Homeখবরদেশ'পরীক্ষার পবিত্রতা প্রভাবিত…উত্তর চাই', নিট মামলায় কেন্দ্র ও এনটিএ-কে নোটিশ সুপ্রিম কোর্টের

‘পরীক্ষার পবিত্রতা প্রভাবিত…উত্তর চাই’, নিট মামলায় কেন্দ্র ও এনটিএ-কে নোটিশ সুপ্রিম কোর্টের

প্রকাশিত

নয়াদিল্লি: ডাক্তারিতে ভর্তির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট। এই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস এবং ফলাফলে অনিয়মের অভিযোগে তোলপাড় গোটা দেশ। মঙ্গলবার সুপ্রিম কোর্টের তরফে পরীক্ষক সংস্থা এনটিএ-কে নোটিশ জারি করায় নিট ‘কেলেঙ্কারি’ নয়া মোড় নিল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

অতি-প্রতিযোগিতামূলক প্রবেশিকা পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগের মধ্যেই উঠে এসেছে এ বারের পরীক্ষার ফলাফল নিয়ে মারাত্মক সব অভিযোগ। ফলাফল বাতিল করার আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট মঙ্গলবার কেন্দ্র এবং জাতীয় পরীক্ষক সংস্থা এনটিএ-কে নোটিশ জারি করল এ দিন।

এ দিনের শুনানিতে সর্বোচ্চ আদালত স্পষ্টতই জানিয়ে দেয়, “এটা এত সহজ নয়… যেহেতু পরীক্ষা নেওয়া হয়েছে, এটা পবিত্র”। একইসঙ্গে আদালত এনটিএ-এর উদ্দেশে বলে, “(পরীক্ষার) পবিত্রতা প্রভাবিত হয়েছে… তাই আমাদের উত্তর দরকার।”

সর্বোচ্চ আদালত অবশ্য বলেছে, ভর্তির জন্য কাউন্সেলিং চলবে। সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রম নাথ এবং আহসানউদ্দিন আমানুল্লাহ বলেছেন, “আমরা কাউন্সেলিং বন্ধ করছি না”। এই বিষয়টিও প্রধান বিচারপতি ড ওয়াই চন্দ্রচূড়ের কাছে দায়ের করা আবেদনের সঙ্গে শুনানি হবে। আগামী ৪ জুলাই সেই শুনানি হওয়ার কথা।

বলে রাখা ভালো, আদালত এ দিন নিট সম্পর্কিত নতুন একটি আবেদনের শুনানি করে। যে আবেদনে, পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরে অসঙ্গতির অভিযোগ করা হয়েছে। সেই কারণ দেখিয়ে পরীক্ষার ফলাফল বাতিল করার অনুরোধ জানানো হয়েছে এই পিটিশনে। পাশাপাশি নতুন করে পরীক্ষা নেওয়ার কথাও বলা হয়েছে।

সুপ্রিম কোর্টে দায়ের করা পিটিশনে বলা হয়েছে, এনটিএ-র গ্রেস মার্ক দেওয়া এবং কিছু ছাত্রকে ‘পিছন থেকে প্রবেশাধিকার’ দেওয়ার কৌশল ঠিক নয়। আবেদনকারীরা মূলত পরীক্ষার সময় বিলম্বের কারণে কিছু পরীক্ষার্থীদের দেওয়া গ্রেস নম্বরকে চ্যালেঞ্জ করেছে এবং ভর্তির জন্য আবারও পরীক্ষা নেওয়া এবং এবারের ফলাফল প্রত্যাহারের দাবি করেছেন। পিটিশনে বলা হয়েছে, গ্রেস মার্ক দেওয়ার মধ্যে স্বেচ্ছাচারিতা ছিল। যে কারণে অনেক পরীক্ষার্থী মো‌ট নম্বর ৭২০-র মধ্যে ৭১৮ এবং ৭১৯ নম্বরও পেয়েছে। যা পরিসংখ্যানগত ভাবে আদৌ সম্ভব নয়।

এ ছাড়াও প্রশ্ন উঠেছে, একটি কেন্দ্রের ৬৭ জন পরীক্ষার্থী কী ভাবে পূর্ণ ৭২০ নম্বর পেলেন? পিটিশনে, তথাকথিত প্রশ্নপত্র ফাঁসের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ভর্তির জন্য পরিচালিত কাউন্সেলিং বন্ধ রাখার দাবি উত্থাপিত হয়েছে। এমনকী এ বিষয়ে বিশদ তদন্তের জন্য সিট গঠনের দাবিও উঠেছে।

বিস্তারিত পড়ুন এখানে: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় কেলেঙ্কারির অভিযোগ! সিবিআই তদন্ত, পুনরায় পরীক্ষার দাবিতে এনটিএ-কে চিঠি

সাম্প্রতিকতম

রাশিয়ার আক্রমণের পর এই প্রথম ইউক্রেন সফরে যাওয়ার সম্ভাবনা প্রধানমন্ত্রী মোদীর

নয়াদিল্লি: সব কিছু ঠিকঠাক চললে আগামী ২৩ আগস্ট ইউক্রেন সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।...

প্রয়াত প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর, ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন লড়াইয়ের পর শেষ নিঃশ্বাস ত্যাগ

দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত থেকে এসএসকেএম হাসপাতালে প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী প্রয়াত। বয়স হয়েছিল ৮৩ বছর। বালুরঘাটে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হবে।

জেনারেটিভ এআই প্রযুক্তিযুক্ত নয়া মডেলের স্মার্টফোন আনল রিয়েলমি

অত্যাধুনিক প্রযুক্তির নয়া মডেলের স্মার্টফোন কেনার পরিকল্পনা করছেন? আপনি কিনতেই পারেন রিয়েলমি সংস্থার নয়া...

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

আরও পড়ুন

‘পূর্ণ শক্তি দিয়ে সন্ত্রাস দমন’, কার্গিল দিবসে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি: সম্প্রতি জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা ক্রমশ বাড়ছে। শুক্রবার কার্গিল বিজয় দিবসের...

নিট-এ শীর্ষ স্থানাধিকারীর সংখ্যা এক ধাক্কায় ৬১ থেকে নেমে আসবে ১৭-য়, সংশোধিত মেধা তালিকা সম্ভবত আজই

নয়াদিল্লি: স্নাতক স্তরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট (NEET-UG)-এর সংশোধিত মেধা তালিকা ঘোষণা করা হতে...

ডিজিটাল অ্যারেস্ট! প্রতারণার নয়া ফাঁদে ৫৯ লক্ষ টাকা খোয়ালেন চিকিৎসক

প্রতারণার নয়া ফাঁদে পড়ে ৫৯ লক্ষ খোয়ালেন নয়ডার এক মহিলা চিকিৎসক। প্রতারকরা তাঁকে বলেছিল,...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?