Homeখবরদেশরাজস্থানে গহলৌতের উন্নয়ন না কি বিজেপির পরিবর্তন, ভোটগ্রহণ চলছে মরুরাজ্যে

রাজস্থানে গহলৌতের উন্নয়ন না কি বিজেপির পরিবর্তন, ভোটগ্রহণ চলছে মরুরাজ্যে

প্রকাশিত

শনিবার (২৫ নভেম্বর) সকাল ৭টায় শুরু রাজস্থান বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ। ২০০ আসনের বিধানসভায় প্রায় দু’হাজারের কাছাকাছি প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন মরুরাজ্যের ৫ কোটির বেশি ভোটদাতা। ফল জানা যাবে আগামী ৩ ডিসেম্বর।

নির্বাচন কমিশন জানিয়েছে, রাজস্থানের ১৯৯টি আসনে ১ হাজার ৮৬২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, যেখানে ভোটার সংখ্যা ৫ কোটি ২৫ লক্ষ ৩৮ হাজার ১০৫ জন। এর মধ্যে ১৮ থেকে ৩০ বছর বয়সী ভোটারের সংখ্যা ১ কোটি ৭০ লক্ষ ৯৯ হাজার ৩৩৪ জন, এবং নতুন ভোটারের রয়েছে ২২ লক্ষ ৬১ হাজার ৮ জন।

কর্মকর্তারা জানান, সুষ্ঠু, নিরবচ্ছিন্ন ও অবাধ ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। মুখ্য নির্বাচনী আধিকারিক প্রবীণ গুপ্তা জানিয়েছেন, রাজ্যের ৩৬ হাজার ১০১টি জায়গায় মোট ৫১ হাজার ৫০৭টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। এর মধ্যে শহর এলাকায় ১০ হাজার ৫০১টি এবং গ্রামীণ এলাকায় ৪১ হাজার ৬৬টি ভোট কেন্দ্র তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, মোট ২৬ হাজার ৩৯৩টি ভোটকেন্দ্রে লাইভ ওয়েবকাস্টিং করা হচ্ছে। জেলা পর্যায়ের কন্ট্রোল রুম থেকে এসব ভোট কেন্দ্র মনিটরিং করা হচ্ছে। রাজ্য জুড়ে, ৬৫ হাজার ২৭৭টি ব্যালট ইউনিট, ৬২ হাজার ৩৭২টি কন্ট্রোল ইউনিট এবং ৬৭ হাজার ৫৬০টি ভিভিপ্যাট মেশিন ভোটের জন্য ব্যবহার করা হচ্ছে।

ভোট প্রক্রিয়া সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরিচালনার জন্য ১ লক্ষ ৭০ হাজারেরও বেশি নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। যার মধ্যে ৭০ হাজারেরও বেশি রাজস্থান পুলিশ কর্মী, ১৮ হাজার রাজস্থান হোম গার্ড, ২ হাজার রাজস্থান বর্ডার হোম গার্ড এবং অন্য রাজ্যের পুলিশ কর্মী (উত্তরপ্রদেশ, গুজরাত, হরিয়ানা, মধ্যপ্রদেশের ১৫ হাজার হোম গার্ড) এবং আরএসি-র ১২০টি কোম্পানি অন্তর্ভুক্ত রয়েছে।

মুখ্য নির্বাচনী আধিকারিক প্রবীণ গুপ্তা জানিয়েছেন, শনিবার সকাল ৭টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভো‌টগ্রহণকে সামনে রেখে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

২০০ আসনের রাজস্থান বিধানসভায় শাসক দল কংগ্রেস প্রার্থী দিয়েছে ১৯৮ আসনে, যেখানে ১৯৯টিতে প্রার্থী দিয়েছে প্রধান বিরোধী দল বিজেপি। কংগ্রেসের উল্লেখ্যযোগ্য প্রার্থী মুখ্যমন্ত্রী অশোক গহলৌত,, প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট, প্রদেশ কংগ্রেস সভাপতি গোবিন্দ সিংহ দোতাসরা প্রমুখ। বিজেপির গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে এবং দলের প্রাক্তন রাজ্য সভাপতি সতীশ পুনিয়া, অলিম্পিক পদকজয়ী প্রাক্তন শুটার তথা জয়পুর গ্রামীণ কেন্দ্রের সাংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন রাঠোর প্রমুখ।

এ ছাড়াও, সিপিআই(এম), রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি, ভারত আদিবাসী পার্টি, ভারতীয় উপজাতি পার্টি, আম আদমি পার্টি, এআইএমআইএম-সহ অনেক দলও রাজ্যে ভোটের ময়দানে রয়েছে। বিজেপি এবং কংগ্রেসের বিক্ষুব্ধরা তো রয়েইছেন, তাঁদের সংখ্যাও ৪০-এর বেশি।

আরও পড়ুন: উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের সন্ধে নাগাদ উদ্ধারের আশা করেন প্রধানমন্ত্রীর অফিসের প্রাক্তন উপদেষ্টা

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...