Homeখেলাধুলোএশিয়ান প্যারা গেমস: ক্রীড়াক্ষেত্রে ইতিহাস গড়ল ভারত, জিতে নিল ২৯ সোনা-সহ ১১১...

এশিয়ান প্যারা গেমস: ক্রীড়াক্ষেত্রে ইতিহাস গড়ল ভারত, জিতে নিল ২৯ সোনা-সহ ১১১ পদক

প্রকাশিত

হ্যাংঝাউ: নিজেদের ঝুলিতে ১১১টা পদক ভরে এশিয়ান প্যারা গেমস শেষ করল ভারত। চিনের হ্যাংঝাউয়ে অনুষ্ঠিত এই প্যারা গেমসে ইতিহাস গড়ল ভারত। ১১১টা পদকের মধ্যে সোনার পদক ২৯টা। এ ছাড়া ভারত জিতে নিয়েছে ৩১টা রুপোর পদক এবং ৫১টা ব্রোঞ্জ। পদক-তালিকায় পঞ্চম স্থানে থেকে খেলা শেষ করল ভারত।

কোনো আন্তর্জাতিক স্পোর্টস ইভেন্টে ভারত এত পদক আগে কখনও জেতেনি। এমনকি সদ্যসমাপ্ত এশিয়ান গেমসে পাওয়া পদকের সংখ্যাকেও ছাড়িয়ে গিয়েছে প্যারা গেমসে পাওয়া পদকের সংখ্যা। কিছু দিন আগে এই হ্যাংঝাউয়েই আয়োজিত এশিয়ান গেমসে ভারত ১০৭টা পদক পায়। এ ছাড়া ভারত এর আগে একবারই পদকের সংখ্যায় ১০০ পেরিয়েছিল – ২০১০-এ দিল্লিতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে।

শনিবার প্যারা গেমসের শেষ দিনে ভারত ১২টা পদক পেয়েছে। এর মধ্যে ৪টে সোনা। এ দিন ৭টা পদক এসেছে দাবা থেকে। ৪টে পদক অ্যাথলেটিক্স এবং ১টা পদক এসেছে রোয়িং থেকে। পদক-তালিকায় ভারতের আগে রয়েছে চিন, ইরান, জাপান এবং দক্ষিণ কোরিয়া।

শনিবারের ৪ সোনা   

এ দিন যে ৪টে সোনার পদক এসেছে তার মধ্যে ২টি এসেছে অ্যাথলেটিক্স থেকে। পুরুষদের বর্শা ছোড়ায় (জ্যাভেলিন থ্রো-এফ৫৫) সোনা জিতলেন নীরজ যাদব। ৩৩.৬৯ মিটার দূরত্ব বর্শা ছুড়ে প্যারা গেমসে নতুন রেকর্ড স্থাপন করলেন নীরজ। এই ইভেন্টেই ৩০.৩৬ মিটার দূরত্বে বর্শা ছুড়ে ব্রোঞ্জ পেয়েছেন টেক চাঁদ।

অ্যাথলেটিক্সে দ্বিতীয় সোনা এনেছেন দিলীপ মহাড়ু গাবিট। তিনি পুরুষদের ৪০০ মিটার দৌড়ে (টি৪৭) ৪৯.৪৮ সেকেন্ড সময় করে সোনা জিতেছেন।

শনিবার আরও ২টি সোনা এল দাবা থেকে। পুরুষদের ব্যক্তিগত র‍্যাপিড (ভি১-বি১) ইভেন্টে সোনা জিতে নিলেন দর্পণ আইনানি। আর পুরুষদের দলগত র‍্যাপিড (ভি১-বি১) ইভেন্টে সোনা জিতলেন অশ্বিনভাই মকোয়ানা, সৌন্দর্য কুমার এবং সতীশ দর্পন।

asian para games dilip mahadu 29.10 1

৪০০ মিটার দৌড়ে সোনা জিতলেন দিলীপ মহাড়ু গাবিট।

কোন কোন ইভেন্টে পদক এনেছে ভারত

এ বারের প্যারা গেমসে ভারত যে সব ইভেন্টে পুরো আধিপত্য বজায় রেখে পদক জিতেছে সেগুলি হল ক্লাব থ্রো (এফ৫১), জ্যাভেলিন থ্রো (এফ৪৬), র‍্যাপিড চেস (ভি১-বি১) এবং ডিসকাস থ্রো (এফ৫৪/৫৫/৫৬)।

