Homeখবরদেশ৭২ জনের মোদী মন্ত্রিসভায় ১০ শতাংশের কম মহিলা

৭২ জনের মোদী মন্ত্রিসভায় ১০ শতাংশের কম মহিলা

প্রকাশিত

রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন নরেন্দ্র মোদী। তাঁর মন্ত্রিসভার ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী (পাঁচজন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত-সহ) শপথ গ্রহণ করেন। নতুন মন্ত্রিসভায় মহিলা মন্ত্রীর সংখ্যা মাত্র সাত, যা আগের মোদী মন্ত্রিসভার তুলনায় কম। ২০২১ সালের মোদী মন্ত্রিসভায় ১১ জন মহিলা মন্ত্রী ছিলেন, তখন মন্ত্রিসভার মোট সদস্য সংখ্যা ছিল ৭৮। সেই তুলনায় এবার মহিলা মন্ত্রীদের অংশগ্রহণের হার ১৪ শতাংশ থেকে কমে ১০ শতাংশে নেমে এসেছে।

বিভিন্ন মহলে মোদী মন্ত্রিসভায় মহিলাদের গুরুত্ব কমে যাওয়ার বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়েছে। বিরোধী দলগুলি, বিশেষ করে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল, দীর্ঘদিন ধরে এই অভিযোগ তুলছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায় বর্তমানে সাতজন মহিলা মন্ত্রী রয়েছেন, যা মোট ৪৩ জন মন্ত্রীর মধ্যে ১৬ শতাংশ। তৃণমূলের দাবি, তাদের মন্ত্রিসভায় মহিলাদের অংশগ্রহণের হার অনেক বেশি।

বিজেপি যদিও দাবি করছে, মোদী সরকার মহিলাদের গুরুত্ব দিয়েছে এবং আগের মন্ত্রিসভায় ১১ জন মহিলা মন্ত্রীর অন্তর্ভুক্তি গত ১৭ বছরে সর্বোচ্চ ছিল।

আরও পড়ুন। ৭২ জন মন্ত্রী সহ তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন মোদী, ৯ নতুন মুখ

মোদী মন্ত্রিসভার মহিলা মন্ত্রীরা

নির্মলা সীতারামন

নির্মলা সীতারামন পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। অরুণ জেটলির পর প্রথম মোদী সরকারের অর্থমন্ত্রী হয়েছিলেন তিনি এবং ২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরেও তাঁকেই অর্থমন্ত্রী করা হয়। তৃতীয় মোদী মন্ত্রিসভাতেও তিনি অর্থমন্ত্রী হিসেবে রয়েছেন। বর্তমানে তিনি রাজ্যসভার সাংসদ।

অন্নপূর্ণা দেবী

অন্নপূর্ণা দেবী পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। ঝাড়খণ্ডের কোডারমা থেকে নির্বাচিত বিজেপি সাংসদ অন্নপূর্ণা ১৯৯৮ সালে রাজনীতিতে প্রবেশ করেন। ২০২১ সালে প্রথমবার মোদী মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হন।

অনুপ্রিয়া পটেল

অনুপ্রিয়া পটেল প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। এনডিএ-র শরিক দল আপনা দল (সোনেলাল)-এর নেত্রী অনুপ্রিয়া উত্তরপ্রদেশের মির্জাপুর থেকে নির্বাচিত হয়েছেন। তিনি সমাজবাদী পার্টির প্রার্থী রমেশচাঁদ বিন্দকে ৩৫ হাজারের বেশি ভোটে পরাজিত করেছেন।

শোভা করন্দলজে

শোভা করন্দলজে কর্নাটকের বিজেপি নেত্রী এবং প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। তিনি কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ এবং আরএসএস থেকে উঠে আসা নেত্রী। তিনি তিনবার সাংসদ নির্বাচিত হয়েছেন এবং ২০২১ সালে মোদী মন্ত্রিসভায় স্থান পেয়েছিলেন।

