Homeখেলাধুলোক্রিকেটবিশ্বকাপ ক্রিকেট ২০২৩: ব্যাটিং-এ উজ্জ্বল রহমত, শহিদি, ওমরজাই, বোলিং-এ ফারুকি, আফগানিস্তান ধরাশায়ী...

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: ব্যাটিং-এ উজ্জ্বল রহমত, শহিদি, ওমরজাই, বোলিং-এ ফারুকি, আফগানিস্তান ধরাশায়ী করল শ্রীলঙ্কাকে    

প্রকাশিত

শ্রীলঙ্কা: ২৪১ (৪৯.৩ ওভার) (পথুম নিসঙ্ক ৪৬, কুশল মেন্ডিস ৩৯, ফজলহক ফারুকি ৪-৩৪, মুজিব উর রহমান ২-৩৮)

আফগানিস্তান: ২৪২-৩ (৪৫.২ ওভার) (আজমাতুল্লাহ ওমরজাই ৭৩ নট আউট, রহমত শাহ ৬২, হাশমাতুল্লাহ শহিদি ৫৮, দিলশান মদুশঙ্কা ২-৪৮)

পুনে: ঠান্ডা মাথায় রান তাড়া করতে তারা যে যথেষ্ট দক্ষ তা আরও একবার প্রমাণ করল আফগানিস্তান। এর আগে পাকিস্তানের বিরুদ্ধে জয়ের লক্ষ্যমাত্রা ২৮৩ রান তাড়া করতে গিয়ে মাত্র ২টি উইকেট খুইয়ে আফগানিস্তান সেই রান তুলে নিয়েছিল। আর সোমবার লক্ষ্যমাত্রা ছিল মাঝারি মানের – ২৪২ রান। সেই রানে পৌঁছোতে মাত্র ৩টি উইকেট হারাল আফগানিস্তান। ৭ উইকেটে জিতল তারা।

প্রথম পাঁচ জন ব্যাটারের মধ্যে তিন জনই পেরোলেন অর্ধশত রানের গণ্ডি – রহমত শাহ, হাশমাতুল্লাহ শহিদি আর আজমাতুল্লাহ ওমরজাই। আর চতুর্থ ব্যাটার ইব্রাহিম জাদরানের দুর্ভাগ্য। তাঁর ইনিংস থেমে গিয়েছিল অর্ধশত রানের চেয়ে ১১ রান কমে। এর আগে বল নিয়ে খেল দেখালেন ফজলহক ফারুকি। ৩৪ রান দিয়ে তুলে নিলেন শ্রীলঙ্কার ৪ উইকেট। গড়ে দিলেন নিজেদের জয়ের পথ।

পঞ্চম স্থানে এল আফগানিস্তান

এই জয় নিয়ে এ বারের বিশ্বকাপে ৬টি ম্যাচের মধ্যে ৩টি জিতল আফগানিস্তান। তাদের হাতে বধ হল ইংল্যান্ড, পাকিস্তান আর শ্রীলঙ্কা। ৬ পয়েন্ট সংগ্রহ করে তারা উঠে গেল লিগ টেবিলে পঞ্চম স্থানে। এবং সেমিফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখল তারা। আর শ্রীলঙ্কা সমসংখ্যক খেলা থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে রইল ষষ্ঠ স্থানে।

৩ বল কমেই শ্রীলঙ্কার ইনিংস শেষ  

সোমবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাট করতে পাঠায় আফগানিস্তান। শুরুতেই বিপর্যয়। দলের ২২ রানে দিমুথ করুণারত্নে আউট হয়ে যান। এর পর পথুম নিসঙ্ক এবং অধিনায়ক কুশল মেন্ডিস দ্বিতীয় উইকেটের জুটিতে ৬২ রান যোগ করেন। ৬০ বলে ৪৬ রান করে আজমাতুল্লাহ ওমরজাইয়ের বলে রহমানুল্লাহ গুরবাজকে ক্যাচ দিয়ে পথুম নিসঙ্ক আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

