Homeখবরদেশ২০১৯ সালে ৩০৩, এ বার ৩৭০ আসনের দাবি! প্রধানমন্ত্রী মোদীর ভবিষ্যদ্বাণীর নেপথ্যে...

২০১৯ সালে ৩০৩, এ বার ৩৭০ আসনের দাবি! প্রধানমন্ত্রী মোদীর ভবিষ্যদ্বাণীর নেপথ্যে রয়েছে কোন অঙ্ক

প্রকাশিত

নয়াদিল্লি: এপ্রিল-মে মাসে লোকসভা ভোটে। তার আগে বড়োসড়ো ভবিষ্যদ্বাণী করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সংসদে দাঁড়িয়ে তিনি জোরের সঙ্গে দাবি করেন, ‘‘২০২৪ সালের লোকসভা ভোটে এনডিএ ৪০০-র বেশি আসন পাবে।’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাবিকে বিজেপি তাঁর দাবিকে আস্থা বলে অভিহিত করছে। অন্য দিকে, বিরোধী দলগুলি একে অহংকার বলে কটাক্ষ করছে। রাষ্ট্রপতির ভাষণের উত্তর লোকসভায় জবাবি ভাষণের সময়, প্রধানমন্ত্রী মোদী প্রথমবারের মতো লোকসভা নির্বাচনে আসনের টার্গেট সামনে রেখেছেন।

গতকাল প্রধানমন্ত্রী বলেন, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের টানা তৃতীয় মেয়াদে দেশ তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। গোটা দেশ বলছে আবকি বার, ৪০০ পার। দেশের মেজাজ বলছে, এনডিএ ৪০০ পার করবেই। ভারতীয় জনতা পার্টি ৩৭০ আসন অবশ্যই পাবে।

প্রধানমন্ত্রী মোদীর এই দাবির পর বিরোধীদের পক্ষ থেকে শুরু হয়েছে পাল্টা বিবৃতি। কেউ কেউ এমনও প্রশ্ন তুলছেন, তা হলে কি ভোটের আগে থেকেই ইভিএম সেট করা হয়েছে? আবার অনেকেই, প্রধানমন্ত্রীর দাবিকে স্বপ্ন বলেও কটাক্ষ করছেন।

অন্য দিকে, রাজনৈতিক মহলের একাংশের মতে, মোদীর এই দাবির পক্ষে গত তিন বছরের লোকসভা নির্বাচনের প্রবণতা এবং বিশেষ এক অঙ্ক থাকতে পারে।

পরিসংখ্যান বলছে, শেষ তিনটি অর্থাৎ, ২০০৯, ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটে এমন ৯৫টি আসন রয়েছে, যেগুলিতে তিনবারই বিজেপি জিতেছে। অন্য দিকে, এই তিনটি নির্বাচনে মাত্র ১৭টি আসনে তিন বারই জিতেছিল কংগ্রেস। ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটে এমন ১৭৩টি আসন রয়েছে, যেখানে দু’বারই জিতেছিল বিজেপি, সেই জায়গায় মাত্র ৩৪টি আসনে দু’বারই জিতেছিল কংগ্রেস। এই আসনগুলিকেই বিজেপি এবং কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসেবে ধরা যেতে পারে।

এ বার দুর্বল আসনগুলির দিকে তাকানো যেতে পারে। দেশের ১৯৯টি এমন আসন রয়েছে, যেখানে বিজেপি শেষ তিনটি লোকসভা আসনে জিততে পারেনি। অন্য দিকে, ৩০৯টি এমন আসন রয়েছে, যেখানে কংগ্রেস এই তিনটি নির্বাচনের একটিতেও জিততে পারেনি। এ ছাড়া ৭৬টি এমন আসন রয়েছে, যেখানে বিজেপি এক বার মাত্র জিতেছে। এ ধরনের কংগ্রেসের খাতায় রয়েছে এমন ১৮৩টি আসন, যেখানে এক বার মাত্র জিতেছে।

২০১৯ সালের নির্বাচনে, বিজেপি ৪৩৫টি আসনে প্রার্থী দিয়েছে এবং ৫০ শতাংশের বেশি ভোটের ব্যবধানে ২২৪টি আসনে জয়ী হয়েছে। ২০১৪ সালে এই সংখ্যা ছিল ১৩৬। অর্থাৎ ২০১৯ সালে ৮৮টি আসন বেড়েছে। এ বার এই সংখ্যা আরও বাড়বে বলে দাবি প্রধানমন্ত্রী মোদীর। অর্থাৎ, বিজেপি অনুমান করছে যে তারা ২২৪টি আসনে আগের জয়ের পুনরাবৃত্তি ঘটাতে পারবে।

