Homeখবরদেশ৭২ জন মন্ত্রী সহ তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন মোদী, ৯ নতুন...

৭২ জন মন্ত্রী সহ তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন মোদী, ৯ নতুন মুখ

প্রকাশিত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নতুন জোট সরকারের ৭২ জন মন্ত্রী রবিবার শপথ গ্রহণ করলেন। এর মধ্যে ৩০ জন মন্ত্রিপরিষদের মন্ত্রী, ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং ৩৬ জন রাষ্ট্রমন্ত্রী রয়েছেন। তাঁদের পোর্টফোলিওগুলি পরে ঘোষণা করা হবে।

৭৩ বছর বয়সী প্রধানমন্ত্রী মোদী তাঁর তৃতীয় মেয়াদে প্রথমবারের মতো একটি জোট সরকার পরিচালনা করবেন। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এটি তার তৃতীয় মেয়াদ। ১০ বছরের ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) শাসনের পর ‘ব্র্যান্ড মোদী’ কে সামনে রেখে তিনি প্রথমবার প্রধানমন্ত্রী হন।

জওহরলাল নেহেরুর পর টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত দ্বিতীয় প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী। তিনি বারাণসী থেকে লোকসভা নির্বাচনে ১.৫ লাখ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন, যা ২০১৯ নির্বাচনের ৪.৬ লাখ ব্যবধানের চেয়ে অনেক কম।

শপথ অনুষ্ঠানটি রাষ্ট্রপতি ভবনের লনে অনুষ্ঠিত হয়। এদিন রাজধানীর তাপমাত্রা  ৪২ ডিগ্রি সেলসিয়াস পূর্বাভাস দেওয়া হয়েছিল।

আরও পড়ুন। মন্ত্রিত্ব শাস্তি না পুরস্কার? শপথ নেওয়ার আগে জবাব দিলেন সুকান্ত মজুমদার

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রধানমন্ত্রী মোদীকে শপথবাক্য পাঠ করান। তার পরে রাজনাথ সিং এবং অমিত শাহ শপথ গ্রহণ করেন। চতুর্থ নেতা হিসাবে নিতিন গডকড়ি শপথ গ্রহণ করেন। এরপর জেপি নাড্ডা, শিবরাজ সিং চৌহান, নির্মলা সীতারামন, এস জয়শঙ্কর এবং মনোহর লাল খাট্টার শপথ গ্রহণ করেন।

জানতা দল (সেক্যুলার)-এর এইচডি কুমারস্বামী, যিনি খাট্টারের পরে শপথ গ্রহণ করেন। এরপর জনতা দল (ইউনাইটেড)-এর নেতা, নীতীশ ঘনিষ্ট লালন সিং শপথ গ্রহণ করেন।

সর্বান্দ সোনোয়াল আজ প্রথম উত্তর-পূর্বের নেতা হিসাবে শপথ গ্রহণ করেন, দ্বিতীয় ছিলেন কিরেন রিজিজু।

বিজেপির বিশিষ্ট তপশিলি জাতির মুখ এবং আটবারের সাংসদ বীরেন্দ্র কুমারকে নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি মধ্যপ্রদেশের টিকমগড় সংরক্ষিত আসন থেকে নির্বাচনে জয়ী হন।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মোদী ৩.০ মন্ত্রিসভায় অন্তর্ভুক্তি তাঁর বিজেপিতে গুরুত্ব স্পষ্ট করেছে। তিনি চার বছর আগে কংগ্রেস ছেড়ে চলে আসেন এবং এটি তার কেন্দ্রীয় মন্ত্রিসভায় দ্বিতীয় মেয়াদ।

প্রাক্তন কূটনীতিক হারদীপ সিং পুরী, যিনি ভারতে দুটি পরপর তেল সংকটের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন, আজ শপথ গ্রহণকারী মন্ত্রীদের মধ্যে ছিলেন। শপথ নেন লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)-এর প্রধান চিরাগ পাসওয়ান ।

এই শপথ অনুষ্ঠানে ভারতের প্রতিবেশী দেশ এবং ভারত মহাসাগরীয় অঞ্চলের নেতারা, যার মধ্যে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

আরও পড়ুন

‘বিপদের দিনে পাশে দাঁড়ানো’ ওয়েনাড়কে বিদায়, আসন বোনকে ছেড়ে রায়বরেলির সাংসদ থাকবেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রায়বরেলি আসন ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এবং ওয়েনাড় থেকে তাঁর...

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই...

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...