আরও ১৯টা ইভেন্ট থেকে ২টি করে পদক জিতেছে ভারত। এর মধ্যে আথলেটিক্স-এর ইভেন্ট ১০টি, ব্যাডমিন্টনের ইভেন্ট ৭টি এবং ১টি করে ইভেন্ট পাওয়ারলিফটিং এবং শ্যুটিং-এ। এ ছাড়া তিনটি ইভেন্ট থেকে ভারত এ বার প্রথম পদক জিতেছে। এগুলি হল রোয়িং, তাইকন্ডু এবং ক্যানোয়িং।

ক্রীড়াক্ষেত্রে মাইলফলক

বিশেষ ভাবে সক্ষম ক্রীড়াবিদদের অন্যতম আন্তর্জাতিক প্রতিযোগিতা এশিয়ান প্যারা গেমস। এই গেমসে ২০১৮-তেই ভারত সবচেয়ে ভালো ফল করেছিল। সে বার পেয়েছিল ৭২টি পদক – ১৫ সোনা, ২৪ রুপো এবং ৩৩ ব্রোঞ্জ।

এশিয়ান প্যারা গেমসে ভারত যোগ দিতে শুরু করে ২০১০ সাল থেকে। সে বার তারা ১৪টা পদক জিতেছিল। এর পর ২০১৪-এর গেমসে জিতেছিল ৩৩ট পদক। ২০১৮-তে পদকের সংখ্যা বেড়ে হল ৭২। ২০২৩-এ সেই সংখ্যাকেও ছাপিয়ে গিয়ে ভারত ইতিহাস গড়ল।

এ বারের গেমসে ভারত ৩০৩ জন প্রতিযোগী পাঠিয়েছিল – ১৯১ জন পুরুষ এবং ১১২ জন মহিলা। ভারত এ বার যে ১১১টা পদক জিতেছে তার মধ্যে মেয়েরা এনেছেন ৪০টি পদক। অঙ্কের হিসাবও মিলে গেল। প্রতিযোগীর সংখ্যায় মহিলারা ছিলেন ৩৭ শতাংশ এবং পদক জেতার সংখ্যায় মহিলারা জিতেছেন ৩৬ শতাংশ।

আরও পড়ুন

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: ৮৭ রানে হার, নেদারল্যান্ডসের কাছে আত্মসমর্পণ বাংলাদেশের

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: সেয়ানে সেয়ানে কোলাকুলি, মাত্র ৫ রানে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেল নিউজিল্যান্ড

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: কোন চার দেশ সেমিফাইনালে যেতে পারে?

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

ভারতীয় কুস্তি সংস্থার সদ্য নির্বাচিত কমিটি সাসপেন্ড, বড়ো পদক্ষেপ ক্রীড়ামন্ত্রকের

নয়াদিল্লি: বৃহস্পতিবার ভারতীয় কুস্তি সংস্থার (WFI) নতুন কমিটি তৈরি হয়েছিল। তবে, ক'দিনের ব্যবধানেই সেই...

এসো হাঁটি বাঁচার আনন্দে: গার্ডেনরিচ ফুটবল কোচিং সেন্টারের অভিনব কর্মসূচি

প্রভাত ঘোষ শীতের গড়িয়ে যাওয়া বিকেল। ঘড়ির কাঁটায় ঠিক সোয়া তিনটে। শুরু হল গার্ডেনরিচ ফুটবল...