Homeরাজ্যদঃ ২৪ পরগনাগড়িয়া সহমর্মী পরিচালিত কাকদ্বীপের ‘স্বামী বিবেকানন্দ সেবা নিকেতন’-এ স্বাস্থ্যশিবির  

গড়িয়া সহমর্মী পরিচালিত কাকদ্বীপের ‘স্বামী বিবেকানন্দ সেবা নিকেতন’-এ স্বাস্থ্যশিবির  

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: দক্ষিণ ২৪ পরগণার কাকদ্বীপে গড়িয়া সহমর্মী সোসাইটি পরিচালিত ‘স্বামী বিবেকানন্দ সেবা নিকেতন’-এ বিনা ব্যয়ে স্বাস্থ্যপরীক্ষা শিবির অনুষ্ঠিত হল রবিবার। কাকদ্বীপের ভুবননগর গ্রাম ও পার্শ্ববর্তী অঞ্চলের ১১০ জন আত্মজন প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে ওই শিবিরে উপস্থিত হয়ে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিলেন। শিবিরে ইসিজি ও ব্লাডসুগার পরীক্ষার ব্যবস্থা ছিল এবং সেখানে ওষুধও বিতরণ করা হয়।

স্বাস্থ্যশিবিরে চারজন বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত ছিলেন। এঁরা হলেন অর্থোপেডিক স্পেশালিস্ট ড. নঈম ওস্তাগর, শিশু বিশেষজ্ঞ ড. সৌম্যব্রত আচার্য, কার্ডিওলজিস্ট ড. আবদুল্লা এবং চক্ষু বিশেষজ্ঞ ড. গৌতম দাস। শিবিরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঋষি বঙ্কিমচন্দ্র গ্রাম পঞ্চায়েতের প্রধান বিকাশ দাস মহোদয়।

saharmami eye camp 3 02.10

গত ১৫ আগস্ট, স্বাধীনতা দিবসের পুণ্য প্রভাতে এই আশ্রমের দ্বারোদ্ঘাটন করা হয়। এই সমাজের যে সকল মাকে দেখার কেউ নেই, যাঁদের কোনো আয় নেই, এমন ৫ জন ‘মা’-কে নিয়ে লক্ষ্মীপুজোর পর আশ্রম শুরু হবে বলে গড়িয়া সহমর্মী সূত্রে জানানো হয়েছে। এর পর এখানে সকলের জন্য বৃদ্ধাবাস, অনাথ আশ্রম, স্কুল, চিকিৎসাকেন্দ্র গড়ে তোলা হবে।

‘সহমর্মী’র সেবামূলক কাজ

আর্তজনকে সেবার উদ্দেশ্যে ঠিক ১৩ বছর আগে গড়ে তোলা হয় গড়িয়া সহমর্মী সোসাইটি। শোষিত, নিপীড়িত, দুর্দশাগ্রস্ত, বিপন্ন, দুস্থ মানুষের দিকে নানা ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেয় ‘সহমর্মী’। রাজ্যের বিভিন্ন প্রান্তে তারা সেবামূলক কাজ চালিয়ে যায় – এক দিকে সুন্দরবন, অন্য দিকে সুদূর উত্তরবঙ্গ। আর গড়িয়া, বালি, এ সব অঞ্চল তো আছেই।

sahamarmi eye camp 1 02.10

প্রতি বছর নিয়ম করে বিনা ব্যয়ে চক্ষু অস্ত্রোপচারের ব্যবস্থা করা হয়। সুন্দরবনের প্রত্যন্ত প্রান্তে বছরের বিভিন্ন সময়ে নিয়মিত ভাবে স্বাস্থ্যশিবির চালায় ‘সহমর্মী’। ‘সহমর্মী’ দলগত ভাবে এবং তার সদস্যরা ব্যক্তিগত ভাবে বিপন্ন মানুষদের জন্য রক্তদানেরও ব্যবস্থা করে। প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ নিয়ে ছুটে যায় ‘সহমর্মী’। 

‘সহমর্মী’ ২০২১-এর ১৫ আগস্ট থেকে চালু করেছে ‘মা অন্নপূর্ণা ভাণ্ডার’ প্রকল্প। এই প্রকল্প অনুসারে প্রতি মাসের প্রথম রবিবার দুস্থ মায়েদের হাতে খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয়।

sahamarmi eye camp 4 02.10

আরও পড়ুন

রক্ষণাবেক্ষণের অভাবে আগাছার জঙ্গল, অবহেলায় জীর্ণ হচ্ছে সোদপুরে গান্ধীজির ‘দ্বিতীয় বাড়ি’

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...

নিয়ম না মানার অভিযোগ, সুন্দরবনে এ বার প্লাস্টিক বন্ধের নির্দেশ জারি বন দফতরের

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আবার সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার নির্দেশ জারি করল বন দফতর।সুন্দরবন ব্যাঘ্র...