Homeখবররাজ্যগরমের ছুটি বাড়ল আরও, জানুন স্কুল কবে খুলবে

গরমের ছুটি বাড়ল আরও, জানুন স্কুল কবে খুলবে

প্রকাশিত

কলকাতা: লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আপাতত গরম এখন চলবে। এই গরমে পড়ুয়াদের কথা মাথায় রেখে গ্রীষ্মের ছুটির মেয়াদ বাড়িয়ে দিল রাজ্য সরকার। গরমের ছুটি আরও ১০ দিন বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার রাজ্যের তরফে ঘোষণা করা হয়েছিল, আগামী ৫ জুন থেকে খুলে যাচ্ছে রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলি। ৭ জুন থেকে প্রাথমিক স্কুলগুলিও খোলার ঘোষণা করা হয়। তবে রাজ্য জুড়ে চলছে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তাই পড়ুয়াদের কথা ভেবেই গরমের ছুটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, স্কুলে গরমের ছুটি আরও ১০ দিন বাড়ানো হচ্ছে। আগামী ১৪ জুন পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি চলবে। এর পর ১৫ জুন খুলছে রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুল।

এ দিন নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, “যেহেতু হিটওয়েভ চলছে এবং আবহাওয়া দফতর থেকে খবর পেয়েছি যে গরম থাকবে ও তাপপ্রবাহ চলবে, তাই গরমের ছুটি বাড়ানো হচ্ছে”।

চলতি বছর ২ মে থেকে রাজ্যের সরকারি এবং সরকার-পোষিত স্কুলে গরমের ছুটি পড়ে গিয়েছিল। মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগাম গরমের ছুটি পড়ে যাওয়ায় পড়াশোনার ক্ষতি হয়েছে, তা পূরণ করতে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস নিতে হবে শিক্ষকদের। অনুমতি না নিয়ে স্কুল চত্বরের বাইরে যাওয়া যাবে না। টিফিন বিরতির সময় কী ভাবে কাজে লাগানো হবে, তা প্রধান শিক্ষকের নির্দেশ অনুযায়ী হবে।

এ দিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস, আবারও ৪০-এর দিকে তাপমাত্রার পারদ। উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলিতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলাতে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।

আরও পড়ুন: কুস্তিগিরদের পাশে বিশ্ব সংস্থা, ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি

সাম্প্রতিকতম

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

ছত্তীসগঢ়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত ৬ মাওবাদী

নয়াদিল্লি: ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদী সংঘর্ষ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গুলির লড়াইয়ে...

আরও পড়ুন

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ

কলকাতা: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। মঙ্গলবার রাত ৮.১৪-এ রামকৃষ্ণ মিশন...

ফের কুকথা দিলীপ ঘোষের, নাম না করে মুখ্যমন্ত্রীর পিতৃপরিচয় নিয়ে কটাক্ষ

এ বারের লোকসভা ভোটে বর্ধমান-দুর্গাপুরে দিলীপ ঘোষকে প্রার্থী করেছে বিজেপি। প্রচারেও নেমে পড়েছেন তিনি।...