Homeখবরবিদেশভারতের ভিসা পরিষেবা স্থগিত, ব্যাপক সমস্যায় কানাডার নাগরিকরা

ভারতের ভিসা পরিষেবা স্থগিত, ব্যাপক সমস্যায় কানাডার নাগরিকরা

প্রকাশিত

চলমান কূটনৈতিক দ্বন্দ্বের মধ্যেই কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে ভারত। আচমকা এই পরিষেবা স্থগিত হয়ে যাওয়ায় সংকটে পড়েছেন কানাডার পর্যটক, ব্যবসায়ী থেকে শুরু করে কিছু প্রাক্তন ভারতীয় নাগরিক (বর্তমানে যাঁরা কানাডার নাগরিক)।

ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার জন্য কানাডার প্রধানমন্ত্রী ভারতকে অভিযুক্ত করায় দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। প্রথমে উভয় দেশের কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। বৃহস্পতিবার নয়াদিল্লি কানাডার নাগরিকদের জন্য অনির্দিষ্টকালের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে। এখনও পর্যন্ত এটাই ভারতের সবচেয়ে বড় পদক্ষেপ।

এর পরপরই কানাডায় ভিসার আবেদন প্রক্রিয়াকারী একটি সংস্থা বিএলএস ইন্টারন্যাশনাল অনলাইনে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ না করা পর্যন্ত ভারতে ভিসা স্থগিত থাকছে। এমন বিজ্ঞপ্তির পর প্রচুর সংখ্যক মানুষ নিজেদের বিমানের টিকিট পরিবর্তনের চেষ্টা চালাচ্ছেন।

বলে রাখা ভালো, ভারতের এই পদক্ষেপের অর্থ হল বেশিরভাগ কানাডিয়ানরা ভারতে ভ্রমণ করতে পারবেন না, যদি তাঁদের কাছে ভিসা না থাকে। ট্রাভেল এজেন্টরা জানিয়েছেন, কানাডার নাগরিকদের জন্য অনলাইনে ই-ভিসার আবেদনও প্রক্রিয়া করা হচ্ছে না। তবে যেসব কানাডিয়ান আগে ভারতীয় পাসপোর্ট ধারণ করেছিলেন তাঁরা ভারতের বিদেশি নাগরিক কার্ডের জন্য যোগ্য। যা ভিসা-মুক্ত প্রবেশের অনুমতি দেয়। কিন্তু সেগুলি অধিকাংশের কাছেই নেই।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জুন কানাডার সারে শহরে খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের বিষয়ে, কয়েকদিন আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই হত্যাকাণ্ডের জন্য ভারত সরকারকে দায়ী করেছেন।  ট্রুডো দাবি করেন, তাঁর সরকারের কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে যে, খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্টরাই যুক্ত। 

তাৎক্ষণিকভাবে প্রধানমন্ত্রী ট্রুডোর বক্তব্যের প্রতিক্রিয়া জানায় ভারতের বিদেশমন্ত্রক। কানাডার অভিযোগ প্রত্যাখ্যান করে ভারত সরকার বলেছে, খালিস্তানি ও চরমপন্থীদের থেকে দৃষ্টি সরাতে এ ধরনের অভিযোগ করা হচ্ছে। ট্রুডোর অভিযোগের পর ভারত ও কানাডা দুই দেশই একজন করে সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করেছে তাদের দেশ থেকে। 

বুধবার, ভারত পরোক্ষ ভাবে কানাডাকে ভারতীয়দের জন্য একটি অনিরাপদ দেশ হিসাবে চিহ্নিত করেছে এবং সেখানে বসবাসকারী ভারতীয়দের বা সেখানে ভ্রমণের পরিকল্পনা করার জন্য চরম সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে।

এর পর, বৃহস্পতিবার বড় দুটি ঘটনা ঘটে। প্রথমত, কানাডায় গুলিতে নিহত গ্যাংস্টার সুখদুল সিং ওরফে সুখা দুনেকে। তিনি খালিস্তানি সমর্থক আরশদীপ সিংয়ের ঘনিষ্ঠ ছিলেন। লরেন্স বিষ্ণোই এই হত্যার দায় নেন।

এর পরপরই কানাডার বিরুদ্ধে বড় পদক্ষেপ নেয় ভারত। কানাডার নাগরিকদের ভিসা পরিষেবা স্থগিত করে দেওয়া হয়। তথ্য অনুযায়ী, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই পরিষেবা স্থগিত করা হয়।

আরও পড়ুন: রেল বোর্ডের বড়ো সিদ্ধান্ত! ট্রেন দুর্ঘটনায় আর্থিক সাহায্যের পরিমাণ বাড়ল ১০গুণ

সাম্প্রতিকতম

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।