Homeখবরবিদেশভারতের ভিসা পরিষেবা স্থগিত, ব্যাপক সমস্যায় কানাডার নাগরিকরা

ভারতের ভিসা পরিষেবা স্থগিত, ব্যাপক সমস্যায় কানাডার নাগরিকরা

প্রকাশিত

চলমান কূটনৈতিক দ্বন্দ্বের মধ্যেই কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে ভারত। আচমকা এই পরিষেবা স্থগিত হয়ে যাওয়ায় সংকটে পড়েছেন কানাডার পর্যটক, ব্যবসায়ী থেকে শুরু করে কিছু প্রাক্তন ভারতীয় নাগরিক (বর্তমানে যাঁরা কানাডার নাগরিক)।

ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার জন্য কানাডার প্রধানমন্ত্রী ভারতকে অভিযুক্ত করায় দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। প্রথমে উভয় দেশের কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। বৃহস্পতিবার নয়াদিল্লি কানাডার নাগরিকদের জন্য অনির্দিষ্টকালের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে। এখনও পর্যন্ত এটাই ভারতের সবচেয়ে বড় পদক্ষেপ।

এর পরপরই কানাডায় ভিসার আবেদন প্রক্রিয়াকারী একটি সংস্থা বিএলএস ইন্টারন্যাশনাল অনলাইনে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ না করা পর্যন্ত ভারতে ভিসা স্থগিত থাকছে। এমন বিজ্ঞপ্তির পর প্রচুর সংখ্যক মানুষ নিজেদের বিমানের টিকিট পরিবর্তনের চেষ্টা চালাচ্ছেন।

বলে রাখা ভালো, ভারতের এই পদক্ষেপের অর্থ হল বেশিরভাগ কানাডিয়ানরা ভারতে ভ্রমণ করতে পারবেন না, যদি তাঁদের কাছে ভিসা না থাকে। ট্রাভেল এজেন্টরা জানিয়েছেন, কানাডার নাগরিকদের জন্য অনলাইনে ই-ভিসার আবেদনও প্রক্রিয়া করা হচ্ছে না। তবে যেসব কানাডিয়ান আগে ভারতীয় পাসপোর্ট ধারণ করেছিলেন তাঁরা ভারতের বিদেশি নাগরিক কার্ডের জন্য যোগ্য। যা ভিসা-মুক্ত প্রবেশের অনুমতি দেয়। কিন্তু সেগুলি অধিকাংশের কাছেই নেই।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জুন কানাডার সারে শহরে খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের বিষয়ে, কয়েকদিন আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই হত্যাকাণ্ডের জন্য ভারত সরকারকে দায়ী করেছেন।  ট্রুডো দাবি করেন, তাঁর সরকারের কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে যে, খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্টরাই যুক্ত। 

তাৎক্ষণিকভাবে প্রধানমন্ত্রী ট্রুডোর বক্তব্যের প্রতিক্রিয়া জানায় ভারতের বিদেশমন্ত্রক। কানাডার অভিযোগ প্রত্যাখ্যান করে ভারত সরকার বলেছে, খালিস্তানি ও চরমপন্থীদের থেকে দৃষ্টি সরাতে এ ধরনের অভিযোগ করা হচ্ছে। ট্রুডোর অভিযোগের পর ভারত ও কানাডা দুই দেশই একজন করে সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করেছে তাদের দেশ থেকে। 

বুধবার, ভারত পরোক্ষ ভাবে কানাডাকে ভারতীয়দের জন্য একটি অনিরাপদ দেশ হিসাবে চিহ্নিত করেছে এবং সেখানে বসবাসকারী ভারতীয়দের বা সেখানে ভ্রমণের পরিকল্পনা করার জন্য চরম সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে।

এর পর, বৃহস্পতিবার বড় দুটি ঘটনা ঘটে। প্রথমত, কানাডায় গুলিতে নিহত গ্যাংস্টার সুখদুল সিং ওরফে সুখা দুনেকে। তিনি খালিস্তানি সমর্থক আরশদীপ সিংয়ের ঘনিষ্ঠ ছিলেন। লরেন্স বিষ্ণোই এই হত্যার দায় নেন।

এর পরপরই কানাডার বিরুদ্ধে বড় পদক্ষেপ নেয় ভারত। কানাডার নাগরিকদের ভিসা পরিষেবা স্থগিত করে দেওয়া হয়। তথ্য অনুযায়ী, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই পরিষেবা স্থগিত করা হয়।

আরও পড়ুন: রেল বোর্ডের বড়ো সিদ্ধান্ত! ট্রেন দুর্ঘটনায় আর্থিক সাহায্যের পরিমাণ বাড়ল ১০গুণ

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

হেলিকপ্টার ভেঙে মৃত্যু ইরানের প্রেসিডেন্টের, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন ২৮ মে

তেহরান: হেলিকপ্টার ভেঙে মৃত্যুই হয়েছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। ওই যাত্রায় তাঁর সঙ্গী ছিলেন ইরানের...

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত...

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...