Homeভ্রমণভ্রমণের খবরকার্শিয়াংয়ে বাণিজ্যিকভাবে চালু হচ্ছে প্যারা গ্লাইডিং পরিষেবা

কার্শিয়াংয়ে বাণিজ্যিকভাবে চালু হচ্ছে প্যারা গ্লাইডিং পরিষেবা

প্রকাশিত

কার্শিয়াংয়ে পর্যটকদের জন্য নতুন আকর্ষণ। জিটিএ (গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন) ও কার্শিয়াং অ্যারো ক্লাবের যৌথ উদ্যোগে এখানে চালু হতে চলেছে বাণিজ্যিক প্যারা গ্লাইডিং পরিষেবা। শনিবার জিটিএ প্রধান অনীত থাপা, সদস্য নবরাজ ছেত্রী, নুরি শেরপা এবং পরেশ তিরকির উপস্থিতিতে প্রথম উড়ল ৩টি প্যারা গ্লাইডার। এই নতুন উদ্যোগের মাধ্যমে কার্শিয়াংয়ের পর্যটন শিল্পে নবজাগরণ আশা করছেন পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা।

জানা গিয়েছে, প্যারা গ্লাইডিংয়ে উড়ানের সময় ৫ থেকে ১০ মিনিটের মধ্যে স্থায়ী হবে। ফ্লাইটের উচ্চতা হবে সমুদ্রপৃষ্ঠ থেকে ৮৪০ মিটার পর্যন্ত। প্যারা গ্লাইডারের দূরত্ব হবে এক কিলোমিটার পর্যন্ত। প্রাথমিকভাবে ১০টি গ্লাইডার নিয়ে এই পরিষেবা চালু হবে। ইতিমধ্যে প্রায় ২০টি পরীক্ষামূলক উড়ান সম্পন্ন হয়েছে এবং রবিবার, ২ জুন থেকে বাণিজ্যিকভাবে তা শুরু হবে। যাত্রীদের রোহিণীতে জিটিএ গেস্ট হাউসের কাছ থেকে তোলা হবে এবং ১০ মিনিট পর ফের সেখানে নামানো হবে।

জিটিএ চেয়ারম্যান অনীত থাপা জানান, “পর্যটন এই অঞ্চলের অর্থনীতিকে চাঙ্গা করে এবং কর্মসংস্থানের সুযোগ দেয়। প্যারা গ্লাইডিং পাহাড়ি পর্যটনকেই সাহায্য করবে। কার্শিয়াংয়ের পর পর্যটকরা দার্জিলিং, মিরিক যাবেন। পর্যটন দার্জিলিং পাহাড়ের মেরুদণ্ড।” তিনি আরও বলেন, “কয়েক বছর আগে কার্শিয়াংয়ে প্যারা গ্লাইডিংয়ের চেষ্টা করা হয়েছিল। কিন্তু অবতরণে সমস্যা হয়েছিল। গত এক বছর ধরে সাফল্যের পর আজ চালু হল।”

কার্শিয়াং অ্যারো ক্লাবের দুই সদস্য জানান, কার্শিয়াংয়ের একট বেসরকারি সংস্থা, কার্শিয়াং অ্যারো ক্লাব, জিটিএ পর্যটন বিভাগের সহযোগিতায় প্যারা-গ্লাইডিং পরিচালনা করবে৷ পেশাদার গ্লাইডিং পাইলট বা গ্লাইডাররা ২০০৭ সাল থেকে গ্লাইডিংয়ের অভিজ্ঞতায় সমৃদ্ধ। এই পরিষেবার মাধ্যমে পর্যটকরা কার্শিয়াংয়ের অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

এই নতুন উদ্যোগকে স্বাগত জানিয়েছে স্থানীয় জনগণ এবং পর্যটকরা। তাঁদের আশা, এই পরিষেবা পর্যটনের নতুন দ্বার উন্মুক্ত করবে এবং কার্শিয়াংয়ের পর্যটনকে নতুন উচ্চতায় পৌঁছে দেবে।

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা: কার গাফিলতি? উঠে আসছে একাধিক প্রশ্ন

সোমবার সকালে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের মর্মান্তিক দুর্ঘটনায় কার গাফিলতি তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। রাঙাপানি...

আরও পড়ুন

অযোধ্যা যাওয়ার সরাসরি উড়ান ক্রমশ কমিয়ে দিচ্ছে স্পাইসজেট

খবর অনলাইন ডেস্ক: দেশের বিভিন্ন শহর থেকে অযোধ্যা যাওয়ার সরাসরি উড়ান ক্রমশ বন্ধ করে...

বিধ্বস্ত সিকিম যাওয়ার ১০ নম্বর জাতীয় সড়ক, পর্যটকরা কোন পথে যাওয়া-আসা করবেন, জানাল প্রশাসন

এই সময় সিকিমে পর্যটকদের ভিড় থাকায়, ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ হওয়ায় তারা বিপাকে পড়েছেন। তবে প্রশাসন পর্যটকদের কথা মাথায় রেখে কিছু বিকল্প পথের ব্যবস্থা করেছে।

টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ ও সিকিম, বন্ধ ১০ নম্বর জাতীয় সড়ক

টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ ও সিকিম। ধস নেমেছে একাধিক জায়গায়, ফলে বন্ধ করে দেওয়া...