Homeরাজ্যদঃ ২৪ পরগনাসুন্দরবনে পাখি উৎসব, অংশগ্রহণের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু

সুন্দরবনে পাখি উৎসব, অংশগ্রহণের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: সুন্দরবনে নতুন বছরের শুরুতে হতে চলেছে পাখি উৎসব। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প ও বন দফতরের উদ্যোগে এই উৎসব হবে। পাখিপ্রেমীদের উৎসাহ এবং পাখি উৎসবের সুফলকে মাথায় রেখে আগামী বছরের শুরুতে পাখি উৎসব অনুষ্ঠিত হতে চলেছে সুন্দরবনে।

এ বছরের ৭ ফেব্রুয়ারি থেকে তিন দিন সুন্দরবনের বিভিন্ন নদী-খাঁড়িতে ঘুরে সুন্দরবন এলাকার পাখিদের ছবি তুলেছেন, তথ্য সংগ্রহ করেছেন পাখিপ্রেমীরা। ২০২৪ সালের জানুয়ারি মাসে আবার পাখি উৎসব করছে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের। ১৭ জানুয়ারি শুরু হয়ে ২০ জানুয়ারি শেষ হবে বলে জানিয়েছেন আধিকারিকেরা।

প্রথম বার পাখি উৎসবের রিপোর্ট বিচার-বিশ্লেষণ করে বন দফতর জানিয়েছিল, ১৪৫ প্রজাতির পাখির দেখা মিলেছে সুন্দরবনে। পাঁচ হাজারের বেশি পাখির দর্শন পেয়েছিলেন উৎসবে যোগদানকারী পাখিপ্রেমীরা। গত বার তিন দিন ধরে এই উৎসব চললেও এ বার উৎসব চার দিনের হবে বলেই জানিয়েছেন বনকর্তারা। গত বছর যেখানে ৬টি দলে ৩৪ জন পাখিপ্রেমী উৎসবে যোগদান করতে পেরেছিলেন। এ বার ৮টি দলকে অনুমতি দেওয়া হবে বলে বন দফতর জানিয়েছে। ফলে আর ও বেশি পক্ষীপ্রেমীরা পাখি দেখার সুযোগ পাবেন।

গত বার ৫০৬৫টি পাখির দেখা পেয়েছিলেন যোগদানকারীরা। সে বার শীতের একেবারে শেষ লগ্নে উৎসব হয়েছিল। এ বার আরও প্রায় মাসখানেক আগে এই উৎসব হওয়ায় এবং বেশি দিন ধরে হওয়ায় আরও অনেক বেশি পাখির দর্শন মিলবে বলে আশা বন দফতরের।

গত বছরের পাখি উৎসব থেকে বন দফতর বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছিল পাখিকূলকে রক্ষার জন্য। শীতে যে সমস্ত পরিযায়ী পাখি সুন্দরবন এলাকায় আসে, তাদের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে। যাতে কোনও ভাবেই কেউ পাখি শিকার না করে, সে দিকে নজর দেওয়া হচ্ছে। শুধু সুন্দরবনের জঙ্গল এলাকা নয়, আশ পাশের লোকালয়গুলিতেও পাখিদের নিরাপত্তা বাড়াতে গ্রামবাসীদের সচেতন করার কাজ শুরু হয়েছে।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন বলেন, “গত বার পাখি উৎসবে ব্যাপক সাড়া মিলেছিল। আর সে কারণে এ বারও পাখি উৎসব হবে সুন্দরবনে। পাখিদের জন্য যাতে নিরাপদ স্থান হয়ে উঠতে পারে এই সুন্দরবন, সে বিষয়ের উপর জোর দেওয়া হচ্ছে। পাখিদের সংরক্ষণই এই উৎসবের মূল লক্ষ্য।”

sundarban bird 2

সুন্দরবনের গোসাবার সজনেখালিতে এই উৎসবের সূচনা হবে। অনলাইনে আবেদন করা যাবে এই উৎসবে যোগদানের জন্য www.sundarbantigerreserve.org এবং www.wildbengal.com এই ওয়েবসাইট দু’টি বৃহস্পতিবার বিকেল থেকে খুলে দেওয়া হয়েছে আবেদনকারীদের জন্য। পয়লা জানুয়ারি পর্যন্ত আবেদন পাঠানো যাবে। মাথাপিছু খরচ প্রায় ১০ হাজার টাকা। এই দুটি ওয়েবসাইটে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলে জানানো হয়েছে বন দফতরের তরফে। আর সুন্দরবনে আবার পাখি উৎসব হওয়ার খবরে খুশি আপামর পাখিপ্রেমীরা।

সাম্প্রতিকতম

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

আরও পড়ুন

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...