Homeখেলাধুলোক্রিকেটএশিয়া কাপ: কোহলি-রাহুলের সেঞ্চুরি, কুলদীপের ৫ উইকেট, পাকিস্তানকে গুঁড়িয়ে দিল ভারত  

এশিয়া কাপ: কোহলি-রাহুলের সেঞ্চুরি, কুলদীপের ৫ উইকেট, পাকিস্তানকে গুঁড়িয়ে দিল ভারত  

প্রকাশিত

ভারত: ৩৫৬-২ (কোহলি ১২২ নট আউট, রাহুল ১১১ নট আউট, শদব ১-৭১, আফ্রিদি ১-৭৯)   

পাকিস্তান: ১২৮ (৩২ ওভার) (ফকর জমান ২৭, কুলদীপ যাদব ৫-২৫)  

কলম্বো: দু’দিন ধরে চলা, বৃষ্টিতে বারবার বিঘ্নিত হওয়া ম্যাচে তাসের ঘরের মতো ভেঙে পড়ল পাকিস্তান। এশিয়া কাপের ‘সুপার ফোর’-এ ভারতের কাছে পর্যুদস্ত হল পাকিস্তান। ২২৮ রানে জয় পেল ভারত।

বৃষ্টি রবিবার ম্যাচ বানচাল করে দেওয়ার পর সোমবার আবার কলম্বোর প্রেমদাস স্টেডিয়ামে ম্যাচ শুরু হয়। তবে নির্ধারিত সময়ের ১ ঘণ্টা ৪০ মিনিট পরে। কারণ সেই বৃষ্টি। ভারত শুরু করে ১৪৭-২ থেকে। বিরাট কোহলি ৮ রানে এবং কে এল রাহুল ১৭ রানে ব্যাট করছিলেন। শেষ পর্যন্ত দুই ব্যাটারের সেঞ্চুরিতে ভর করে ভারত পৌঁছে যায় ২ উইকেটে ৩৫৬ রানে। ৯৪ বলে ১২২ করে বিরাট কোহলি এবং ১০৬ বলে ১১১ রান করে কে এল রাহুল নট আউট থাকেন।

জয়ের লক্ষ্যমাত্রা ৩৫৭ রান তাড়া করতে নেমে পাকিস্তান ভারতীয় বোলারদের বিরুদ্ধে কখনোই স্বাচ্ছন্দ্যবোধ করেনি। তাও গোড়ার দিকে উইকেট পড়ার গতি কিছুটা কম থাকলেও কুলদীপ যাদব বল শুরু করতেই পাকিস্তান কার্যত আত্মসমর্পণ করে ভারতের কাছে। পাকিস্তানের শেষ ৫ উইকেট মাত্র ২৫ রান দিয়ে তুলে নেন কুলদীপ। পাকিস্তানের দুই ব্যাটার নসিম শাহ ও হরিস রাউফ চোট থাকার জন্য ব্যাট করতে পারেননি।

অদম্য কোহলি, রাহুল

সোমবার বিরাট কোহলি এবং কে এল রাহুল পাকিস্তানের বোলারদের বিরুদ্ধে স্বচ্ছন্দে ব্যাট করলেন। ৩৪তম ওভারে ফহিম আশরফের প্রথম বলে ১ রান নিয়ে নিজের অর্ধশত রান পূর্ণ করেন রাহুল। ঈশান কিষাণের জায়গায় দলে এসেছেন রাহুল।  দীর্ঘদিন পরে স্বমহিমায় ফিরলেন রাহুল। তাঁর এই প্রত্যাবর্তনের অপেক্ষায় ছিলেন ভারতের সমর্থকরা। কিছুক্ষণ পরে ৫০ পূর্ণ করেন বিরাট কোহলি। ৩৯তম ওভারে শদবের তৃতীয় বলে ১ রান নিয়ে কোহলিও অর্ধশত রান করেন। ৪০তম ওভারের শেষ বলে ভারতের ২৫০ রান পূর্ণ হয়।

দলের আড়াইশো রান পূর্ণ হতেই কোহলি এবং রাহুল, দু’জনেই পাকিস্তানের বোলারদের নিয়ে তাণ্ডব শুরু করলেন। দু’জনের ব্যাটেই ঝড় উঠল। চার-ছয়ের বন্যা। মাত্র পাঁচ ওভারের মধ্যে ভারত ৩০০ রান পেরিয়ে গেল। ৯০-এর ঘরে ঢুকে নসিম শাহকে ছয় মেরে ৯৬-এ পৌঁছে গেলেন কোহলি। রাহুল তার আগেই ৯০-এ ঢুকে গিয়েছেন। ওই নসিমেরই ওভারের শেষ বলে দু’ রান নিয়ে ১০০ করলেন রাহুল। দলে ফিরেই শতরান করলেন তিনি। হেলমেট খুলে, চোখ বন্ধ করে, আকাশের দিকে ব্যাট তুলে সেঞ্চুরি করার উৎসব পালন করলেন রাহুল।

