Homeখবরদেশএইচ৩এন২ ভাইরাসে মৃত ২, জানুন এর উপসর্গ

এইচ৩এন২ ভাইরাসে মৃত ২, জানুন এর উপসর্গ

প্রকাশিত

মরশুমি ইনফ্লুয়েঞ্জা এইচি৩এন২ (H3N2) সংক্রমিত হয়ে সারা দেশে অন্তত পক্ষে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে এই ভাইরাসের সংক্রমণ বাড়ছে।

দেশব্যাপী নজরদারি চালানোর পরে, মন্ত্রক বলেছে যে তারা এই বছরের শুরু থেকে কমপক্ষে ৪৫১ জন এইচি৩এন২ সংক্রমিতের হদিশ পেয়েছে। দেশে গতকাল পর্যন্ত ৯০ জন এইচ৩এন২ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি হয়েছেন বলে জানা গিয়েছে।

মৃত ২

দেশে প্রথম H3N2 ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যু হয় কর্নাটকের এক বৃদ্ধের। গত ২৪ ফেব্রুয়ারি হাসান ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে ভর্তি করা হয়েছিল ওই ৮৭ বছর বয়সি ব্যক্তিকে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ পরিষেবার কমিশনার ডি রণদীপ জানিয়েছেন, গত ১ মার্চ ওই আক্রান্তের মৃত্যু হয়।

দ্বিতীয় মৃত হরিয়ানার জিন্দ জেলার একজন ৫৬ বছর বয়সি ব্যক্তি। ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি। জানুয়ারিতে তাঁর নমুনা পরীক্ষায় H3N2 ভাইরাসের পজিটিভ রিপোর্ট এসেছিল। গত সপ্তাহে তাঁর মৃত্যু হয়।

H3N2 ইনফ্লুয়েঞ্জা

১৯৬৮ সাল থেকেই H3N2 ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল। তবে তার পর থেকে এই ভাইরাস উল্লেখযোগ্য ভাবে বিবর্তিত হয়েছে। সাধারণত, বিশেষ ঋতুতে এর সংক্রমণ বাড়ে। প্রবীণ এবং শিশুদের মধ্যে এর প্রকোপ বেশি।

উপসর্গ

চিকিৎসকদের মতে, H3N2 ইনফ্লুয়েঞ্জা স্ট্রেনকে আরও শক্তিশালী করে তোলে বায়ু দূষণ। হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়েছে। আইসিএমআর-এর গবেষকদের মতে, জ্বরের সঙ্গে শ্বাসযন্ত্রের সংক্রমণ একটি সাধারণ ঘটনা। তবে বায়ু দূষণের ফলে পরিস্থিতি আরও খারাপ করে তোলে। H3N2 সংক্রমিতের মধ্যে কাশি, বমি বমি ভাব, গলা ব্যথা, শরীরে ব্যথা এবং ডায়ারিয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে।

করণীয়

জ্বর এবং কাশিতেও অ্যান্টিবায়োটিকের ব্যবহার ক্রমশ বাড়ছে। এটাই মরশুমি ইনফ্লুয়েঞ্জার কারণ হতে পারে। আইসিএমআর বলেছে, অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধ করতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া জ্বর, সর্দি-কাশিতে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিত নয়। জানা গিয়েছে, এই ভাইরাসে আক্রান্ত হয়ে আইসিইউ-তে ভরতি রোগীর সংখ্যাও ক্রমে বাড়ছে। তবে সরকারের আশা, মার্চের শেষের দিকে এই সংক্রমণ কিছুটা কমবে।

আরও পড়ুন: প্রাক্তন ‘অগ্নিবীর’দের জন্য বিএসএফে ১০ শতাংশ সংরক্ষণ, বয়সে ছাড় ঘোষণা কেন্দ্রের

সাম্প্রতিকতম

‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

নয়াদিল্লি: অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এরই মধ্যে এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে...

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

আরও পড়ুন

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

ছত্তীসগঢ়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত ৬ মাওবাদী

নয়াদিল্লি: ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদী সংঘর্ষ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গুলির লড়াইয়ে...