Homeখবরদেশ৭২ জনের মোদী মন্ত্রিসভায় ১০ শতাংশের কম মহিলা

৭২ জনের মোদী মন্ত্রিসভায় ১০ শতাংশের কম মহিলা

প্রকাশিত

রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন নরেন্দ্র মোদী। তাঁর মন্ত্রিসভার ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী (পাঁচজন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত-সহ) শপথ গ্রহণ করেন। নতুন মন্ত্রিসভায় মহিলা মন্ত্রীর সংখ্যা মাত্র সাত, যা আগের মোদী মন্ত্রিসভার তুলনায় কম। ২০২১ সালের মোদী মন্ত্রিসভায় ১১ জন মহিলা মন্ত্রী ছিলেন, তখন মন্ত্রিসভার মোট সদস্য সংখ্যা ছিল ৭৮। সেই তুলনায় এবার মহিলা মন্ত্রীদের অংশগ্রহণের হার ১৪ শতাংশ থেকে কমে ১০ শতাংশে নেমে এসেছে।

বিভিন্ন মহলে মোদী মন্ত্রিসভায় মহিলাদের গুরুত্ব কমে যাওয়ার বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়েছে। বিরোধী দলগুলি, বিশেষ করে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল, দীর্ঘদিন ধরে এই অভিযোগ তুলছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায় বর্তমানে সাতজন মহিলা মন্ত্রী রয়েছেন, যা মোট ৪৩ জন মন্ত্রীর মধ্যে ১৬ শতাংশ। তৃণমূলের দাবি, তাদের মন্ত্রিসভায় মহিলাদের অংশগ্রহণের হার অনেক বেশি।

বিজেপি যদিও দাবি করছে, মোদী সরকার মহিলাদের গুরুত্ব দিয়েছে এবং আগের মন্ত্রিসভায় ১১ জন মহিলা মন্ত্রীর অন্তর্ভুক্তি গত ১৭ বছরে সর্বোচ্চ ছিল।

আরও পড়ুন। ৭২ জন মন্ত্রী সহ তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন মোদী, ৯ নতুন মুখ

মোদী মন্ত্রিসভার মহিলা মন্ত্রীরা

নির্মলা সীতারামন

নির্মলা সীতারামন পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। অরুণ জেটলির পর প্রথম মোদী সরকারের অর্থমন্ত্রী হয়েছিলেন তিনি এবং ২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরেও তাঁকেই অর্থমন্ত্রী করা হয়। তৃতীয় মোদী মন্ত্রিসভাতেও তিনি অর্থমন্ত্রী হিসেবে রয়েছেন। বর্তমানে তিনি রাজ্যসভার সাংসদ।

অন্নপূর্ণা দেবী

অন্নপূর্ণা দেবী পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। ঝাড়খণ্ডের কোডারমা থেকে নির্বাচিত বিজেপি সাংসদ অন্নপূর্ণা ১৯৯৮ সালে রাজনীতিতে প্রবেশ করেন। ২০২১ সালে প্রথমবার মোদী মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হন।

অনুপ্রিয়া পটেল

অনুপ্রিয়া পটেল প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। এনডিএ-র শরিক দল আপনা দল (সোনেলাল)-এর নেত্রী অনুপ্রিয়া উত্তরপ্রদেশের মির্জাপুর থেকে নির্বাচিত হয়েছেন। তিনি সমাজবাদী পার্টির প্রার্থী রমেশচাঁদ বিন্দকে ৩৫ হাজারের বেশি ভোটে পরাজিত করেছেন।

শোভা করন্দলজে

শোভা করন্দলজে কর্নাটকের বিজেপি নেত্রী এবং প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। তিনি কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ এবং আরএসএস থেকে উঠে আসা নেত্রী। তিনি তিনবার সাংসদ নির্বাচিত হয়েছেন এবং ২০২১ সালে মোদী মন্ত্রিসভায় স্থান পেয়েছিলেন।

রক্ষা খাড়সে

রক্ষা খাড়সে মহারাষ্ট্রের জলগাঁও জেলার রাভের কেন্দ্র থেকে তিনবারের সাংসদ এবং প্রবীণ এনসিপি নেতা একনাথ খাড়সের পুত্রবধূ। তিনি প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন এবং লোকসভা নির্বাচনে এনসিপি প্রার্থীকে দুই লক্ষ ৭২ হাজার ভোটে পরাজিত করেছেন।

সাবিত্রী ঠাকুর

মধ্যপ্রদেশের ধর কেন্দ্র থেকে নির্বাচিত সাবিত্রী ঠাকুর প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। তিনি কংগ্রেস প্রার্থী রাধেশ্যাম মুভেলকে দুই লক্ষ ১৮ হাজার ভোটে পরাজিত করেছেন।

নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া

নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া গুজরাতের ভাবনগর কেন্দ্র থেকে নির্বাচিত বিজেপি সাংসদ। তিনি প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন এবং কংগ্রেস প্রার্থী উমেশভাই নারাণভাই মাকওয়ানাকে সাড়ে চার লক্ষেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

মোদী মন্ত্রিসভায় মহিলাদের সংখ্যা কমে যাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছে। তবুও, বিজেপি দাবি করছে যে, মোদী সরকার মহিলাদের যথাযথ গুরুত্ব দিয়েছে এবং তাদের মন্ত্রিসভায় মহিলাদের অন্তর্ভুক্তি সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

সাম্প্রতিকতম

২৪ বছর পর প্রথমবার উত্তর কোরিয়া সফরে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের যুদ্ধে মস্কোকে ‘দৃঢ়ভাবে সমর্থন’ করার জন্য উত্তর কোরিয়াকে প্রশংসা...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

আরও পড়ুন

‘বিপদের দিনে পাশে দাঁড়ানো’ ওয়েনাড়কে বিদায়, আসন বোনকে ছেড়ে রায়বরেলির সাংসদ থাকবেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রায়বরেলি আসন ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এবং ওয়েনাড় থেকে তাঁর...

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই...

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...