Homeখবরদেশ২০২৪-এ ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক, পটনার বৈঠক থেকে বার্তা মমতা, রাহুলদের

২০২৪-এ ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক, পটনার বৈঠক থেকে বার্তা মমতা, রাহুলদের

প্রকাশিত

২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি যৌথ কৌশল তৈরি করতে শুক্রবার বৈঠক করল বিরোধী দলের শীর্ষ নেতৃত্ব। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পটনার বাড়িতে ১৫টি বিরোধী দলের বৈঠকের পর বিকেলে সাংবাদিক বৈঠক থেকে ঐক্যবদ্ধ লড়াইয়ের বার্তাই দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পরবর্তী বৈঠক হবে ১০ থেকে ১২ জুলাই শিমলায়।

ঐক্যবদ্ধ ভাবে লড়াই

বৈঠকটি চলে প্রায় সাড়ে ৩ ঘণ্টা। বৈঠক শেষে মমতা বন্দ্যোপাধ্যায়ের বলেন, “খুব ভালো মিটিং হয়েছে। অনেক দিন পর লালুজি রাজনৈতিক মিটিং করলেন। আমরা একসঙ্গে লড়ছি। আমরা ঐক্যবদ্ধ ভাবে লড়ছি। আগামী মিটিং শিমলায় হবে। আমাদের বিরোধী বলবেন না। আমরাও দেশপ্রেমী”।

এগিয়ে যাওয়ার শপথ

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, ‘‘এটা মতাদর্শের লড়াই। আমাদের মধ্যে বিভিন্ন ইস্যুতে বিরোধ থাকতে পারে। কিন্তু এই লড়াই লড়তে হলে আমাদের ঐক্যবদ্ধ হতেই হবে। এই প্রক্রিয়াকে এক যোগে এগিয়ে নিয়ে যেতে হবে।’’

- বিজ্ঞাপন -

একসঙ্গে ভোট লড়ার সহমত

বৈঠকের আয়োজক বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বললেন, “রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, মমতা বন্দ্যোপাধ্যায়, অখিলেশ যাদব, শরদ পওয়ার, অরবিন্দ কেজরিওয়াল, মেহবুবা মুফতি, উদ্ধব ঠাকরে, ওমর আবদুল্লা, সীতারাম ইয়েচুরি, দীপঙ্কর ভট্টাচার্য-সহ সবাই এসেছেন মিটিংয়ে। খুব ভালো মিটিং হয়েছে। একসঙ্গে চলার সম্মতি হয়েছে। আগামী মিটিং কিছু দিন পরেই হবে। একসঙ্গে ভোট লড়ার সহমত হয়েছেন সবাই”।

মতাদর্শের জন্য একজোট

এক মঞ্চে ছিলেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাও। মুফতি বলেন, ‘‘যে ভাবে দেশের মানুষ বিশেষত, সংখ্যালঘুদের সঙ্গে ব্যবহার করা হচ্ছে, তাতে গান্ধীজির ভারত নয় গডসের ভারত হয়ে যাবে।’’ আর ওমরের দাবি, কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত ১৭টি রাজনৈতিক দল ক্ষমতার জন্য নয়, মতাদর্শের জন্য একজোট হয়েছে।

বৈঠকে যাঁরা ছিলেন

পটনার ওই বৈঠকে এঁরা ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে, আপ প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, ডিএমকে প্রধান তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, এনসিপি প্রধান শরদ পওয়ার ও তাঁর কন্যা সুপ্রিয়া সুলে, জেএমএম প্রধান তথা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা, সিপিআইএমএল (লিবাবেশন)-এর সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা (বালাসাহেব) প্রধান উদ্ধব ঠাকরে, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব, আরজেডি প্রধান লালুপ্রসাদ এবং তাঁর পুত্র তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: পঞ্চায়েত নির্বাচনে একসঙ্গে ৮০০ কোম্পানি বাহিনী পাঠাচ্ছে না স্বরাষ্ট্রমন্ত্রক, শুরু নতুন জল্পনা

সাম্প্রতিকতম

‘কুশীলব’ আয়োজিত ‘বর্ষবরণ, ১৪৩১’-এর অনুষ্ঠানে মন কাড়ল শ্রুতিনাটক ‘প্রথম পার্থ’

অজন্তা চৌধুরী বাইরে গ্রীষ্মের তীব্র দহন, আর ভিতরে চলছে ‘বর্ষবরণ, ১৪৩১’। দক্ষিণ কলকাতার বিড়লা অ্যাকাডেমি...

তাপপ্রবাহ শেষ! বৃষ্টির পালা শুরু হতে চলেছে গোটা পশ্চিমবঙ্গে

শ্রয়ণ সেন শুক্রবার পশ্চিমবঙ্গের বেশির ভাগ জেলা থেকে তাপপ্রবাহ বিদায় নিয়েছে। আশা করা যায় যে...

অধীরের ‘বিজেপিকে ভোট দেওয়া ভালো’ ভিডিয়োর নেপথ্যে কোন রহস্য? কী বলছে রাজ্য পুলিশ

কলকাতা: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় সেই ভিডিও। আট সেকেন্ডের সেই ভিডিয়োয় প্রদেশ কংগ্রেস সভাপতি...

আইপিএল ২০২৩-২৪: বেঙ্কটেশের ব্যাটিং আর স্টার্কের বোলিংয়ের সুবাদে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জয় পেল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ১৬৯ (বেঙ্কটেশ আইয়ার ৭০, মনীশ পাণ্ডে ৪২, জসপ্রীত বুমরাহ ৩-১৮,...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...