Homeখবরদেশরবিবার আরও ২টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পাচ্ছে বাংলা, জানুন বিস্তারিত

রবিবার আরও ২টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পাচ্ছে বাংলা, জানুন বিস্তারিত

প্রকাশিত

কলকাতা: বাংলার জন্য উৎসবের উপহার! দু’টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালু করছে ভারতীয় রেল। এগুলি হল রাজ্যের জন্য তৃতীয় এবং চতুর্থ নীল এবং সাদা রঙের দ্রুতগতির ট্রেন। ট্রেনগুলি হাওড়া-পটনা এবং হাওড়া-রাঁচির মধ্যে চলাচল করবে। এই দু’টি ট্রেন রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করবে যথাক্রমে পূর্বমধ্য রেলওয়ে (ইসিআর) এবং দক্ষিণপূর্ব রেলওয়ে (এসইআর)।

এর আগে হাওড়া এবং নিউ জলপাইগুড়ি এবং হাওড়া ও পুরীর মধ্যে দুটি সেমি-হাইস্পিড ট্রেন চালু করেছিল ভারতীয় রেল। দু’টি ট্রেনই বর্তমানে জনপ্রিয়তার সঙ্গে চলাচল করছে।

পটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস

এ বার হাওড়া থেকে পটনা এ বার পৌঁছনো যাবে মাত্র সাড়ে ছ’ঘণ্টায়। রবিবার (২৪ সেপ্টেম্বর) উদ্বোধন হচ্ছে এই এক্সপ্রেস ট্রেনের। ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী মঙ্গলবার থেকে বাণিজ্যিক পরিষেবা শুরু করবে পটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া থেকে পটনা যেতে চেয়ার কারে খরচ পড়বে ১,৪৫০ টাকা। আর ২,৬৭৫ টাকা খরচ পড়বে এগজিকিউটিভ ক্লাসে।

সকাল ৮ টায় পটনা থেকে ছাড়বে বন্দে ভারত এক্সপ্রেস। তা হাওড়ায় পৌঁছাবে দুপুর ২ টো ৩৫ মিনিটে। ফিরতি পথে বিকেল ৩ টে ৫০ মিনিটে হাওড়া থেকে ছাড়বে। পটনায় পৌঁছাবে রাত ১০ টা ৪০ মিনিটে। অর্থাৎ ৬ ঘণ্টা ৫০ মিনিটে হাওড়া থেকে পটনায় যাতায়াত করতে পারবেন। পটনা থেকে হাওড়ায় আসতে লাগবে ৬ ঘণ্টা ৩৫ মিনিট।

রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস

২৭ সেপ্টেম্বর, ২০২৩ (বুধবার) থেকে বাণিজ্যিক ভাবে যাত্রী পরিবহণ শুরু করবে রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস। ট্রেনটি পড়ুয়া, ব্যবসায়ী, পর্যটক এবং উদ্যোক্তাদের জন্য অত্যন্ত উপকারী প্রমাণিত হবে বলে আশাবাদী রেল। এটি ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের দুটি রাজধানী শহরের মধ্যে সংযোগকারী দ্রুততম ট্রেন হয়ে উঠবে। ট্রেন সপ্তাহে মঙ্গলবার ছাড়া বাকি ছ’দিন পরিষেবা দেবে।

ওই দিনগুলিতে ভোর ৫টা ১৫ মিনিটে রাঁচি থেকে ছাড়বে হাওড়াগামী বন্দে ভারত। তা হাওড়ায় পৌঁছাবে বেলা ১২ টা ২০ মিনিটে। ফিরতি পথে দুপুর ৩ টে ৪৫ মিনিটে হাওড়া থেকে ছাড়বে। রাঁচিতে পৌঁছাবে রাত ১০ টা ৫০ মিনিটে। অর্থাৎ ৪৬৩ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সাত ঘণ্টা পাঁচ মিনিট লাগবে।

আরও পড়ুন: ভারত-কানাডা সম্পর্কে তিক্ততা, জোরালো প্রভাব পড়তে পারে পঞ্জাবের অর্থনীতিতে

সাম্প্রতিকতম

উইম্বলডন মহিলা টেনিস: ইতালির পাওলিনিকে হারিয়ে নতুন চ্যাম্পিয়ন ক্রেচিকোভা

খবর অনলাইন ডেস্ক: মহিলাদের টেনিসে নতুন চ্যাম্পিয়ন পেল উইম্বলডন। তিনি চেকিয়ার (পূর্বতন চেক রিপাবলিক)...

ভারত-জিম্বাবোয়ে টি২০: সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকলেন যশস্বী, সঙ্গী শুবমন, জয় ১০ উইকেটে

জিম্বাবোয়ে: ১৫২-৭ (সিকান্দার রাজা ৪৬, তাদিওয়ানাশে মারুবানি ৩২, খলিল আহমেদ ২-৩২, অভিষেক শর্মা ১-২০) ভারত:...

কলকাতা লিগের ডার্বি ম্যাচে মোহনবাগানকে ২-১ গোলে হারাল ইস্টবেঙ্গল

ইস্টবেঙ্গল এফসি: ২ (বিষ্ণু, জেসিন তোনিক্কারা) মোহনবাগান এসজি: ১...

উপনির্বাচনে ৭ রাজ্যে ১০টি আসনে জয়ী ইন্ডিয়া ব্লক, ২ টিতে বিজেপি

পাঞ্জাবের জলন্ধর ওয়েস্ট আসনে আপের মহিন্দর ভগত ২৩,০০০ ভোটের ব্যবধানে বড় জয় লাভ করেছেন। অন্যদিকে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস তার আধিপত্য বজায় রেখে রাজ্যের চারটি আসন দখল করেছে।

আরও পড়ুন

উপনির্বাচনে ৭ রাজ্যে ১০টি আসনে জয়ী ইন্ডিয়া ব্লক, ২ টিতে বিজেপি

পাঞ্জাবের জলন্ধর ওয়েস্ট আসনে আপের মহিন্দর ভগত ২৩,০০০ ভোটের ব্যবধানে বড় জয় লাভ করেছেন। অন্যদিকে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস তার আধিপত্য বজায় রেখে রাজ্যের চারটি আসন দখল করেছে।

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম