Homeখেলাধুলোক্রিকেটএকদিনের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বড়ো জয় পেল ভারত এবং আরও কিছু...

একদিনের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বড়ো জয় পেল ভারত এবং আরও কিছু স্মরণীয় ঘটনা   

প্রকাশিত

কলম্বো: পাকিস্তানের বিরুদ্ধে শুধুমাত্র বিপুল রানের ব্যবধানে জয়ের জন্যই নয়, নানা কারণেই স্মরণীয় হয়ে থাকল এশিয়া কাপে সুপার ফোর স্টেজে ভারত-পাকিস্তান ম্যাচটি।

ক্যান্ডির পল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত এশিয়া কাপের গ্রুপ লিগে ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায়। দু’পক্ষ পয়েন্ট ভাগাভাগি করে নেয় এবং শেষ পর্যন্ত সুপার ফোর স্টেজে তারা জায়গা করে নেয়। যেহেতু বৃষ্টি লিগের খেলা বানচাল করে দিয়েছিল সেহেতু সুপার ফোর স্টেজের এই খেলার দিকে ক্রীড়াপ্রেমী মানুষের নজর ছিল খুবই বেশি।

কিন্তু কলম্বোর আবহাওয়ার পূর্বাভাস খেলার পক্ষে খুব একটা অনুকূল ছিল না। প্রতি মুহূর্তে আশঙ্কা ছিল, এই ম্যাচও কি ভেস্তে দেবে বৃষ্টি? শেষ পর্যন্ত ৫০ ওভারের একদিনের ম্যাচ চলল দু’দিন ধরে। বৃষ্টি উপেক্ষা করে আর প্রেমদাস স্টেডিয়ামে ম্যাচ শেষ হল এবং পুরো ম্যাচই হল। ক্রিকেটের ইতিহাসে বৃষ্টি-বিঘ্নিত ম্যাচ অনেক আছে। কিন্তু এই ভাবে দু’দিন ধরে খেলে একদিনের ম্যাচ পুরো শেষ করার ঘটনা যে কটা আছে তা বোধহয় হাতে গোনা যায়।

ক্রিকেটের ইতিহাসে এই ম্যাচ স্মরণীয় হয়ে থাকবে আরও নানা কারণে —

(১) ক্রিকেটের ইতিহাসে একদিনের আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে এত বড়ো জয় ভারত আগে কখনও পায়নি। ২২৮ রানে জয় সর্বাধিক রানের ব্যবধানে জয়। রানের হিসাবে সর্বাধিক ব্যবধানে জয়ের রেকর্ডটি এত দিন দখলে ছিল পাকিস্তানের। ২০১৭-এর ১৮ জুন ওভালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির একদিনের ম্যাচে সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন পাকিস্তান ১৮০ রানে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতকে হারায়। কিন্তু উইকেটের হিসাবে জয়ের ব্যবধানের রেকর্ড রয়েছে দু’দেশের দখলেই। ১৯৯৭-এর ২ অক্টোবর লাহোরে অনুষ্ঠিত একদিনের ম্যাচে সঈদ আনোয়ারের পাকিস্তান ৯ উইকেটে সচিন তেন্ডুলকরের ভারতকে হারায়। ২০১৮-এর ২৩ সেপ্টেম্বের দুবাইয়ে অনুষ্ঠিত একদিনের ম্যাচে রোহিত শর্মার ভারত ৯ উইকেটে সরফরাজ আহমেদের পাকিস্তানকে হারায়।

(২) এই ম্যাচে আর-একটা উল্লেখযোগ্য ঘটনা হল ভারতের প্রথম চারজন ব্যাটারই অর্ধশত রান করলেন। রবিবার করেছিলেন রোহিত শর্মা এবং শুবমন গিল। আজ দলের ৩ ও ৪ নম্বর ব্যাটার কোহলি এবং রাহুল। শেষ পর্যন্ত তাঁরা সেঞ্চুরি করেন।  একদিনের ক্রিকেটে ভারতের প্রথম চার জন ব্যাটারই ৫০ পূর্ণ করলেন, এ রকম ঘটনা এই নিয়ে চারবার ঘটল এবং ২০১৭-এর পরে প্রথম।

