Homeখবরদেশকেরলের প্রার্থনাসভায় পর পর বিস্ফোরণ, মুখ্যমন্ত্রী বিজয়নকে ফোন অমিত শাহের

কেরলের প্রার্থনাসভায় পর পর বিস্ফোরণ, মুখ্যমন্ত্রী বিজয়নকে ফোন অমিত শাহের

প্রকাশিত

কেরলের এর্নাকুলামের একটি কনভেনশন সেন্টারে বেশ কয়েকটি প্রচণ্ড বিস্ফোরণের (Kerala’s Kalamassery Blasts) খবর পাওয়া গেছে। কালামাসেরি পুলিশ জানিয়েছে, বিস্ফোরণে মৃত এক, আহত প্রায় ৩৬ জন।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কালামাসেরি এলাকায় একটি প্রার্থনাসভা চলছিল, তখন একের পর এক বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের সময় ঘটনাস্থলে হাজার দুয়েক মানুষ জড়ো হয়েছিলেন। যাঁদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ধর্মীয় প্রার্থনা চলাকালীন সেখানে বিস্ফোরণ হয়। আহত কমপক্ষে ৩৬ জন। এঁদের মধ্যে ১০ জনের অবস্থা সঙ্কটজনক বলেই জানা গিয়েছে। আহতদের দ্রুত স্থানীয় সরকারি হাসপাতালে নিয়ে যায় প্রশাসন। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

প্রত্যক্ষদর্শীদের দাবি, রবিবার সকালে প্রার্থনা চলাকালীন পর পর বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা কনভেনশন সেন্টার। সেখানে জমায়েতকারীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। কনভেনশন সেন্টারের একাংশে আগুন জ্বলতে শুরু করে। খবর পেয়ে সেখানে ছুটে যায় দমকল। সেন্টার থেকে অগ্নিদগ্ধ অবস্থায় বেশ কয়েক জনকে উদ্ধার করেন দমকল কর্মীরা।

কালামাসেরি সিআই ভিবিন দাস জানান, প্রথম বিস্ফোরণটি সকাল ৯টা নাগাদ ঘটে এবং তার পরের ঘণ্টায় বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটে। তিন দিনব্যাপী ‘জিহোবাজ উইটনেস’ (জিহোবার সাক্ষী) শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এটি খ্রিস্টানদের অন্যতম পবিত্র ধর্মীয় উৎসব। গত ২৭ অক্টোবর থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এই অনুষ্ঠানের শেষ দিন ছিল রবিবার।

বিস্ফোরণের খবর পাওয়ার পরই উদ্বেগ প্রকাশ করেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি বলেছেন, ‘‘খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। খোঁজখবর নিচ্ছি। শীর্ষ আধিকারিকদের এর্নাকুলামে পাঠানো হয়েছে। গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। ডিজিপির সঙ্গে কথা বলেছি। তদন্তের পরই সবটা জানা যাবে।’’ খবর পাওয়ামাত্রই মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গোটা পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন তিনি।

পুলিশের তরফে জানানো হয়েছে, অল্প শক্তিশালী বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল। কত বার বিস্ফোরণ হয়েছে, তা এখনও জানা যায়নি। বিস্ফোরণে জঙ্গি যোগ রয়েছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ। কনভেনশন সেন্টারটি ঘিরে রেখেছে পুলিশ।

অন্য দিকে সরকারি সূত্রে খবর, বিস্ফোরণের তদন্তভার জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) হাতে তুলে দেওয়া হয়েছে। কোচি ইউনিট ইতিমধ্যেই ঘটনাস্থলের দিকে রওনা দিয়েছে। দিল্লি থেকে ৫ সদস্যের একটি দল কেরলের উদ্দেশে রওনা দিয়েছে। পাশাপাশি এনএসজির টিমকেও পাঠানো হচ্ছে।

আরও পড়ুন: এশিয়ান প্যারা গেমস: ক্রীড়াক্ষেত্রে ইতিহাস গড়ল ভারত, জিতে নিল ২৯ সোনা-সহ ১১১ পদক

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...