Homeখবরদেশমহুয়া মৈত্রের সাংসদপদ খারিজের সুপারিশে সিলমোহর এথিক্স কমিটির, প্রস্তাব যাচ্ছে স্পিকারের কাছে

মহুয়া মৈত্রের সাংসদপদ খারিজের সুপারিশে সিলমোহর এথিক্স কমিটির, প্রস্তাব যাচ্ছে স্পিকারের কাছে

প্রকাশিত

নয়াদিল্লি: তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে ‘টাকার বিনিময়ে প্রশ্ন’ মামলার তদন্ত করছে এমন সংসদের এথিক্স কমিটি। একদিন আগেই শোনা গিয়েছিল, ৫০০ পাতার রিপোর্টে ‘অনৈতিক ও অত্যন্ত আপত্তিকর’ কাজ করায় মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজের সুপারিশ করতে চলেছে এথিক্স কমিটি। বৃহস্পতিবার, কমিটি সংসদ থেকে তাঁর বহিষ্কারের সুপারিশ অনুমোদন করেছে।

সূত্রের খবর, ওই সুপারিশের পক্ষে কমিটির ছয় সদস্য এবং বিপক্ষে ভোট দিয়েছেন চারজন। কমিটির সুপারিশ আগামীকাল (শুক্রবার) লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে পেশ করা হবে।

এনডিটিভি-র খবর অনুযায়ী, কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়ার লোকসভা সদস্যপদ বাতিল করার সুপারিশ করে ৫০০ পাতার রিপোর্ট পাঠানো হয়েছিল। তাঁর কাজকে “অত্যন্ত আপত্তিকর, অনৈতিক, জঘন্য এবং অপরাধমূলক” বলে অভিহিত করা হয়েছে রিপোর্টে। যাঁরা এর পক্ষে ভোট দিয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন কংগ্রেস সাংসদ প্রণীত কউর। তিনি পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের স্ত্রী। চলতি বছরের শুরুতে পঞ্জাব বিধানসভা ভোটের আগে, ক্যাপ্টেন অমরিন্দর কংগ্রেস ছেড়ে বেরিয়ে গিয়ে নিজের পৃথক দল খুলেছিলেন। বিজেপির সঙ্গে জোট বেঁধেছিলেন তিনি।

এ ছাড়া যাঁরা সুপারিশের পক্ষে ভোট দিয়েছেন তাঁরা হলেন হেমন্ত গডসে, সুমেদানন্দ, অপরাজিতা সারঙ্গী, রাজদীপ রাই এবং চেয়ারম্যান বিনোদ সোনকার। আর বরখাস্তের বিরুদ্ধে ভোট দেন দানিশ আলি, নটরাজন, বৈথিলিঙ্গম এবং গিরিধারী যাদব। বিরোধীদের দাবি, বরখাস্তের সুপারিশ ‘পক্ষপাতদুষ্ট এবং ত্রুটিপূর্ণ’।

উল্লেখযোগ্য ভাবে, একজন সদস্য উপস্থিত থাকতে না পারায় আজ বিজেপির সংখ্যা সাত থেকে ছয়ে নেমে এসেছে। বিরোধী দল থেকেও একজন সাংসদ ‘নিখোঁজ’ ছিলেন। উত্তম রেড্ডি গত ২ নভেম্বর মহুয়াকে সমর্থন করে ওয়াকআউট করা পাঁচজন সাংসদের একজন। জানা গিয়েছে, তিনি তেলঙ্গনা বিধানসভা নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিচ্ছেন।

আরও পড়ুন: মহুয়া মৈত্রর সাংসদপদ বাতিলের সুপারিশ, ৫০০ পাতার রিপোর্ট এথিক্স কমিটির

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...