে গেল ১৪৯ রানে। এ ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রহকারী নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হলেন।

১১০-৪ থেকে ২৮৮-৬    

দলের ৩০ রানে অন্যতম ওপেনার ডেভন কনওয়ে এলবিডব্লিউ আউট হয়ে যান মুজিব উর রহমানের বলে। কিন্তু কিউয়িরা সেই ধাক্কা সামলে ইনিংস এগিয়ে নিয়ে যেতে থাকেন। দ্বিতীয় উইকেটে উইল ইয়ং এবং রাচিন রবীন্দ্র ৭৯ রান যোগ দেন। দলের ১০৯ রানে আজমাতুল্লাহ ওমরজাইয়ের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে যান রবীন্দ্র। তিনি করেন ৩২ রান করেন ৪১ বলে। দলের স্কোরের সঙ্গে মাত্র ১ রান যোগ হতেই ২টি উইকেট হারায় কিউয়িরা। ৬৪ বলে ৫৪ রান করে ওমরজাইয়ের বলে আউট হয়ে যান উইল ইয়ং। ৪টি বল পরেই ওই একই রানে আউট হয়ে যান ড্যারিল মিচেল। ১১০ রানে ৪ উইকেট হারিয়ে কিছুটা বিপাকে পড়ে যায় কিউয়িরা।

এর পর অবশ্য খেলার মোড় ঘুরিয়ে দেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম এবং গ্লেন ফিলিপস। পঞ্চম উইকেটের জুটিতে তাঁরা যোগ করেন ১৪৪ রান। শেষ পর্যন্ত ৮০ বলে ৭১ রান করে নবীন উল হকের বলে রশিদ খানকে ক্যাচ দিয়ে আউট হয়ে যান ফিলিপস। দলের রান তখন ২৫৪। আর ১ রান যোগ হতেই আউট হয়ে যান ল্যাথাম। তিনিও নবীন উল হকের শিকার হন। ইনিংসের বাকি ১৫ বলে কিউয়িরা যোগ করে ৩৩ রান। মার্ক চ্যাপম্যান ১২ বলে ২৫ রান এবং মিচেল স্যান্টনার ৫ বলে ৭ রান করে নট আউট থাকেন। নিউজিল্যান্ড ইনিংস শেষ করে ৬ উইকেটে ২৮৮ রানে।

তাসের ঘরের মতো ধসে গেল আফগানিস্তান

জয়ের জন্য ২৮৯ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে গোড়া থেকেই বেকায়দায় পড়ে আফগানিস্তান। তাদের নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। ৪৩ রানের মধ্যে ৩ উইকেট পড়ে যাওয়ার পর উইকেট পতন কিছুটা ঠেকানোর চেষ্টা করেন রহমত শাহ এবং আজমাতুল্লাহ ওমরজাই। চতুর্থ উইকেট ৫৪ রান যোগ করেন দু’জনে।

কিন্তু দলের ৯৭ রানে ওমরজাই (৩২ বলে ২৭ রান) ট্রেন্ট বোল্টের বলে টম ল্যাথামকে ক্যাচ দিয়ে আউট হতেই আবার উইকেট পড়তে শুরু করে আফগানদের। দলের স্কোরে আর মাত্র ১০ রান যোগ হতেই প্যাভিলিয়নের পথে পা বাড়ান রহমত শাহ। ৬২ বলে ৩৬ রান করে রাচিন রবীন্দ্রের বলে তাঁকেই ক্যাচ দিয়ে আউট হন তিনি। ১০৭ রানে পঞ্চম উইকেট পড়ার পর মাত্র ৩২ রানে বাকি ৫ উইকেট পড়ে গেল আফগানদের। ওই ৫ উইকেট ভাগাভাগি করে নিলেন লকি ফার্গুসন আর  মিচেল স্যান্টনার।

এ দিনের ম্যাচের পর লিগ টেবিলে ষষ্ঠ থেকে নবম স্থানে নেমে গেল আফগানিস্তান। ৪টে ম্যাচের মধ্যে ১টিতে জিতে তাদের সংগ্রহ ২ পয়েন্ট। আফগানিস্তানের নীচে অর্থাৎ টেবিলের সবচেয়ে নীচে রয়েছে শ্রীলঙ্কা। এ বারের বিশ্বকাপে তারাই একমাত্র দল যারা এখনও জয়ের মুখ দেখেনি।

আরও পড়ুন

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: টি২০-এর পর আবার হার দক্ষিণ আফ্রিকার, ইতিহাস গড়ল নেদারল্যান্ডস   

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

আইপিএল ২০২৪: বেঙ্গালুরুকে হারিয়ে হায়দরাবাদের মুখোমুখি রাজস্থান রয়্যালস্‌

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: ১৭২-৮ (রজত পতিদার ৩৪, বিরাট কোহলি ৩৩, অবেশ খান ৩-৪৪, রবিচন্দ্রন...

আইপিএল ২০২৪: ফাইনালে কেকেআর, এখনও একটা সুযোগ থাকল সানরাইজার্স হায়দরাবাদ-এর

সানরাইজার্স হায়দরাবাদ: ১৫৯ (১৯.৩ ওভারে) (রাহুল ত্রিপাঠী ৫৫, হাইনরিখ ক্লাসেন ৩২, মিশেল স্টার্ক ৩-৩৪,...