তৃতীয় উইকেটের জুটিতে কুশল মেন্ডিস এবং সদিরা সমরবিক্রম যোগ করেন ৫০ রান। দলের ১৩৪ রানে মুজিব উর রহমানের বলে পরিবর্ত খেলোয়াড় নাজিবুল্লাহ জাদরানের হাতে ক্যাচ দিয়ে ফেরত যান কুশল। ৫০ বলে ৩৯ রান করেন অধিনায়ক। দলের স্কোরে ৫ রান যোগ হতেই পড়ে চতুর্থ উইকেট। ৪০ বলে ৩৬ রান করে মুজিব উর রহমানের বলে এলবিডব্লিউ হন সমরবিক্রম। দলের রান তখন ১৩৯-৪।

এর পর ৪৬ রানের মধ্যে শ্রীলঙ্কার আরও ৩টি উইকেট পড়ে যায়। স্কোর দাঁড়ায় ১৮৫-৭। অষ্টম উইকেটের জুটিতে আফগান বোলারদের বিরুদ্ধে কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং মহিশ থিকসানা। তাঁরা যোগ করেন ৪৫ রান। দলের ২৩০ রানে ফজলহক ফারুকির বলে বোল্ড হন থিকসানা। এর পর আরও ১১ রানের মধ্যে শ্রীলঙ্কার বাকি ২টি উইকেট পড়ে যায়। নির্ধারিত ৫০ ওভারের ৩ বল বাকি থাকতেই ২৪১ রানে অল আউট হয়ে যায় শ্রীলঙ্কা।

জয়ের রান উঠে গেল ৩ উইকেটেই

জয়ের জন্য প্রয়োজনীয় ২৪২ রান তাড়া করতে গিয়ে একেবারে শুরুতেই ধাক্কা খায় আফগানিস্তান। প্রথম ওভারের চতুর্থ বলে রানের খাতা না খুলেই আউট হয়ে যান রহমানুল্লাহ গুরবাজ। তিনি দিলশান মদুশঙ্কার বলে বোল্ড হন। আফগানদের স্কোরবোর্ডে তখনও কোনো রান ওঠেনি। ওপর ওপেনার ইব্রাহিম জাদরানের সঙ্গী হন রহমত শাহ। দ্বিতীয় উইকেটে তাঁরা যোগ করেন ৭৩ রান। জাদরানকে তুলে নেন সেই মদুশঙ্কা। ৫৭ বলে ৩৯ রান করে করুণারত্নেকে ক্যাচ দিয়ে তিনি প্যাভিলিয়নে ফিরে যান।

রহমতের সঙ্গে জুটি বাঁধেন হাশমাতুল্লাহ শহিদি। তৃতীয় উইকেটের জুটিতে তাঁরা  যোগ করেন ৫৮ রান। দলের ১৩১ রানের মাথায় আউট হন রহমত। ৭৪ বলে ৬২ রান করে কসুন রজিথার বলে করুণারত্নেকে ক্যাচ দিয়ে আউট হন রহমত। এ বার জুটি বাঁধেন হাশমাতুল্লাহ শহিদি আর আজমাতুল্লাহ ওমরজাই। দু’জনে অবিচ্ছেদ্য থেকে তাঁরা জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন। শ্রীলঙ্কার কোনো বোলারই তাঁদের এতটুকু বেগ দিতে পারেননি। হাশমাতুল্লাহের তুলনায় আজমাতুল্লাহ বেশি মারমুখী ছিলেন। শেষ পর্যন্ত ৭৪ বলে ৫৮ রান করে নট আউট থাকেন হাশমাতুল্লাহ শহিদি। আর আজমাতুল্লাহ ওমরজাই নট আউট থাকেন ৬৩ বলে ৭৩ রান করে। ইংল্যান্ড, পাকিস্তানের পর বিশ্বকাপে আবার বড়ো বধ হল আফগানদের হাতে। এ বার শ্রীলঙ্কা।

আরও পড়ুন

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: ইংল্যান্ডকে নাস্তানাবুদ করলেন শামি-বুমরাহ, ১০০ রানে জিতে ভারত ছয়ে ছয়

আফগান ক্রিকেটার রশিদ খানকে পুরস্কৃত করার জল্পনায় জল ঢাললেন রতন টাটা  

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...