Homeখবররাজ্যপঞ্চায়েত নির্বাচন কতটা শান্তিপূর্ণ, ভোট শেষে জবাব তৃণমূলের

পঞ্চায়েত নির্বাচন কতটা শান্তিপূর্ণ, ভোট শেষে জবাব তৃণমূলের

প্রকাশিত

কলকাতা: শনিবার দিনভর চর্চায় রইল রাজ্যের পঞ্চায়েত ভোটে অশান্তির ঘটনা। তবে ভোট শেষে তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করে তৃণমূল নেতৃত্বের দাবি, প্রায় ৬১ হাজার বুথের মধ্যে সবমিলিয়ে ৬০টার মতো বুথে ঘটেছে অশান্তির ঘটনা।

সাংবাদিক বৈঠক করে বিজেপি, সিপিএম, কংগ্রেস এবং আইএসএফ মিলিত ভাবে সন্ত্রাস করেছে বলে অভিযোগ তুললেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ এবং রাজ্যের দুই মন্ত্রী ব্রাত্য বসু ও শশী পাঁজা। পাশাপাশি তাঁদের নিশানায় রাজ্যপাল সিভি আনন্দ বোসও। বিক্ষিপ্ত ঘটনা ছাড়া রাজ্যের পঞ্চায়েত ভোট শান্তিপূর্ণ হয়েছে বলেই দাবি করলেন তাঁরা।

সাংবাদিক বৈঠকে ব্রাত্য বসু বলেন, “দিনহাটা থেকে মালদহ এবং রানিনগর থেকে রেজিনগর যাঁরা খুন হলেন তাঁদের রাজনৈতিক পরিচয় জানুন। কারা গুলি চালাল?‌ কারা বোমা মারল?‌ ব্যালট বাক্স কারা পুকুরে ফেলল?‌ এগুলি জানলে দেখতে পাবেন পরিকল্পনা করে বিজেপি এই কাজের নেপথ্যে রয়েছে। কারণ সেই তথ্য ইতিমধ্যেই এসে গিয়েছে। প্রশাসন এবং রাজ্য নির্বাচন কমিশন উপযুক্ত ব্যবস্থা নেবে”।

তাঁর জোরালো দাবি, “বিরোধীরা একসঙ্গে হয়েই এই হামলা করেছে। আবার তারপর নিজেরাই অভিযোগ করছে। এটা দুর্ভাগ্যজনক। সেখানে রাজ্যপাল এদের অভিভাবক হয়ে ইন্ধন জুগিয়েছেন”।

মন্ত্রী শশী পাঁজা বলেন, “কুৎসা, অপপ্রচার করেছে বাম, বিজেপি, কংগ্রেস আইএসএফ। তারা চেয়েছিল সুষ্ঠু নির্বাচন যাতে না হয়। কিন্তু, প্রায় ৬১ হাজার বুথের মধ্যে বড় অশান্তি ৮-৯টা বুথে এবং ছোটখাটো সবমিলিয়ে ৬০টা বুথে অশান্তির খবর সামনে এসেছে। কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা কী ছিল তা প্রশ্ন উঠেছে। দুঃখের সঙ্গে জানাচ্ছি, কোন দলে ভোট দিতে হবে তা সেই বিষয়েও প্রভাব খাটিয়েছে বিএসএফ”।

পাশাপাশি, কুণাল ঘোষ বলেন, “বাংলায় ভোট হচ্ছে না এই দাবি করে আতঙ্কের মার্কেটিং করছে বিরোধীরা। ৬১ হাজারের বেশি বুথ। তার মধ্যে নয়টি বড় ঘটনা আর ৬০টি বুথে গন্ডগোলের ঘটনা। যদি তৃণমূলের কেউ মারা যায় তখন গোষ্ঠী দ্বন্দ্বের তত্ত্ব ওঠে। বিরোধীদের মৃত্যু হলে সেখানে তৃণমূলকে অভিযোগ করা হচ্ছে। বিজেপি, আইএসএফ, কংগ্রেস, বামেরা কিছু পরিকল্পনা করে উসকানি দিয়েছে। এই গোটা ঘটনার পেছনে রাজ্যপালও রয়েছেন।”

আরও পড়ুন: পঞ্চায়েত ভোটে রাস্তায় রাজ্যপাল! কী ‘আশা’ করেছিলেন, আর কী পেলেন সিভি আনন্দ বোস

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

জ্যোতিপ্রিয়র বোলপুর-সল্টলেকের বাড়ি বাজেয়াপ্ত, রেশন দুর্নীতি মামলায় বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

কলকাতা: রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক-সহ তিনজনের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।...

পাহাড়ে নিয়োগ দুর্নীতিতে পার্থর বিরুদ্ধে এফআইআর করল রাজ্য সরকার 

কলকাতা: জিটিএ-তে শিক্ষক নিয়োগ মামলায় রাজ্য সরকারের এফআইআর। রাজ্য সরকারের করা সেই এফআইআর-এ শাসক...