Homeখবরদেশঘূর্ণিঝড় 'বিপর্যয়'-এর চোখ রাঙানি, গতি বাড়িয়ে অতি শক্তিশালী রূপ

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর চোখ রাঙানি, গতি বাড়িয়ে অতি শক্তিশালী রূপ

প্রকাশিত

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর চোখ রাঙানি। আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তিশালী হতে পারে এই ঘূর্ণিঝড়। জাতীয় আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে, পূর্ব-মধ্য এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব আরব সাগর থেকে ঘূর্ণিঝড়টি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে।

অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ‘বিপর্যয়’। যদিও আরব সাগরে তৈরি ঘূর্ণিঝড়টি ভারতে আঘাত হানার আশঙ্কা নেই বলে মনে করছে স্থানীয় আবহাওয়া বিভাগ। ঝড়টি মহারাষ্ট্রে আছড়ে পড়ার আশঙ্কা বৃহস্পতিবার জানানো হলেও পরদিন এই অবস্থান থেকে সরেছে। এই মুহূর্তে পূর্ব এবং মধ্য আরব সাগরে অবস্থান করছ এই ঘূর্ণিঝড়। ভারতের দক্ষিণ-পশ্চিম ও পাকিস্তানের করাচি উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’।

শনিবার মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, শেষ ছ’ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তরদিকে অগ্রসর হয়েছে অতি প্রবল ঘূ্র্ণিঝড় বিপর্যয়। ক্রমশ আরও শক্তিশালী হবে অতি প্রবল ঘূর্ণিঝড়। বাড়বে ঝোড়ো হাওয়ার বেগ। ঝড়ের বেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার ছুঁয়ে ফেলতে পারে। অধিকাংশ সময় ঘণ্টায় ১৪০-১৫০ কিমি গতিবেগে ঝড় বইবে।

ইতিমধ্যে, আরব সাগরের এই ধরনের ঘূর্ণিঝড় কবলিত এলাকায় মৎস্যজীবীদের না যাওয়ার পরামর্শও দিয়েছে আবহাওয়া দফতর। গুজরাতের মৎস্যজীবীদের ১৪ জুন পর্যন্ত আরব সাগরে না যাওয়ার জন্য সতর্ক করা হয়েছে। যারা সমুদ্রে রয়েছে, তাদেরও উপকূলে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ আরও কাছাকাছি চলে আসার কারণে, আরব সাগর উপকূলে গুজরাতের ভালসাদের তিথল সমুদ্র সৈকতে উঁচু ঢেউ লক্ষ্য করা গেছে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, আগামী ১৪ জুন পর্যন্ত তিথল সমুদ্র সৈকত পর্যটকদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বৃষ্টির দেখা মিললেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি আর ৪ দিন

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।