Homeরাজ্যপুরুলিয়া৫ দিন পর পুরুলিয়ায় অবরোধ প্রত্যাহার কুড়মিদের

৫ দিন পর পুরুলিয়ায় অবরোধ প্রত্যাহার কুড়মিদের

প্রকাশিত

পুরুলিয়া: গত বুধবার থেকে টানা পাঁচদিন ভোগান্তির পর পুরুলিয়ায় রেল-সড়ক অবরোধ প্রত্যাহার কুড়মি সম্প্রদায়ের। রবিবার অবরোধ প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন কুড়মিরা। তবে অবরোধ উঠলেও আন্দোলন চলবে বলে জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা।

এ দিন আদিবাসী কুড়মি সমাজের নেতা অজিত মাহাতো বলেন, প্রশাসনের তরফ থেকে তাঁরা সেভাবে সহযোগিতা পাননি। সাধারণ মানুষের ভোগান্তির কথা মাথায় রেখেই আপাতত এই কর্মসূচি প্রত্যাহার করা হল। তবে পরবর্তীতে আন্দোলন চলবে। কেন্দ্রীয় কমিটির সঙ্গে বৈঠকের পর আন্দোলন নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, অবরোধ আন্দোলন প্রত্যাহার করে আলোচনায় বসার জন্য নবান্ন থেকে চিঠি পাঠানো হয়েছিল। সেই চিঠি ফেরত পাঠিয়ে আলোচনায় বসার প্রস্তাব নাকচ করে দিয়েছে আদিবাসী কুড়মি সমাজ। পুরুলিয়াতে অবরোধ উঠলেও পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে এখনও অবরোধ আন্দোলন অহ্যাহত রয়েছে।

খেমাশুলির নেতৃত্বের উদ্দেশে অজিত মাহাতো বলেন, “দেশ-কাল-পাত্র ভেবে কখনও কখনও এগোতে হয়, আবার পিছোতে হয়। অবরোধ তুলে নেওয়া হচ্ছে বলে, এখানো কোনো দুর্বলতা নেই। আমরা আদিবাসী কর্মীরা যেমন নিরপেক্ষ ভাবে আন্দোলন করছি, তা চলবে। কোনো দলের পক্ষে-বিপক্ষে নয়। কিন্তু প্রত্যেককে বলব, এই পশ্চিমবঙ্গ সরকার আমাদের জন্য কী করেছে”!

প্রসঙ্গত, কুড়মি সম্প্রদায়কে তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে গত বুধবার থেকে অবরোধ আন্দোলন শুরু হয়েছে। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার মতো জায়গায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধ করা হয়। আটকে দেওয়া হয় রাস্তা। তার জেরে দক্ষিণ-পূর্ব রেলের পরিষেবা ব্যাহত হয়েছে।

আরও পড়ুন: প্রবল গরম, দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহ

সাম্প্রতিকতম

প্রথম দফায়  গডকড়ী, রিজিজু সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...

আগামী কয়েক দিন গরম আরও বাড়তে পারে, কিন্তু গরম পড়াও দরকার

শ্রয়ণ সেন যতই হাহাকার করুন না কেন, গরমকালে গরমই পড়া দরকার। এ বছর মার্চ মাস...

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

আরও পড়ুন