পরের ওভারের তৃতীয় বলে শাহিন শাহ আফ্রিদির বল অফসাইডে আস্তে করে ঠেলে দিয়েই ১ রান নিয়ে কোহলি একদিনের ম্যাচে তাঁর ৪৭তম সেঞ্চুরি করলেন। কোহলির এবং ক্রিকেটের সব ধরনের ফরম্যাট মেলালে এটি কোহলির ৭৭তম সেঞ্চুরি। এর আগের বলেই কোহলি একদিনের ক্রিকেটে তাঁর ১৩০০০ রান পূর্ণ করেন। তিনি বিশ্বের পঞ্চম ক্রিকেটার যিনি এই কৃতিত্বের অধিকারী হলেন। শেষ পর্যন্ত ভারত ইনিংস শেষ করল ৩৫৬ রানে।

আত্মসমর্পণ পাকিস্তানের  

৩৫৭ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে শুরুতেই বিপর্যয়ে পড়ে পাকিস্তান। দলের ১৭ রানে আউট হয়ে যান ইমাম উল হক। জসপ্রীত বুমরাহের বলে শুবমন গিলকে ক্যাচ দিয়ে তিনি প্যাভিলিয়নে ফিরে যান। ৪৩ রানে আউট হয়ে যান দলের অধিনায়ক বাবর আজম। তিনি হার্দিক পাণ্ড্যর বলে বোল্ড হন। কিন্তু ১১ ওভারে ২ উইকেটে ৪৪ রান ওঠার পর খেলা আবার বৃষ্টির জন্য বন্ধ হয়ে যায়।

ঘণ্টাখানেকের বেশি সময় খেলা বন্ধ থাকার পরে রাত ৯.২০ মিনিট নাগাদ আবার শুরু হয় এবং একটু পরেই পাকিস্তান তাদের তৃতীয় উইকেট হারায়। ৪টে বল হতেই বিদায় নেন মহম্মদ রিজওয়ান। শার্দূল ঠাকুরের বলে রাহুলকে ক্যাচ দিয়ে আউট হন তিনি। দলের স্কোর দাঁড়ায় ৪৭-৩।

পরিস্থিতি কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করেন ফকর জমান ও আগা সলমন। কিন্তু দলের ৭৭ রানে নিজের ২৭ রানের মাথায় কুলদীপের বলে ফকর বোল্ড হওয়ার পর পাকিস্তান আর মাথা তুলে দাঁড়াতে পারল না। শেষ ৫টি উইকেট তুলে নিলেন কুলদীপ। পাকিস্তানের শেষ ৫ উইকেট পড়ল যথাক্রমে ৭৭, ৯৬, ১১০, ১১৯ এবং ১২৮ রানে। দুই ব্যাটার জখম থাকায় ব্যাট করতে নামেননি। ভারত জিতে যায় ২২৮ রানে।

সাম্প্রতিকতম

হরিয়ানার নুহতে পুণ্যার্থী ভর্তি বাসে আগুন, ৯ জনের মৃত্যু, আহত ২০-র বেশি

চণ্ডীগঢ়: কুণ্ডলী-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়েতে নুহ জেলার ধুলাভাত গ্রামের কাছে একটি চলন্ত বাসে আগুন লেগে মৃত্যু...

ভোট শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভোটের হিসেব প্রকাশ: ২৪ মে-র মধ্যে কমিশনের জবাব চায় সুপ্রিম কোর্ট

খবর অনলাইন ডেস্ক: ঠিক কত ভোট পড়ল তার প্রকৃত তথ্য ভোটগ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে...

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আরও পড়ুন

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

আইপিএল ২০২৪: প্লে-অফে রাজস্থান রয়্যালস, আর কোন দুটো দল প্রথম চারে থাকবে?

খবর অনলাইন ডেস্ক: বুধবার পাঞ্জাব কিংস-এর কাছে হেরে গেল রাজস্থান রয়্যালস (আরআর)। তবে তাতে...

বৃষ্টির জন্য কেকেআর-এর বিরুদ্ধে খেলা হল না, প্লে-অফের দৌড়ে বাদ পড়ল গুজরাত

আমদাবাদ: এই প্রথম আইপিএল ২০২৪-এর কোনো ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হল। বজ্রবিদ্যুৎ-সহ অবিরাম বৃষ্টির...