Homeখবরদেশকরমণ্ডল এক্সপ্রেস মূল লাইনের পরিবর্তে ঢুকে পড়ে লুপ লাইনে! প্রাথমিক তদন্ত রিপোর্টে...

করমণ্ডল এক্সপ্রেস মূল লাইনের পরিবর্তে ঢুকে পড়ে লুপ লাইনে! প্রাথমিক তদন্ত রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

প্রকাশিত

শুক্রবার সন্ধ্যায় বালেশ্বরের কাছে ভয়াবহ তিন দুর্ঘটনার কারণ কী? তা নিয়েই চলছে কাটাছেঁড়া। করমণ্ডল এক্সপ্রেসটি মূল লাইনের পরিবর্তে লুপ লাইনে ঢুকে পড়েছিল এবং আগে থেকেই সেখানে দাঁড়িয়ে থাকা একটি মালগাড়িতে ধাক্কা মারা সেটি, শনিবার প্রকাশিত একটি প্রাথমিক তদন্ত রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

ওড়িশার বালেশ্বর স্টেশনের কাছে শুক্রবার সন্ধের মর্মান্তিক দুর্ঘটনার মুখে পড়ে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস, ডাউন হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস ও একটি মালগাড়ি। এই ভয়ঙ্কর রেল দুর্ঘটনার কারণ নিয়ে শুক্রবার থেকেই নানা তত্ত্ব উঠে আসছিল। তবে শনিবার রেলের প্রাথমিক রিপোর্ট ও রেলের ট্রাফিক চার্টের চিত্রই তুলে ধরল আসল কারণ।

তদন্তের পরে রেলের প্রাথমিক রিপোর্টে করমণ্ডল দুর্ঘটনার কারণ হিসেবে সিগন্যালে ত্রুটির দিকেই আঙুল তোলা হয়েছে। তবে বিস্তারিত তদন্তে দুর্ঘটনার কারণ আরও স্পষ্ট হবে বলে রেলের আধিকারিকদের একাংশের বক্তব্য।

রেলের প্রাথমিক রিপোর্ট বলা হয়েছে, সিগনাল নয়, পয়েন্টের গোলমালেই লুপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। ধাক্কা মারে সেই লাইনেই দাঁড়িয়ে থাকা মালগাড়িতে। সংঘর্ষের জেরে লাইনচ্যুত হয় ২১টি কামরা, ৩টি কামরা ছিটকে পড়ে পাশের ডাউন লাইনে। আবার ওই লাইন দিয়েই হাওড়া ফিরছিল যশবন্তপুর এক্সপ্রেস। সেই ট্রেনটি ধাক্কা মারে লাইনচ্য়ুত হওয়া করমণ্ডল এক্সপ্রেসের কামরায়। লাইনচ্যুত হয় যশবন্তুপুর এক্সপ্রেসের দুটি কামরা।

রিপোর্টে বলা হয়েছে, “১২৮৪১-এর জন্য আপ মেন লাইনের জন্য সিগন্যাল দেওয়া হয়েছিল এবং সরিয়ে নেওয়া হয়েছিল, কিন্তু ট্রেনটি একটি লুপ লাইনে ঢুকে পড়ে এবং আপ লুপ লাইনে থাকা মালগাড়িতে ধাক্কা মেরে লাইনচ্যুত হয়ে যায়। এরই মধ্যে, ১২৮৬৪ ডাউন ‌ট্রেন‌টি মেন লাইনের উপর দিয়ে যাওয়ার সময় দুটি কামরা লাইনচ্যুত হয়ে যায়।”

যদিও মেন লাইনে সবুজ সিগন্যাল পাওয়া সত্ত্বেও করমণ্ডল এক্সপ্রেস কী ভাবে লুপ লাইনে ঢুকে পড়ল, তা এখনও স্পষ্ট নয়। এ ক্ষেত্রে সিগন্যাল দেওয়ায় কোনো ত্রুটি হয়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

ওড়িশার দুর্ঘটনা সম্পর্কিত আরও খবর পড়ুন:

ওড়িশার ট্রেন দুর্ঘটনায় নিখোঁজ জয়নগরের যুবক, উদ্বিগ্ন পরিবার

ওড়িশার দুর্ঘটনাস্থলে মমতা, এই রাজ্যের ক্ষতিগ্রস্তদের জন্য ঘোষণা করলেন আর্থিক সাহায্য

হতাহতের সংখ্যা ক্রমশ বাড়ছে, কী ভাবে এত বড়ো দুর্ঘটনার কবলে করমণ্ডল এক্সপ্রেস

করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে অন্তত ২৮০, আহত ৬৫০

সাম্প্রতিকতম

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

আরও পড়ুন

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

ছত্তীসগঢ়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত ৬ মাওবাদী

নয়াদিল্লি: ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদী সংঘর্ষ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গুলির লড়াইয়ে...