Homeখবরদেশসংসদে ঘৃণ্য মন্তব্য বিজেপি এমপির, ব্যাপক আলোড়ন, দুঃখ প্রকাশ রাজনাথের

সংসদে ঘৃণ্য মন্তব্য বিজেপি এমপির, ব্যাপক আলোড়ন, দুঃখ প্রকাশ রাজনাথের

প্রকাশিত

খবরঅনলাইন ডেস্ক: লোকসভায় দাঁড়িয়ে বিজেপি এমপি রমেশ বিধুরি যে ঘৃণ্য কুৎসিত সাম্প্রদায়িক মন্তব্য করলেন তাতে দেশ জুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। বিরোধী দলগুলি এই মন্তব্যের তীব্র নিন্দা করেছে। লোকসভার স্পিকার ওম বিড়লা তাঁর মন্তব্য সংসদের রেকর্ড থেকে বাদ দিয়ে ‘কড়া ব্যবস্থা’ নেওয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন।

সংসদের আধিকারিকদের সূত্রে জানা গিয়েছে, ‘চন্দ্রযানের সাফল্য’ নিয়ে লোকসভায় আলোচনা চলছিল। সেই সময় বিএসপি-র মুসলিম এমপি দানিশ আলিকে নিয়ে রমেশ বিধুরি যে অপমানজনক মন্তব্য করেন, স্পিকার তা গভীর ভাবে অনুধাবন করেছেন এবং বিধুরিকে সতর্ক করে দিয়ে বলেছেন, ভবিষ্যতে তিনি যদি আবার এ রকম আচরণ করেন, তা হলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

ভিডিওতে দেখা গিয়েছে, একটি বিষয় নিয়ে বলার সময় রমেশ বিধুরি গালি দিচ্ছেন এবং ইসলাম সম্পর্কে ঘৃণ্য মন্তব্য করে যাচ্ছেন।

দানিশ আলি স্পিকারকে লিখেছেন, “বিষয়টা হল আপনার নেতৃত্বের অধীনে নতুন সংসদ ভবনে এই ঘটনা ঘটল। এই মহান রাষ্ট্রের একজন সংখ্যালঘু সদস্য এবং এমপি হিসাবে আমার কাছে এটা হৃদয়বিদারক ঘটনা।”

বিরোধী নেতারা বিজেপি এমপির নিন্দা করে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জানাতে থাকেন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কিছুক্ষণ পরে লোকসভায় দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, “সদস্য যে মন্তব্য করেছেন তাতে বিরোধীপক্ষ আঘাত পেয়ে থাকলে আমি তার জন্য দুঃখ প্রকাশ করছি।”

কিন্তু বিরোধীপক্ষের বক্তব্য, দুঃখপ্রকাশ যথেষ্ট নয়। তাদের দাবি, ওই সদস্যকে হয় সাসপেন্ড করতে হবে না হয় তো গ্রেফতার করতে হবে।

কড়া ব্যবস্থা চায় কংগ্রেস

ওই বিজেপি নেতার বিরুদ্ধে ‘সম্ভাব্য কড়া ব্যবস্থা’র দাবি জানিয়ে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, “এটা চরম লজ্জার ব্যাপার। রাজনাথ সিংয়ের দুঃখপ্রকাশ যথেষ্ট নয়। এটা মন থেকে করা হয়নি। এতে সংসদকে অপমান করা হয়েছে। সংশ্লিষ্ট সাংসদকে সাসপেন্ড করার মতো পরিষ্কার ঘটনা এটি। বিধুরি যা বলেছেন তাতে প্রতিটি ভারতীয়কে অপমান করা হয়েছে।”

লোকসভার আগের অধিবেশনে এক ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে কংগ্রেস বলেছে, ‘মন্ত্রীদের অপমান’ করার অভিযোগে লোকসভায় তাদের নেতা অধীররঞ্জন চৌধুরীকে সাসপেন্ড করা হয়। আর বিজেপি এমপি আরও খারাপ কাণ্ড করলেন, অথচ তাঁর বিরুদ্ধে এখনও কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

অন্য বিরোধী দল কী বলছে

সংশ্লিষ্ট ভিডিও শেয়ার করে আম আদমি পার্টি (আপ) একটি পোস্টে বলেছে, “সংসদে স্পিকারের সামনে দিল্লির বিজেপি এমপি একজন মুসলিম এমপির বিরুদ্ধে এই সব শব্দ প্রয়োগ করছেন। এটাই কি বিজেপির কালচার?” সংসদের ইতিহাসে এ দিনটিকে অন্ধকারতম দিন বলে আখ্যায়িত করেছে আপ।

সংসদে বিজেপি এমপি যে সাম্প্রদায়িক ঘৃণ্য ভাষা ব্যবহার করলেন তাতে ‘ব্যথিত’ আরজেডি মনোজ ঝা। তিনি বলেছেন, “আমি ব্যথা পেয়েছি, কিন্তু অবাক হইনি। প্রধানমন্ত্রীর ‘বসুধৈব কুটুম্বকম’-এর এটাই সার সত্য। আমাদের ভাবতে হবে, সংসদের একজন এমপি সম্পর্কে যদি এই শব্দ প্রয়োগ করা যায়, তা হলে মুসলিমদের বিরুদ্ধে, দলিতদের বিরুদ্ধে কতটা ঘৃণ্য ভাষা বৈধ বলে মেনে নেওয়া হবে?”

এক বিবৃতিতে সিপিএম বলেছে, “সংসদের কক্ষে দাঁড়িয়ে বিএসপির দানিশ আলির বিরুদ্ধে বিজেপি এমপি রমেশ বিধুরি যে ঘৃণ্য নোংরা ভাষা ব্যবহার করেছেন, তাকে বিদ্বেষ ছড়ানোর নিকৃষ্টতম বক্তৃতা হিসাবে সুপ্রিম কোর্ট অভিযুক্ত করতেই পারে। এ ধরনের বক্তব্যের জন্য কোনো এমপি বিশেষ ছাড় দাবি করতে পারেন না।”

রিপোর্টারদের সঙ্গে কথা বলতে গিয়ে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা বলেন, “উনি (বিজেপি এমপি) যদি আমাদের আতঙ্কবাদী বলতেন, আমরা তাতে অভ্যস্ত। কিন্তু উনি সমস্ত মুসলিমের বিরুদ্ধে এই কথা বলেছেন। এতেই আমরা ক্রুদ্ধ। এতেই পরিষ্কার হয়ে যায় মুসলিমদের তাঁরা কী চোখে দেখেন। নতুন সংসদ ভবন, আর সেই পুরোনো মানসিকতা।”

আরও পড়ুন

ভারতের ভিসা পরিষেবা স্থগিত, ব্যাপক সমস্যায় কানাডার নাগরিকরা

ডেঙ্গু-ম্যালেরিয়ার সঙ্গে সনাতন ধর্মের তুলনা, উদয়নিধি স্টালিনকে নোটিশ সুপ্রিম কোর্টের

সাম্প্রতিকতম

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...