(৩) এ দিনের কলম্বোর ম্যাচে বিরাট কোহলি একদিনের ক্রিকেটে তাঁর ১৩০০০ রান পূর্ণ করেন। তিনি বিশ্বের পঞ্চম ক্রিকেটার যিনি এই কৃতিত্বের অধিকারী হলেন। তিনি ২৭৮ একদিনের ম্যাচ খেলে ১৩০০০-এর গণ্ডি পেরোলেন। এর আগে যাঁরা এই কৃতিত্বের অধিকারী হয়েছেন, তাঁরা হলেন সচিন তেন্ডুলকর (ভারত, ১৮৪২৬ রান, ৪৫২ ম্যাচ), কুমার সঙ্গাকারা (শ্রীলঙ্কা, ১৪২৩৪ রান, ৪০৪ ম্যাচ), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া, ১৩৭০৪ রান, ৩৭৫ ম্যাচ) এবং সনৎ জয়সূর্য (শ্রীলঙ্কা, ১৩৪৩০ রান, ৪৪৫ ম্যাচ)।

(৪) এ দিন আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ৭৭তম সেঞ্চুরিটি করলেন বিরাট কোহলি। একদিনের ম্যাচে এটি ছিল তাঁর ৪৭তম সেঞ্চুরি।

সাম্প্রতিকতম

ফের সুপ্রিম-ধাক্কা কেজরিওয়ালের! অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদনে দ্রুত শুনানিতে নারাজ সর্বোচ্চ আদালত

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে ফের ধাক্কা খেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর অন্তর্বর্তী জামিনের মেয়াদ...

দিল্লি-বারাণসী উড়ানে বোমা-হুমকি, যাত্রীরা নিরাপদ  

খবর অনলাইন ডেস্ক: যাত্রীরা সবাই বিমানে বসে পড়েছেন। উড়ান ছাড়ব ছাড়ব করছে। এমন সময়...

এবারের আইপিএল-এ সবচেয়ে মূল্যবান খেলোয়াড় হলেন সুনীল নারিন, বিরাট কোহলি পেলেন অরেঞ্জ ক্যাপ

খবর অনলাইন ডেস্ক: রবিবার শেষ হল আইপিএল ২০২৪। সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বার...

দিন চারেকের মধ্যেই কেরলে বর্ষা ঢোকার কথা, কলকাতা দিল্লি মুম্বই বেঙ্গালুরুতে কবে আসছে?

খবর অনলাইন ডেস্ক: দেশের এক অংশ যখন ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তাণ্ডবের মোকাবিলা করছে, তখন দেশের...

আরও পড়ুন

এবারের আইপিএল-এ সবচেয়ে মূল্যবান খেলোয়াড় হলেন সুনীল নারিন, বিরাট কোহলি পেলেন অরেঞ্জ ক্যাপ

খবর অনলাইন ডেস্ক: রবিবার শেষ হল আইপিএল ২০২৪। সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বার...

আইপিএল ২০২৪: হায়দরাবাদকে নিয়ে ছেলেখেলা করে তৃতীয়বার চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স

এই নিয়ে তিনবার আইপিএল চ্যাম্পিয়ন হল কেকেআর। এবং এবার চ্যাম্পিয়নের ট্রফি এল দশ বছর পর। এর আগে কলকাতা চ্যাপিয়ন হয়েছিল ২০১২ এবং ২০১৪ সালে। আর ২০২১-এ হয়েছিল রানার্স আপ। তিনবারের মধ্যে দু’বারই চ্যাম্পিয়নের ট্রফি এল চেন্নাইয়ের মাঠ থেকে।

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...