রক্ষা খাড়সে

রক্ষা খাড়সে মহারাষ্ট্রের জলগাঁও জেলার রাভের কেন্দ্র থেকে তিনবারের সাংসদ এবং প্রবীণ এনসিপি নেতা একনাথ খাড়সের পুত্রবধূ। তিনি প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন এবং লোকসভা নির্বাচনে এনসিপি প্রার্থীকে দুই লক্ষ ৭২ হাজার ভোটে পরাজিত করেছেন।

সাবিত্রী ঠাকুর

মধ্যপ্রদেশের ধর কেন্দ্র থেকে নির্বাচিত সাবিত্রী ঠাকুর প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। তিনি কংগ্রেস প্রার্থী রাধেশ্যাম মুভেলকে দুই লক্ষ ১৮ হাজার ভোটে পরাজিত করেছেন।

নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া

নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া গুজরাতের ভাবনগর কেন্দ্র থেকে নির্বাচিত বিজেপি সাংসদ। তিনি প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন এবং কংগ্রেস প্রার্থী উমেশভাই নারাণভাই মাকওয়ানাকে সাড়ে চার লক্ষেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

মোদী মন্ত্রিসভায় মহিলাদের সংখ্যা কমে যাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছে। তবুও, বিজেপি দাবি করছে যে, মোদী সরকার মহিলাদের যথাযথ গুরুত্ব দিয়েছে এবং তাদের মন্ত্রিসভায় মহিলাদের অন্তর্ভুক্তি সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

সাম্প্রতিকতম

‘বার বার বেল,’ নীতি আয়োগের বৈঠক ‘ওয়াক আউট’ মমতার, পাল্টা জবাব নির্মলার

নয়াদিল্লিতে নীতি আয়োগের বৈঠক থেকে বেরিয়ে এসে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নয়া মডেলের স্মার্টফোন বাজারে আনল স্যামসাঙ, গ্যালাক্সি এম৩৫ ৫জি

বিখ্যাত বৈদ্যুতিক সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা স্যামসাঙ তাদের ‘এম’ সিরিজের অধীনে নয়া মডেলের স্যামসাঙ গ্যালাক্সি...

বাড়ির কোনদিকের দেওয়ালে পারিবারিক ছবি রাখবেন, কী বলছে বাস্তুশাস্ত্র

আমরা প্রত্যেকেই প্রিয়জনের সঙ্গে কাটানো ব্যক্তিগত স্মরণীয় প্রিয় মুহুর্তকে ক্যামরাবন্দি করে ছবির আকারে রেখে...

নিট সংশোধিত মেধা তালিকা প্রকাশ, শীর্ষ স্থানাধিকারীর সংখ্যা ৬১ থেকে নামল ১৭-য়

স্নাতক স্তরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট (NEET-UG)-এর চূড়ান্ত পুনঃসংশোধিত ফলাফল এবং সংশোধিত মেধা তালিকা...

আরও পড়ুন

‘বার বার বেল,’ নীতি আয়োগের বৈঠক ‘ওয়াক আউট’ মমতার, পাল্টা জবাব নির্মলার

নয়াদিল্লিতে নীতি আয়োগের বৈঠক থেকে বেরিয়ে এসে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিট সংশোধিত মেধা তালিকা প্রকাশ, শীর্ষ স্থানাধিকারীর সংখ্যা ৬১ থেকে নামল ১৭-য়

স্নাতক স্তরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট (NEET-UG)-এর চূড়ান্ত পুনঃসংশোধিত ফলাফল এবং সংশোধিত মেধা তালিকা...

নীতি আয়োগ বন্ধ করে দেওয়া হোক, দাবি তুললেন মমতা, কেন?

নীতিনির্ধারণী বৈঠকের আগে নীতি আয়োগের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি যোজনা কমিশন পুনরায় চালুর আহ্বান জানিয়েছেন।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?