Homeখবররাজ্যজেলায় জেলায় বৃষ্টি, সকালে আকাশের মুখভার কলকাতায়

জেলায় জেলায় বৃষ্টি, সকালে আকাশের মুখভার কলকাতায়

প্রকাশিত

ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকেই ক্রমশ দাপট বাড়াচ্ছে গরম। চলতি সপ্তাহের শুরুতে এ যাবৎকালীন ফেব্রুয়ারির উষ্ণতম দিন ছিল। তাই এ বারে গ্রীষ্মের দাবদাহ গায়ে জ্বালা ধরাবে বলে মনে করছেন আবহবিদরা। তবে তার আগে, কয়েকটি জেলায় ঝড়বৃষ্টিতে কিছুটা স্বস্তি।

উত্তরবঙ্গে শীতের আমেজ মাঝে মধ্যে ফিরে এলেও দক্ষিণ থেকে পাততাড়ি গুটিয়েছে শীত। গত কয়েক দিনে শীতের আমেজ কার্যত উধাও। সেই তুলনায় বাড়ির বাইরে পা রাখলে অস্বস্তি বোধ হচ্ছে। বৃহস্পতিবার সেই রেশই বজায় থাকবে। কলকাতায় সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে যথাক্রমে ২২ এবং ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আকাশ আংশিক মেঘলা থাকলেও এখনও বৃষ্টির সম্ভাবনা নেই। ভ্যাপসা গরম থাকবে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি গত কয়েক দিনের তুলনায় কমবে কিছুটা।

বুধবার সন্ধ্যায় দুই বঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হয়েছে। মালদহ, বীরভূম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানের কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। আজ বৃহস্পতিবার এবং আগামীকালও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শুক্রবার ঝড়বৃষ্টি হতে পারে এই পাঁচ জেলা ছাড়াও বীরভূমে।

প্রসঙ্গত, ঝাড়খণ্ড ও ওড়িশাতে বুধবার থেকে শুক্রবারের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তার ফলে ঝাড়খণ্ড এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে।

আবহাওয়া দফতর জানিয়েছে, মার্চের গোড়াতেই বাড়বে গরম। প্রথম সপ্তাহেই পারদ ৩৫ ডিগ্রি ছাড়াতে পারে। জেলায় জেলায় আবহাওয়ার ভোলবদলও শুরু হবে মার্চের প্রথম দিক থেকেই। ১১ মার্চের পর দিনের তাপমাত্রা আরও বাড়বে। পশ্চিম ভারতের যেভাবে লু চলে সে ভাবেই শুষ্ক ও উষ্ণ হাওয়া বইবে রাজ্যের একাধিক জেলায়। কলকাতা ও সংলগ্ন জেলাগুলোতে মার্চের প্রথম সপ্তাহেই তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে।

আরও পড়ুন: আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে তাপপ্রবাহের সম্ভাবনা!

সাম্প্রতিকতম

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

আরও পড়ুন

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ

কলকাতা: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। মঙ্গলবার রাত ৮.১৪-এ রামকৃষ্ণ মিশন...

ফের কুকথা দিলীপ ঘোষের, নাম না করে মুখ্যমন্ত্রীর পিতৃপরিচয় নিয়ে কটাক্ষ

এ বারের লোকসভা ভোটে বর্ধমান-দুর্গাপুরে দিলীপ ঘোষকে প্রার্থী করেছে বিজেপি। প্রচারেও নেমে পড়েছেন তিনি।...