ক্রমশ ঊর্ধ্বমুখী পারদ! শীতের দাপ‌টে ইতি?

0

কলকাতা: রাজ্যে আর জাঁকিয়ে শীত পড়ার কোনো সম্ভাবনাই দেখছেন না আবহাওয়াবিদরা। শেষ কয়েক দিন ধরে ঠান্ডা ক্রমশ কমছে। সকাল-সন্ধ্যে শীতের আমেজ বজায় থাকলেও দুপুরে সে ভাবে কোনো প্রভাব নেই। এ ভাবেই সম্ভবত রাজ্য থেকে বিদায় নিতে চলেছে শীত!

রবিবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬.১ ডিগ্রি সেলসিয়াস। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী সর্বোচ্চ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকছে ৪৪ থেকে ৯৪ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী এক সপ্তাহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে খানিকটা উপরে থাকবে। নেতাজি জয়ন্তী, কিংবা প্রজাতন্ত্র দিবস এবং সরস্বতী পুজোয় চেনা শীতের দেখা মিলবে না বলেই মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গে শীতের মেয়াদ খুব বড়োজোর ২৩ জানুয়ারি পর্যন্ত। ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন এবং ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উষ্ণ থাকবে। এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের। অর্থাৎ, আগামী সপ্তাহ থেকে হাওয়া বদল। কার্যত উধাও হবে শীত।

২৬ জানুয়ারির মধ্যে কলকাতার পারদ ২০ ডিগ্রি ছুঁতে পারে বলে অনুমান। কারণ হিসাবে হাওয়া অফিস জানিয়েছে, উত্তরপশ্চিম ভারতে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। পাশাপাশি  আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের উপর। পাশাপাশি ঘুর্ণাবর্ত রয়েছে রাজস্থানের উপর। সেই সঙ্গে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে বিপরীত ঘূর্ণাবর্ত। এই সব ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্তের প্রভাবে কার্যত আটকে গিয়েছে উত্তুরে হাওয়া। বরং রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে। যে কারণে উধাও হবে শীতের আমেজ। সকাল-সন্ধ্যে শীতের আমেজ থাকলেও দিনের বেলায় শীতের আমেজ ধীরে ধীরে কমে যাবে।

আরও পড়ুন: নেতাজি বামপন্থী, বিজেপি-আরএসএসের মতাদর্শের সঙ্গে বিস্তর ফারাক, বললেন কন্যা অনিতা বসু পাফ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন