Homeখবররাজ্যরবিবার থেকেই আবহাওয়ার ভোলবদল! বর্ষা কবে পা রাখছে দক্ষিণবঙ্গে

রবিবার থেকেই আবহাওয়ার ভোলবদল! বর্ষা কবে পা রাখছে দক্ষিণবঙ্গে

প্রকাশিত

কলকাতা: দক্ষিণবঙ্গে গরম থেকে যেন রেহাই মিলছে না কিছুতেই। তবে রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। তাপপ্রবাহ কমে গিয়ে বর্ষা আসার অনুকূল পরিস্থিতি।

হাওয়া অফিসের মতে, শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে প্রাক বর্ষার বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। কিন্তু তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে বেশ কিছু জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “১৭ জুন পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূমে তাপপ্রবাহের সতর্কতা থাকবে। উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ খুব হালকা বৃষ্টি হবে। সার্বিকভাবে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অস্বস্তিকর গরম চলবে। যে জেলাগুলিতে তাপপ্রবাহ চলবে, সেখানে অস্বস্তিকর গরম তো থাকবেই। বাকি জেলাগুলিও রেহাই পাবে না”।

এর আগের কয়েকবছরেও বৃষ্টি অনেক দেরি করে ঢুকেছে। এবারেও তেমনই ঘটতে চলেছে। এমনিতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের নির্ধারিত সময় ১১ই জুন। তা পার হয়েছে। মোটামুটি ১৮ জুন থেকে দিনকয়েকের মধ্যেই বৃষ্টি ঢুকবে দক্ষিণবঙ্গে।

এ ব্যাপারে তিনি জানান,”‘আগামী ১৮ জুন (রবিবার) থেকে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে চলেছে। বর্ষার প্রবেশের জন্য ১৮ জুন থেকে ২১ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের পরিস্থিতি অনুকূল থাকবে। আশা করা যায় যে এই সময়ের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের ক্ষেত্রে পরিস্থিতি অনুকূল হবে। ১৭ জুন (শনিবার) পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা নেই”।

এই মুহূর্তে কম-বেশি সারা দেশেই বর্ষার প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। আগামী বুধবারের মধ্যে দেশের উত্তর-পশ্চিম বা উত্তর-পূর্বের অনেক জায়গায় প্রবেশ করতে চলেছে বর্ষা। এর পরে আস্তে আস্তে সমস্ত প্রান্তেই প্রবেশ করবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগেই উত্তরবঙ্গে বর্ষার প্রবেশ হয়েছিল। এ বার দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করছে ফলত বাংলায় কোনায় কোনায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ছড়িয়ে পড়বে। উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। এর মধ্যে দুই জেলায় ভারী এবং বাকি ৩ জেলায় মাঝারি বৃষ্টি।

আরও পড়ুন: স্থলভাগে আঘাত হানার অপেক্ষায় ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, এই রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা

সাম্প্রতিকতম

প্রয়াত প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর, ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন লড়াইয়ের পর শেষ নিঃশ্বাস ত্যাগ

দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত থেকে এসএসকেএম হাসপাতালে প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী প্রয়াত। বয়স হয়েছিল ৮৩ বছর। বালুরঘাটে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হবে।

জেনারেটিভ এআই প্রযুক্তিযুক্ত নয়া মডেলের স্মার্টফোন আনল রিয়েলমি

অত্যাধুনিক প্রযুক্তির নয়া মডেলের স্মার্টফোন কেনার পরিকল্পনা করছেন? আপনি কিনতেই পারেন রিয়েলমি সংস্থার নয়া...

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

‘পূর্ণ শক্তি দিয়ে সন্ত্রাস দমন’, কার্গিল দিবসে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি: সম্প্রতি জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা ক্রমশ বাড়ছে। শুক্রবার কার্গিল বিজয় দিবসের...

আরও পড়ুন

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশের কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে না, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়  

খবর অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে কোনো অসহায় মানুষ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?