Homeখেলাধুলোক্রিকেটআইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: কোন কোন দেশ সেমিফাইনালে যাবে, কী বললেন আমলা,...

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: কোন কোন দেশ সেমিফাইনালে যাবে, কী বললেন আমলা, গেইল আর গম্ভীর

প্রকাশিত

খবরঅনলাইন ডেস্ক: একদিনের ক্রিকেটের বিশ্বকাপ শুরু হচ্ছে ৫ অক্টোবর। এ বার বিশ্বকাপ আয়োজন করার দায়িত্ব পেয়েছে ভারত। ইতিমধ্যে ভারতের বিভিন্ন স্থানে শুরু হয়ে গিয়েছে ওয়ার্ম আপ ম্যাচ।

এ বারের বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে কোন কোন দেশ খেলতে পারে সে সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছেন বিশ্বের তিন প্রাক্তন ক্রিকেটার। উল্লেখযোগ্য বিষয় হল, তিনজনের তালিকাতেই দুটি দেশ রয়েছে – ভারত ও ইংল্যান্ড। বাকি দুটি সম্ভাব্য দেশ কী হতে পারে তা নিয়ে মতভেদ রয়েছে। বাকি দুটি সেমিফাইনালিস্ট হিসেবে চারটি দেশের নাম উঠে এসেছে – পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

হাশিম আমলার বাছাই: ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড

ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ওপেনার হাশিম আমলার অবদান ‘অসাধারণ’ বললে কম বলা হয়। একদিনের আন্তর্জাতিক ম্যাচে আমলা রান করেছেন ৮১১৩ রান, টেস্টে তাঁর রান ৯২৮২ এবং টি২০-তে ১২০০ রানের বেশি। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে আমলার অবদান কার্যত এক ইতিহাস। ২০১৪-এর জুন থেকে ২০১৬-এর জানুয়ারি পর্যন্ত হাশিম আমলা দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের ক্যাপ্টেন ছিলেন।    

হাশিম আমলার মতে যে চার দেশ সেমিফাইনালে যেতে পারে তারা হল ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। ৪১ বছর বয়সি আমলা স্পষ্ট বলেছেন, “আমি ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডের নাম বলব।”

ক্রিস গেইলের বাছাই: ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া

স্টার স্পোর্টস ইন্ডিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে মারকুটে ব্যাটিং-এর জন্য বিখ্যাত ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ক্রিস গেইল তাঁর মনের কথা বলেছেন। সেমিফাইনালে তাঁর বাছাই ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। হাসিম আমলার সঙ্গে তাঁর এক জায়গাতেই তফাত। সম্ভাব্য সেমিফাইনালিস্ট হিসাবে আমলা যেখানে নিজের দেশের নাম করেছেন সেখানে ক্রিস গেইল বেছে নিয়েছেন অস্ট্রেলিয়াকে।

ভারত খেলবে তার ঘরের মাঠে। তা ছাড়া ভারতের ব্যাটিং ও বোলিং লাইন-আপ দুর্ধর্ষ। তাই স্বাভাবিক ভাবেই ক্রিসের প্রথম বাছাই হিসাবে উঠে এসেছে ভারতের নাম। পাকিস্তানের ক্রিকেটারদের যা দক্ষতা তা দেখেই এই দলকে সেমিফাইনালে রেখেছেন গেইল। গেইলের মতে, ইংল্যান্ড টিমে একদিকে রয়েছেন অভিজ্ঞ খেলোয়াড় আর অন্যদিকে নতুন ট্যালেন্ট। দুইয়ের সংমিশ্রণে ইংল্যান্ড সম্ভাব্য সেমিফাইনালিস্ট বলে মনে করেন গেইল। ইদানীং আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়া একটা নাম। তাই গেইলের আর-এক বাছাই হল অস্ট্রেলিয়া।

গৌতম গম্ভীরের বাছাই: ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড

ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর ছিলেন ২০১১-এর বিশ্বকাপ জয়ী ভারত দলের ওপেনিং ব্যাটার। সে বার ফাইনালে শ্রী লঙ্কার বিরুদ্ধে করেছিলেন ৯৭ রান।

বিশ্বকাপ ক্রিকেটের আয়োজক দেশ নিজের দেশ ভারতকে সম্ভাব্য সেমিফাইনালিস্ট হিসাবে বেছে নিয়েছেন গৌতম গম্ভীর। তাঁর মতে, ঘরের মাঠে পরিচিত পরিবেশে খেলার সুবিধা পাবে ভারত। এর একটা ইতিবাচক দিক আছেই। গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সাম্প্রতিক বছরগুলিতে ইংল্যান্ডের পারফরম্যান্স বেশ ভালো। তাই গম্ভীরের আর-এক বাছাই ইংল্যান্ড। গম্ভীর মনে করেন, আইসিসি টুর্নামেন্টে অস্ট্রেলিয়া ছাড়া কিছু ভাবাই যায় না। বিশ্বকাপের মতো এই অতি সম্মানজনক ক্রিকেট-আসরে পাঁচ বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। সুতরাং তাঁর মতে, সম্ভাব্য সেমিফাইনালিস্ট হিসেবে অস্ট্রেলিয়ার নাম রাখতেই হয়। এবং গম্ভীরের মতে কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট ও টম লাথামের নিউজিল্যান্ড এ বারের বিশ্বকাপে ডার্ক হর্স। তাই সম্ভাব্য সেমিফাইনালিস্ট হিসেবে নিউজিল্যান্ডের নাম থাকছেই।  

আরও পড়ুন

আইসিসি বিশ্বকাপ ২০২৩: ভারতের চূড়ান্ত দল ঘোষণা, অক্ষর পটেলের জায়গায় রবিচন্দ্রন অশ্বিন

সাম্প্রতিকতম

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

রাজ্যের আবেদন খারিজ, হাওড়ায় রাম নবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের

কলকাতা: হাওড়ায় রাম নবমীর মিছিলের রুট পরিবর্তনের ব্যাপারে রাজ্যের আবেদন খারিল করল কলকাতা হাইকোর্ট।...

রাম নবমী ২০২৪: জানুন তিথি, শুভ সময় ও উপবাসের নিয়ম

রাম নবমী হিন্দু ধর্মে অন্যতম প্রধান উৎসব। এই দিনে ভগবান শ্রীরাম, বিষ্ণুর সপ্তম অবতার...

আরও পড়ুন

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...