Homeখবরদেশঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হলেন চম্পই সোরেন! ৫ দিনের ইডি হেফাজতে হেমন্ত সোরেন

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হলেন চম্পই সোরেন! ৫ দিনের ইডি হেফাজতে হেমন্ত সোরেন

প্রকাশিত

বুধবার ইডির হাতে গ্রেফতার হন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। জমি জালিয়াতি মামলায় নাম জড়িয়েছে তাঁর। শুক্রবার, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিলেন চম্পই সোরেন।

বুধবার সন্ধ্যায় রাজভবনে গিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন হেমন্ত সোরেন। তার পরেই তাঁকে গ্রেফতার করে ইডি। বৃহস্পতিবার তাঁকে আদালতে পেশ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জেল হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত।

এরই মধ্যে রাজ্যের শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চার তরফে জানানো হয়েছে, বিধানসভায় তাঁদের দলের নতুন পরিষদীয় নেতা চম্পই সোরেন। তাঁকেই রাজ্যের মুখ্যমন্ত্রীপদে বসানো হবে বলে জানা যায়।

গতকাল রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণণ জেএমএম নেতা চম্পই সোরেনকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই মতো রাঁচীর রাজভবনের দরবার হলে ঝাড়খণ্ডের সপ্তম মুখ্যমন্ত্রী হিসাবে শুক্রবার দুপুর সওয়া ১২টায় শপথ নিলেন চম্পই সোরেন। শপথ নেওয়ার পর জেএমএম-কংগ্রেস-আরজেডি জোটের মুখ্যমন্ত্রী হিসাবে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ১০ দিন সময় পাবেন তিনি।

অন্য় দিকে, গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন শিবু সোরেনের পুত্র। এ দিন সকালে হেমন্তের করা মামলায় জরুরি হস্তক্ষেপ করার আর্জি নাকচ করে দেয় সুপ্রিম কোর্ট। মামলাটি ঝাড়খণ্ড হাইকোর্টে ফেরত পাঠানো হয়। শুক্রবার বিশেষ আদালত জানিয়ে দিল, হেমন্তকে পাঁচ দিন নিজেদের হেফাজতে রাখতে পারবে ইডি।

উল্লেখ্য, প্রাক্তন মুখ্যমন্ত্রী ৬০০ কোটির জমি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত। আর্থিক প্রতারণা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সাতটি সমন এড়িয়ে গিয়েছিলেন। কারণ, তাঁর গ্রেফতারির আশঙ্কা ছিলই। বুধবার তিনি শাসক জোটের বিধায়কদের সঙ্গে বৈঠক করেন। সেখানেই তাঁর উত্তরসূরি নির্বাচন নিয়ে আলোচনা হয়।

কয়েক দিন ধরেই জল্পন চলছিল, হেমন্তের যদি জেল হয় তাহলে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসতে পারেন তাঁর স্ত্রী কল্পনা সোরেন। কিন্তু তা আর হল না। সূত্রের দাবি, চার দলীয় বিধায়কের আপত্তিতেই নিজের স্ত্রীকে মুখ্যমন্ত্রী করতে পারেননি হেমন্ত। তা ছাড়া কোনও রাজ্যে বিধানসভার মেয়াদের শেষ বছরে উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে পারে না এবং তাই, কল্পনা সোরেন মুখ্যমন্ত্রী মনোনীত হলেও বিধায়ক নির্বাচিত হতে পারতেন না।

আরও পড়ুন: হেমন্ত সোরেনেই শেষ নয়, ইডি-র স্ক্যানারে আরও কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...