Homeখবররাজ্যফের সংঘাত! একশো দিনের বকেয়া মেটাতে নতুন শর্ত কেন্দ্রীয় মন্ত্রীর

ফের সংঘাত! একশো দিনের বকেয়া মেটাতে নতুন শর্ত কেন্দ্রীয় মন্ত্রীর

প্রকাশিত

একশো দিনের কাজে বাংলার প্রায় ২১ লাখ শ্রমিকের টাকা আটকে রয়েছে বলে অভিযোগ তুলছে তৃণমূল। এই নিয়ে লাগাতার আন্দোলন চালাচ্ছে তৃণমূল। এরই মধ্যে এই ইস্যুতে নতুন করে সংঘাত পরিস্থিতি তৈরি করল কেন্দ্রীয় মন্ত্রী মন্তব্য।

ক’দিন আগেও এই ইস্যুতে পথে নেমেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। রাজভবনের সামনে ধর্নাতেও বসেন তিনি। শেষমেশ রাজ্যপাল সিভি আনন্দ বোসের আশ্বাসে ধর্না তুলে নেয় তৃণমূল। তবে এত কিছুর পরেও জটিলতা কাটেনি। তাতে কার্যত ঘৃতাহুতি করলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন ও পঞ্চায়েত মন্ত্রী গিরিরাজ সিং। তিনি সরাসরি জানিয়ে দিলেন, এই প্রকল্পে পশ্চিমবঙ্গ স্বচ্ছতা দেখালে এবং তাতে কেন্দ্র সন্তুষ্ট হলে তবেই বকেয়া টাকা দেওয়া হবে।

একশো দিনের কাজে অনিয়মের অভিযোগ তুলে পশ্চিমবঙ্গকে টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। তার ফলে বেকায়দায় পড়েছে খেটেখাওয়া সাধারণ মানুষরা। তা নিয়ে দিল্লিতে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে তৃণমূল কংগ্রেস। অভিষেক জানিয়ে দিয়েছেন, কেন্দ্র ‌টাকা না দিলেও রাজ্য সরকার এই টাকা মেটাবে। সম্প্রতি তিনি বলেন, ‘ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যদি ৩৭ হাজার কোটি টাকা দিয়ে বাংলার মানুষকে লক্ষ্মীর ভাণ্ডার দেয়, তাহলে আপনার পারিশ্রমিকের ব্যবস্থাও আমাদের মা মাটি মানুষের সরকার করবে।’ কারও উপর নির্ভর করতে হবে না বলে দাবি তাঁর।

ঘটনাচক্রে, ২০২১ সালে বিধানসভা ভোটে তৃণমূল ক্ষমতায় ফেরার পর থেকেই একশো দিনের কাজের পরিস্থিতি খতিয়ে দেখতে দিল্লি থেকে একাধিক দল রাজ্যে আসে। প্রাথমিক ভাবে অনেক দলই নানা ধরনের দুর্নীতির খোঁজ পায়। পাশাপাশি, শুভেন্দু অধিকারী-সহ বিজেপির প্রথম সারির বেশ কয়েক জন রাজ্য নেতা দিল্লিতে গিয়ে জানান, টাকা এলেই তৃণমূল নেতারা তা ‘চুরি করবেন’। ২০২২ সালের গোড়া থেকে রাজ্যকে এই খাতে টাকা পাঠানো বন্ধ করে কেন্দ্র।

রাজ্যের বকেয়া টাকা নিয়ে শুক্রবার কেন্দ্রীয় গ্রামোন্নয়ন এবং পঞ্চায়েতমন্ত্রী গিরিরাজ সিং বলেন, ‘‌টাকা তখনই পশ্চিমবঙ্গ পাবে যখন কেন্দ্র সন্তুষ্ট হবে এই প্রকল্পে তাদের কাজের স্বচ্ছতায়। আমরা বাংলাকে কি টাকা দিচ্ছি না, আমরা অন্যান্য প্রকল্পের অধীনে টাকা দিচ্ছি।’‌ অর্থমন্ত্রকের কাছে আর্জি জানানো হয়েছে অতিরিক্ত তহবিল দিতে বলে জানান মন্ত্রী।

আরও পড়ুন: ঘুষ মামলায় মহুয়া মৈত্রের পাশে কংগ্রেস, দূরত্ব বজায় রাখছে তৃণমূল

সাম্প্রতিকতম

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

আরও পড়ুন

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...