কিন্তু তর্কের খাতিরে ২৭০টি আসনে জিততে পারলেও ৩৭০ আসন তার থেকে অনেক দূরে। এর জন্য রয়েছে আরও একটি ইতিবাচক দিক। ২০১৯ সালের লোকসভা ভোটে নিজেদের জেতা ৭৫ শতাংশ আসনে এক লক্ষেরও বেশি ব্যবধানে জিতেছিল বিজেপি। এক লক্ষেরও বেশি ব্যবধানে ২১০টি আসন জিতেছিল বিজেপি। সেই জায়গায় মাত্র ১০টি আসনে ১০ হাজার ভোটের ব্য়বধানে এবং ৩০টি আসনে ১০ থেকে ৫০ হাজারের ব্যবধানে জয়ী হয়েছিল বিজেপি।

এমনটাও হতে পারে, ২০১৯-এর বেশি ভোটের ব্যবধানে জেতা আসন বিজেপির হাতে থাকবে এবং এর সঙ্গে আরও ৬৭টি আসন যুক্ত হতে পারে। এখন প্রশ্ন হল ৬৭টি আসন কী ভাবে বাড়বে? এ নিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন, ৭২টি আসনে বিজেপির ভোটের হার ৫ শতাংশ বাড়লে এবং বিরোধীদের ভোট কমে গেলে ৩৮ শতাংশ আসন বাড়তে পারে।

আর এটা হতে পারে ছয় রাজ্যের ফলাফলের উপর নির্ভর করে। বিশ্লেষকদের মতে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, মহারাষ্ট্র, বিহার, তামিলনাড়ু, কর্নাটকে দলের পারফরম্যান্স ভালো হলে বিজেপির পক্ষে ৩৭০-এর ভবিষ্যদ্বাণী মিলিয়ে দেওয়া সহজ হতে পারে। তবে, সবকিছুই নির্ভর করছে পরিবর্তিত পরিস্থিতির উপর।

আরও পড়ুন: ‘বিজেপি ৩৭০, এনডিএ ৪০০ পার’, সংসদে দাঁড়িয়ে দাবি প্রধানমন্ত্রী মোদীর

সাম্প্রতিকতম

লোকসভা ভোটে বাংলার ২০টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির

কলকাতা: তৃণমূলকে কঠিন চ্যালেঞ্জ দেওয়ার লক্ষ্যে, বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে ২০টিতে প্রার্থীর নাম...

উত্তর কলকাতার প্রার্থী হিসাবে সুদীপকে চাইছেন না কুণাল, জানিয়ে দিলেন পছন্দের নাম

কলকাতা: বৃহস্পতিবার রাতে এক্স-এ বিস্ফোরক পোস্ট। শুক্রবার দলের দুই গুরুত্বপূর্ণ পদ থেকে অব্য়াহতি চেয়ে...

টিকিট পাওয়ার সম্ভাবনা নেই! রাজনীতি ছাড়তে চেয়ে নড্ডাকে অনুরোধ গৌতম গম্ভীরের

নয়াদিল্লি: সক্রিয় রাজনীতি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করছেন বিজেপি সাংসদ এবং প্রাক্তন ভারতীয়...

তৃণমূল কংগ্রেসের দুই পদ থেকে ইস্তফা কুণাল ঘোষের 

কলকাতা: তৃণমূলের মুখপাত্র, রাজ্য সাধারণ সম্পাদক পদে থাকছেন না কুণাল ঘোষ। শুক্রবার দিনভর জল্পনার...

আরও পড়ুন

টিকিট পাওয়ার সম্ভাবনা নেই! রাজনীতি ছাড়তে চেয়ে নড্ডাকে অনুরোধ গৌতম গম্ভীরের

নয়াদিল্লি: সক্রিয় রাজনীতি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করছেন বিজেপি সাংসদ এবং প্রাক্তন ভারতীয়...

লোকসভা ভোট ঘোষণার আগেই ১০০ প্রার্থীর নাম প্রকাশ করতে চলেছে বিজেপি! তালিকায় অনেক হেভিওয়েট

নয়াদিল্লি: শীঘ্রই লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করবে জাতীয় নির্বাচন কমিশন। তার আগেই, বিজেপি প্রার্থীদের...

সংকটে কংগ্রেস সরকার, ‘ট্রাবলশুটার’কে হিমাচলে পাঠাল কংগ্রেস

হিমাচলপ্রদেশ রাজ্যসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর জয়ের পর সংকটে সুখবিন্দর সিং সুখুর কংগ্রেস সরকার। বিরোধী...