Homeখবররাজ্যথমকে আছে শীতের আমেজ, পথের কাঁটা ঘূর্ণিঝড় পরিস্থিতি

থমকে আছে শীতের আমেজ, পথের কাঁটা ঘূর্ণিঝড় পরিস্থিতি

প্রকাশিত

কলকাতা: শীত পড়ার মুখে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে নতুন নিম্নচাপ। আবহাওয়া দফতর জানাচ্ছে, আন্দামান সাগরের নিম্নচাপ শক্তি বাড়িয়ে শুক্রবারই গভীর নিম্নচাপ হবে। রবিবার বঙ্গোপসাগরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর দক্ষিণবঙ্গে শীতের পথে কার্যত কাঁটা হয়ে উঠছে এই ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পরিস্থিতি।

কলকাতায় এ দিন পরিষ্কার আকাশ। রাতের তাপমাত্রা বাড়বে। সকাল-সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৩ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২০ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস, আবহাওয়ার বদল ঘটতে পারে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। পুরোপুরি মেঘলা আকাশ। আগামী সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা বেশ কিছু জেলাতে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ও সংলগ্ন অঞ্চলে। এটা পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর এর অবস্থান হবে উত্তর-পশ্চিম। রবিবার (৩ ডিসেম্বর) নাগাদ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তখন এর নাম হবে মিগজাউম। সোমবার সকালে এটা গিয়ে পৌঁছবে উত্তর তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি। তবে এটি কোথায় আছড়ে পড়বে তা এখনই বলা যাচ্ছে না।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার ভোরের দিকে উত্তর তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপকূলের কাছে পৌঁছাবে ঘূর্ণিঝড় মিগজাউম। এই আবহে শুক্রবার থেকে সোমবার পর্যন্ত উত্তর উপকূলীয় তামিলনাড়ু ও পুদুচেরিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। আর রবিবার ও সোমবার দক্ষিণ উপকূলীয় অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

আরও পড়ুন: যুদ্ধবিরতি শেষ হতে না হতেই গাজায় ভারী বোমাবর্ষণ শুরু ইজরায়েলের!

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...