Homeরাজ্যদঃ ২৪ পরগনাএ বছর আরও বেশি মধু পাওয়ার আশা, মৌলের সংখ্যা বাড়ল সুন্দরবনে

এ বছর আরও বেশি মধু পাওয়ার আশা, মৌলের সংখ্যা বাড়ল সুন্দরবনে

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: সুন্দরবনের মৌলেদের পাশে এগিয়ে এলো রাজ্য সরকার। বাড়িয়ে দেওয়া হল মধু কেনার মূল্য। এ বছরে সুন্দরবনে মধু সংগ্রহে মৌলেদের সংখ্যা বাড়ল। এ বছর সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় শুক্রবার থেকেই শুরু হয়ে গেছে মধু সংগ্রহের কাজ। সুন্দরবনের সজনেখালি ও বসিরহাট দু’টি রেঞ্জের অন্তর্গত বনাঞ্চলে মধু সংগ্রহের উদ্দেশ্যে তাই রওনা দিয়েছেন মৌলেরা।

এ বার সুন্দরবন থেকে সংগৃহীত মধুর জন্য বাড়তি দাম দেওয়া হবে বলে আগেই ঘোষণা করেছিল বন দফতর। আর তাই বেশি সংখ্যক মৌলে এ বার মধু সংগ্রহে গেলেন। এ বছর মধু বেশি হওয়ার সম্ভাবনা থাকায় বেশি সংখ্যক মৌলে সুন্দরবনে মধু সংগ্রহে নেমেছেন। এমনকী, এ বার অনেক বেশি মধু মিলবে বলে আশাবাদী বন দফতর। বন দফতর সূত্রে জানা গেল, এ বারে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় ৭৫টি দল মধু সংগ্রহ গেছে। ৫৭৬ জন মৌলে আগামী একমাস ধরে দু’দফায় সুন্দরবনের জঙ্গল থেকে মধু সংগ্রহ করবেন। সেই মধু তাঁরা বিক্রি করবে বন দফতরের কাছে। গত বছর ৪৩টি দলে প্রায় ৩০০ জন মৌলে মধু সংগ্রহ করতে গিয়েছিলেন।

sundarban honey

এ বার মধুর দাম বেশ কিছুটা বাড়িয়েছে বন দফতর। গত বছর কেজি প্রতি ১৮০ টাকা করে দাম পেয়েছিল মৌলেরা। এর সঙ্গে ২০ টাকা বাড়তি দেওয়া হয়েছিলো মধু সংগ্রহের পারিশ্রমিক হিসেবে। বন দফতর সূত্রে জানা গেল, চলতি বছর থেকে গুণমান বিচার করে দু’টি ভাগে ভাগ করা হয়েছে সংগৃহীত মধু। মধুতে ২৩ শতাংশের বেশি জল থাকলে সেই মধু বন দফতর কেজি প্রতি ২২৫ টাকা করে দাম দেবে। অন্য দিকে, ২৩ শতাংশের কম জল থাকলে সেই মধুর দাম কেজি প্রতি ২৫০ টাকা করে পাবেন মৌলেরা। পাশাপাশি, প্রতি কেজিতে এ বারও ২০ টাকা করে পারিশ্রমিক পাবেন তাঁরা।

সুন্দরবনের মধুর চাহিদা গত দু’তিন বছরে যথেষ্ট বেড়েছে। মৌলেরা যে ভাবে জীবনের ঝুঁকি নিয়ে সুন্দরবন থেকে মধু সংগ্রহ করেন, তাতে এই বাড়তি দাম তাঁদের আরও উৎসাহিত করবে বলেই দাবি বন দফতরের। গত বছর সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের এলাকা থেকে ১২ মেট্রিক টন মধু সংগ্রহ করেছিলেন মৌলেরা। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন বলেন, “গত বছরের তুলনায় এ বার প্রায় দ্বিগুণ সংখ্যক মৌলে মধু সংগ্রহে গিয়েছেন। তাই আমরা আশা করছি ১৬ থেকে ২০ মেট্রিক টন মধু মিলবে এ বছর”

কুলতলির দেউলবাড়ির বাসিন্দা অনাদি হালদার ও ভাষা গুড়গুড়িয়ার লুৎফর মোল্লা বলেন, “গত দু-তিন প্রাকৃতিক দূর্যোগ কম হওয়ায় এ বছর বেশি মৌচাক আমরা পেতে পারি। আমাদের সংগ্রহিত মধুর দাম বন দফতর কিছুটা এবছর বাড়ানোয় আমরা খুশি”।

এপিডিআরের উদ্যোগে গত বছর মধুর দাম বাড়ানোর দাবিতে বন দফতরে ডেপুটেশন ও দেওয়া হয়েছিল। এ ব্যাপারে এপিডিআরের জেলার সহ সম্পাদক মিঠুন মণ্ডল বলেন, “সুন্দরবনের খেটে খাওয়া মানুষদের ন্যায্য অধিকার ফিরিয়ে দিতে আমরা লড়াই করি। মধুর দাম বাড়ানোর দাবিতে আমরা বন দফতরে ডেপুটেশন ও দিয়েছিলাম। বন দফতর আমাদের দাবি মেনে সুন্দরবনের মৌলেদের সংগ্রহ করা মধুর দাম বাড়ানোয় আমরা খুশি”।

এ বছর মৌলেদের নিরাপত্তার জন্য ‘অপারেশন গোল্ডেন হানি’ নামক বিশেষ ব্যবস্থা করা হয়েছে বন দফতরের উদ্যোগে। এর মাধ্যমে মৌলেরা সুন্দরবনের যে এলাকায় মধু সংগ্রহ করবেন, বন দফতরের একটি টহলদারি দলও সেখানে থাকবে। মৌলেরা সমস্যায় পড়লে, টহলদারি দল দ্রুত পৌঁছে তাদের সাহায্য করবে।তাছাড়া মৌলেদের জন্য মাথা-পিছু পাঁচ লক্ষ টাকা বিমার ব্যবস্থাও করেছে বন দফতর।সব মিলিয়ে সুন্দরবনের মৌলেদের পাশে রাজ্য বন দফতর।

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...

নিয়ম না মানার অভিযোগ, সুন্দরবনে এ বার প্লাস্টিক বন্ধের নির্দেশ জারি বন দফতরের

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আবার সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার নির্দেশ জারি করল বন দফতর।সুন্দরবন ব্যাঘ্র...