Homeখবররাজ্যবকেয়া ডিএ-র দাবিতে মঙ্গলবার ফের কর্মবিরতির ডাক

বকেয়া ডিএ-র দাবিতে মঙ্গলবার ফের কর্মবিরতির ডাক

প্রকাশিত

কলকাতা: আগামী মঙ্গলবার ফের ২ ঘণ্টার কর্মবিরতির ডাক দিল সংগ্রামী যৌথ মঞ্চ। বকেয়া মহার্ঘ ভাতা (DA)-র দাবিতে গত ২০ এবং ২১ ফেব্রুয়ারি কর্মবিরতির ডাক দিয়েছিল রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন। ফের কর্মবিরতির ডাক।

আন্দোলনকারী সরকারি কর্মচারীদের বক্তব্য, তাঁরা সরকারের সঙ্গে কাজে সহযোগিতা করবেন। আগামী ১০ মার্চের ধর্মঘটকে সামনে রেখে বিভিন্ন প্রচারমূলক কর্মসূচি নেওয়া হয়েছে। এর আগের দু’দিনের কর্মবিরতিতে সরকারি কর্মচারীদের উপর যে আক্রমণ হয়েছে, তারই প্রতিবাদে দু’ঘণ্টার কর্মবিরতি পালন করা হবে।

রাজ্য সরকারি কর্মচারীদের এই কর্মসূচি নিয়ে তৃণমূলের রাজ্য সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার সংবাদ মাধ্যমের কাছে বলেন, “কিছু সরকারি কর্মচারী সিপিএম এবং বিজেপি-র উস্কানিতে সরকারের কাজকর্ম বন্ধ করে দিতে চাইছে। সরকারে কাজকর্ম মানেই হচ্ছে সাধারণ মানুষের উন্নয়নের, সাধারণ মানুষের সাহায্যের কাজ। নানারকম বাহানাবাজি করে সেই কাজ বন্ধ করে দিতে চাইছে। সরকারি কাজে যদি এত রাগ, তা হলে ছেড়ে দিচ্ছেন না কেন”?

অন্য দিকে, ডিএ-র দাবিতে দু’দিন ধরে কর্মবিরতির পর এ বার ধর্মঘটের ডাক দিয়েছে রাজ্য সরকারি কর্মচারীদের যৌথ মঞ্চ। আগামী ১০ মার্চ এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সরকারি কর্মচারীদের যৌথমঞ্চের ঘোষণা অনুযায়ী সরকারি সমস্ত কার্যালয়ে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। মুখ্যসচিবের কাছে সেই মর্মে চিঠিও জমা দিয়েছে সরকারি কর্মীদের সংগ্রামী যৌথ মঞ্চ।

সদ্য হয়ে যাওয়া রাজ্য বাজেটে ৩ শতাংশ ডিএ বাড়ানোর পরও সরকারি কর্মীদের আন্দোলনে ইতি পড়েনি। কারণ, নয়া হারে ডিএ ঘোষণার পরও কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের ডিএ-র ফারাক অনেকটাই বেশি। প্রাপ্য না মিটলে আন্দোলনের রাস্তা থেকে সরে আসবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাজ্য সরকারি কর্মীদের যৌথ মঞ্চ।

এর আগে ২০ ও ২১ ফেব্রুয়ারি, দু’দিন ধরে কর্মবিরতির পর এ বার ধর্মঘটের ডাক দিয়েছে সরকারি কর্মচারীদের যৌথ মঞ্চ। গত মঙ্গলবার রাতে একটি সাংবাদিক বৈঠকে আন্দোলনকারীরা জানিয়েছেন, মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা ভেবেই ৯ মার্চ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। না হলে বুধবারই তাঁরা এই ধর্মঘট ডাকতেন। পরে অবশ্য ধর্মঘটের দিনবদল করে হয় ১০ মার্চ।

বিষয়টি জানাতেই গত বৃহস্পতিবার যৌথ মঞ্চের তরফে এক প্রতিনিধি আসেন নবান্নে। একটি চিঠি দেওয়া হয় রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে। সেখানে বলা হয়, এর আগেও সরকারকে নিজেদের দাবি জানিয়ে কোনো লাভ হয়নি। তাঁদের দাবি নিয়ে সরকারের পক্ষ থেকে একটি মধ্যস্থতা কমিটি গঠন করার কথা বলা হয়েছে।

রাজ্য জুড়ে স্কুল-সহ সমস্ত সরকারি অফিসে ধর্মঘটের ডাক দিয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। এই ধর্মঘটে ছাড় দেওয়া হয়েছে হাসপাতাল-সহ বেশ কিছু জরুরি পরিষেবাকে। আন্দোলনকারীদের তরফে জানানো হয়েছে, ধর্মঘট বলতে তাঁরা এ ক্ষেত্রে সমস্ত দফতরের কর্মবিরতির কথা বলছেন। দোকানপাঠ বা যানবাহন চলাচল বন্ধের বিষয় নয়। তাঁরা সরকারি কর্মীদের ৩৮টি সংগঠন মিলে এই আন্দোলনের ডাক দিয়েছেন। ওই দিন স্কুল, কলেজ থেকে শুরু করে অন্যান্য সমস্ত সরকারি দফতরে কাজ বন্ধ রাখা হবে।

উল্লেখ্য, ১৫ মার্চ ডিএ সংক্রান্ত মামলায় শীর্ষ আদালতে রয়েছে শুনানি। ওই রায়ের দিকে আপাতত তাকিয়ে রাজ্য সরকারি কর্মী ও পেনশনভোগীরা।

আরও পড়ুন: রাজ্যের মুকুটে নয়া পালক, প্রাথমিক শিক্ষায় ‘এগিয়ে বাংলা’ বলল কেন্দ্র

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আরও পড়ুন

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আগামী কয়েক দিন গরম আরও বাড়তে পারে, কিন্তু গরম পড়াও দরকার

শ্রয়ণ সেন যতই হাহাকার করুন না কেন, গরমকালে গরমই পড়া দরকার। এ বছর মার্চ মাস...

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...