Homeখবরদেশকেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

প্রকাশিত

বোর্নভিটাকে আর স্বাস্থ্যকর পানীয়ের (হেলথ ড্রিকং) তালিকায় রাখা যাবে না। সমস্ত ই-কর্মাস সংস্থা এই নির্দেশ দিয়েছে কেন্দ্র। বাণিজ্য ও শিল্পমন্ত্রক থেকে জানিয়ে দেওয়া হয়েছে চিনির মাত্রা বেশি থাকার কারণে এই পানীয়কে স্বাস্থ্যকর পানীয় ক্যাটাগরিতে রাখা যাবে না।

সম্প্রতি এক ইউটিউবার বোর্নভিটার দিকে আঙুল তোলেন। তিনি জানান এই পানীয়তে যে উপাদানগুলি ব্যবহার করা হয় তার বেশিরভাগই স্বাস্থ্যকর নয়। তারপরই টনক নড়ে কেন্দ্রের।

কেন্দ্রীয় মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, ২০০৫ সালের শিশু অধিকার রক্ষা কমিশন (সিপিসিআর) আইনের তিন নম্বর ধারায় তৈরি করা হয় শিশু অধিকার রক্ষাকারী জাতীয় কমিশন (এনসিপিসিআর)। তারা সিপিসিআর আইনের ১৪ নম্বর ধারায় একটি তদন্ত করা হয়। জানায়, খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

আরও পড়ুন। ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

FSSAI (ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া), গত ২ এপ্রিল, সমস্ত ই-কমার্স সংস্থাগুলিকে তাদের ওয়েবসাইটে বিক্রি হওয়া খাদ্য পণ্যগুলির যথাযথ শ্রেণীবিভাগ করার জন্য বলে। তারপরই বোর্নভিটা নিয়ে প্রশ্ন ওঠে।
এফএসএসএআই-এর নির্দেশিকায় বলা হয়েছে, পণ্য সম্পর্কে সঠিক তথ্য না দিয়ে গ্রাহকদের বিভ্রান্ত করা উচিত নয়। প্রতিবছর ৫০ শতাংশ হারে এনার্জি ড্রিংকসের বিক্রি বাড়ছে। তরুণরা এটি বেশি ব্যবহার করে। যা খুবই উদ্বেগজনক। একাধিক গবেষণা জানিয়েছে, এই ধরনের গতিবিধি একটি গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। FSSAI এটিকে গুরুতর বলেও বর্ণনা করেছে।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...