Homeখবরদেশদিল্লিতে দূষণের জেরে বন্ধ স্কুল, নিষেধাজ্ঞা নির্মাণ এবং গাড়ি চলাচলে

দিল্লিতে দূষণের জেরে বন্ধ স্কুল, নিষেধাজ্ঞা নির্মাণ এবং গাড়ি চলাচলে

প্রকাশিত

নয়াদিল্লি: বায়ু দূষণের জেরে রাজধানী দিল্লিতে ঘোষিত হল ‘এয়ার ইমার্জেন্সি’। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছেন, ক্রমশ বেড়ে চলা দূষণের মাত্রার প্রেক্ষিতে, দিল্লির সমস্ত সরকারি ও প্রাথমিক বিদ্যালয় আজ (শুক্রবার) এবং আগামীকাল (শনিবার) বন্ধ থাকবে। পাশাপাশি, দিল্লি গুরুগ্রাম, ফরিদাবাদ, গাজিয়াবাদ এবং গৌতম বুদ্ধনগরে এখনই প্রয়োজন নয় এমন নির্মাণ কাজ এবং বিএস-৩ পেট্রোল এবং বিএস-৪ ডিজেল গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা কার্যকর করেছে দিল্লি সরকার।

জানা গিয়েছে, চলতি বছরের অক্টোবরে বৃষ্টিপাত না হওয়ায় দিল্লির বায়ুর মান ২০২০ সালের পর সবচেয়ে খারাপ ছিল। ২০২২ সালের অক্টোবরে ১২৯ মিমি এবং ২০২১ সালের অক্টোবর ১২৩ মিমি বৃষ্টিপাত হয়েছিল। সেই জায়গায় এ বছরের অক্টোবরে মাত্র ৫.৪ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

সরকারি রিপোর্ট অনুযায়ী, ১ নভেম্বর থেকে ১৫ নভেম্বরের মধ্যে দিল্লির বায়ু দূষণ শীর্ষে ওঠে যখন পঞ্জাব এবং হরিয়ানার কৃষকদের খড় পোড়ানোর পরিমাণ বেড়ে যায়। কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট রিপোর্ট করেছে যে এই বছর পঞ্জাব এবং হরিয়ানা উভয় স্থানেই খড় পোড়ানোর ঘটনা ১৫ সেপ্টেম্বর থেকে কমেছিল। কিন্তু গত কয়েকদিনে তা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে।

এমন পরিস্থিতিতে গুরুগ্রামে বায়ুর গুণমান সূচকের অবনতির পরিপ্রেক্ষিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। নয়ডা এবং গ্রেটার নয়ডাও শুক্রবার থেকে শুরু হওয়া সরকারি বিধিনিষেধের আওতায় আসবে। এই সময়কালে দিল্লি মেট্রো ২০টি অতিরিক্ত ট্রেন চালাবে। যাতে গাড়ি ব্যবহার কমিয়ে মেট্রো সফরের উৎসাহ বাড়ানো যায়।

দিল্লি সরকারের আরোপিত বিধিনিষেধের আওতায় পড়বে, নির্মাণ ভাঙার কাজ, প্রকল্পের স্থানের ভিতরে বা বাইরে কোথাও নির্মাণ সামগ্রী লোড এবং আনলোড করা, ফ্লাই অ্যাশ-সহ ম্যানুয়ালি বা কনভেয়র বেল্টের মাধ্যমে কাঁচামাল স্থানান্তর, কাঁচা রাস্তায় যানবাহন চলাচল, ব্যাচিং প্ল্যান্ট পরিচালনা, নর্দমা তৈরি, ওয়াটারলাইন , ড্রেনেজ কাজ এবং উন্মুক্ত পরিখা পদ্ধতিতে বৈদ্যুতিক কেবলিং, টাইলস, পাথর এবং অন্যান্য মেঝে সামগ্রী কাটা ও ঠিক করা, ওয়াটারপ্রুফিং কাজ, পেইন্টিং, পলিশিং এবং বার্নিশিং কাজ ইত্যাদি এবং রাস্তা নির্মাণ/মেরামত কাজ-সহ ফুটপাথ/পথ ও কেন্দ্রীয় প্রান্ত প্রশস্ত করা ইত্যাদি।

সরকার জানিয়েছে, রাস্তায় আরও ঘনঘন যান্ত্রিক পদ্ধতিতে ঝাড়ু দেওয়া হবে এবং ধুলো তাড়ানোর জন্য প্রতিদিন জল ছেটানো হবে।

আরও পড়ুন: ‘রাতে কার সঙ্গে…’, এথিক্স কমিটির বৈঠক থেকে বেরিয়ে বিস্ফোরক অভিযোগ মহুয়ার

সাম্প্রতিকতম

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

নির্মলার বাজেটে মন ভরেনি, হোঁচট খেল শেয়ার বাজার

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিনিয়োগকারীদের কর সংক্রান্ত বেশ কিছু পরিবর্তনে...

কেন্দ্রীয় বাজেট ২০২৪: এই ৯টি বিষয়কে অগ্রাধিকারের তালিকায় রাখল মোদী সরকার

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট ২০২৪ পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?