Homeখবরদেশকর্নাটক বিধানসভা ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন, কঠিন চ্যালেঞ্জের মুখে বিজেপি

কর্নাটক বিধানসভা ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন, কঠিন চ্যালেঞ্জের মুখে বিজেপি

প্রকাশিত

নয়াদিল্লি: আগামী ১০ মে এক দফাতেই ভোটগ্রহণ কর্নাটকে। ২২৪ আসনের কর্নাটক বিধানসভার ভোট ঘোষণা করে বুধবার জানাল নির্বাচন কমিশন।

এ দিন এক সাংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার জানিয়ে দিলেন, ১০ মে ভোটগ্রহণের পর ১৩ মে হবে ভোটগণনা, ওই দিনেই ফলাফল ঘোষণা করবে কমিশন।

ভোট ঘোষণার আগেই নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছে কর্নাটকে ক্ষমতাসীন বিজেপি এবং বিরোধী কংগ্রেস এবং জনতা দল সেকুলার (জেডি-এস)। দুর্নীতি ও সাম্প্রদায়িক মেরুকরণের অভিযোগ এড়িয়ে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের নেতৃত্বে রাজ্যে ক্ষমতা ধরে রাখতে মরিয়া বিজেপি। এই নির্বাচনে জাতীয় ও রাজ্য পর্যায়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর দলের নীতির জনপ্রিয়তারও একপ্রস্থ যাচাই হয়ে যাবে।

২০১৮ সালে, শেষবার কর্নাটক বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। একক বৃহত্তম দল হিসেবে বিজেপি পেয়েছিল ১০৪টি আসন। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা দূরে ছিল গেরুয়া শিবির। সেবার কংগ্রেস এবং জেডিএস যথাক্রমে ৮০ এবং ৩৭ আসন নিয়ে ভোট-পরবর্তী জোট গড়ে সরকার গঠন করে। মুখ্যমন্ত্রী হন জেডিএস নেতা কুমারস্বামী।

কিন্তু ২০১৯ সালের জুলাই মাসে শাসক জোটের বেশ কয়েকজন বিধায়ক তাদের দল থেকে পদত্যাগ করে বিজেপিতে যোগ দেওয়ার পরে জোট ভেঙে যায়। বিজেপি তখন মুখ্যমন্ত্রী হিসেবে বিএস ইয়েদিউরয়াপ্পাকে নিয়ে সরকার গঠন করে। তিনি ২০২১ সালের জুলাই মাসে পদত্যাগ করলে বোম্মাই কর্নাটকের মুখ্যমন্ত্রী হন।

অন্য দিকে, কর্নাটক পুনর্দখলের আশায় বলীয়ান কংগ্রেস পুরোদমে দুর্নীতি প্রসঙ্গকে পাখির চোখ করে বিজেপির দিকে আক্রমণের তীব্রতা বৃদ্ধি করছে। ইতিমধ্যেই কংগ্রেস এবং জেডিএস প্রথম দফার ১২৪টি এবং ৯৩ আসনের জন্য প্রার্থী ঘোষণা করে দিয়েছে।

আরও পড়ুন: রাজভবন এখন থেকে ‘জন রাজভবন’, প্রবেশ করতে পারবেন আমজনতাও

সাম্প্রতিকতম

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

নির্মলার বাজেটে মন ভরেনি, হোঁচট খেল শেয়ার বাজার

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিনিয়োগকারীদের কর সংক্রান্ত বেশ কিছু পরিবর্তনে...

কেন্দ্রীয় বাজেট ২০২৪: এই ৯টি বিষয়কে অগ্রাধিকারের তালিকায় রাখল মোদী সরকার

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট ২০২৪ পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?