Homeখেলাধুলোক্রিকেটআইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কঠিন লড়াইয়ে পাকিস্তানের বিরুদ্ধে জয় এনে দিলেন বুমরাহ-হার্দিক

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কঠিন লড়াইয়ে পাকিস্তানের বিরুদ্ধে জয় এনে দিলেন বুমরাহ-হার্দিক

প্রকাশিত

ভারত: ১১৯ (১৯ ওভার) (ঋষভ পন্থ ৪২, অক্ষর পটেল ২০, হরিস রাউফ ৩-২১, নাসিম শাহ ৩-২১)

পাকিস্তান: ১১৩-৭ (মহম্মদ রিজওয়ান ৩১, ইমাদ ওয়াসিম ১৫, জসপ্রীত বুমরাহ ৩-১৪, হার্দিক পাণ্ড্য ২-২৪)  

খবর অনলাইন ডেস্ক: ক্রিকেট যে কত অনিশ্চয়তার খেলা তা আর-একবার প্রমাণ হল। পারল না পাকিস্তান। ভারতের দেওয়া ১২০ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে তারা একসময়ে ছিল ২ উইকেটে ৭৩-এ। হাতে ৮ উইকেট, ৪৭টা বল, জয়ের জন্য দরকার ৪৭ রান। আপাতদৃষ্টিতে অন্তত সহজ সমীকরণ। সবাই ধরে নিয়েছিল পাকিস্তান জিতবে। কিন্তু বিধাতা অলক্ষ্যে হাসলেন। ৭৩ রানে তৃতীয় উইকেট পড়ার পর থেকে ম্যাচের রাশ চলে যায় ভারতের হাতে। শেষ পর্যন্ত ৬ রানে জিতে যায় তারা।

রবিবারের পরাজয়ের পরে সংকটে পাকিস্তান। গ্রুপ ‘এ’ থেকে তাদের ‘সুপার ৮ রাউন্ড’-এ যাওয়া নিয়ে ঘোর সংশয় তৈরি হল। ২টি ম্যাচ থেকে কোনো পয়েন্টই তারা সংগ্রহ করত্তে পারল না। তাদের খেলা বাকি কানাডা ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে। ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র ২টি করে ম্যাচ খেলে ২টিতেই জিতে ৪ পয়েন্ট করে সংগ্রহ করে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে। ভারতের খেলা বাকি মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বিরুদ্ধে। ভারত ছাড়াও আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলা রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের।

পাকিস্তানের সামনে সহজ লক্ষ্যমাত্রা         

বৃষ্টির জন্য দেড়ঘণ্টা দেরিতে শুরু হয় খেলা, রবিবার ভারতীয় সময় রাত সাড়ে ৯টায় (স্থানীয় সময় দুপুর ১২টা)। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় পাকিস্তান। অধিনায়ক বাবর আজমের এই সিদ্ধান্ত সঠিক বলে প্রমাণিত করে ভারত। ১৯ ওভারেই শেষ হয়ে যায় তাদের ইনিংস। ১১৯ রানে অল আউট হয়ে যায় তারা।

ভারতের ব্যাটারদের মধ্যে ঋষভ পন্থ, অক্ষর পটেল আর অধিনায়ক রোহিত শর্মা ছাড়া কারও রান দু’ অঙ্কে পৌঁছোয়নি। ১৯ রানের মধ্যে দুই ওপেনার বিরাট কোহলি এবং রোহিত শর্মা প্যাভিলিয়নে ফেরত যান। দলের ১২ রানের মাথায় নাসিম শাহের বলে উসমান খানের হাতে ক্যাচ দিয়ে বিরাট (৩ বলে ৪ রান) ফেরত যান। স্কোরে ৭ রান যোগ হতেই আউট হন রোহিত (১২ বলে ১৩ রান)। শাহিন শাহ আফ্রিদির বলে হরিস রাউফের হাতে ক্যাচ দেন রহত।

১৯ রানে ২ উইকেট পড়ে যাওয়ার পর পরিস্থিতি কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করেন ঋষভ পন্থ এবং অক্ষর পটেল। তৃতীয় উইকেটে তাঁরা যোগ করেন ৩৯ রান। ১৮ বলে ২০ রান করে নাসিমের বলে বোল্ড হন অক্ষর। ঋষভের সঙ্গী হন সূর্যকুমার যাদব। যতক্ষণ এঁরা দু’জন ক্রিজে ছিলেন ততক্ষণ মনে হচ্ছিল না ভারত এতটা বিপাকে পড়তে পারে। চতুর্থ উইকেটে যোগ হয় ৩১ রান। দলের ৮৯ রানের মাথায় হরিস রাউফের বলে মহম্মদ আমিরকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান সূর্যকুমার (৮ বলে ৭ রান)।

এর পর ভারতের ৬টি উইকেট পড়ে যায় মাত্র ৩০ রানে। হরিস রাউফ, মহম্মদ আমির আর নাসিম শাহের বোলিং-এর কাছে আত্মসমর্পণ করেন ভারতীয় ব্যাটাররা। ভারতের সর্বোচ্চ রান ঋষভ পন্থের, ৩১ বলে ৪২।

প্রায় শেষ দিকে ম্যাচে ফিরল ভারত

জয়ের জন্য দরকার ছিল ১২০ রান। নাসাউ কাউন্টির পিচে ঠিকঠাক শুরু করেছিল পাকিস্তান। প্রথম উইকেট পড়ে ২৬ রানে। অধিনায়ক বাবর আজম বুমরাহের বলে কুলদীপ যাদবকে ক্যাচ দিয়ে আউট হন। মহম্মদ রিজওয়ানের সঙ্গে জুটি বেঁধে উসমান খান দলের রান নিয়ে যান ৫৭-তে। অক্ষর পটেলের বলে এলবিডব্লিউ হন উসমান। রিজওয়ানের সঙ্গী হন ফকর জমান। ১২.১ ওভারে দলের রান দাঁড়ায় ২ উইকেটে ৭৩। পাকিস্তানের সমর্থকরা কিছুটা নিশ্চিন্ত। আগের দিন মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হেরে যাওয়ার পর কিছুটা কোণঠাসা ছিল পাকিস্তান। এ দিন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে জয়ের আশা নিয়ে বুক বাঁধছেন তাঁরা। ঠিক সেই সময়ে ঘুরে গেল খেলার মোড়।

দলের ৭৩ রানের মাথায় হার্দিক পাণ্ড্যর বলে উইকেটকিপার ঋষভ পন্থকে ক্যাচ দিয়ে ফিরে যান ফকর জমান (৮ বলে ১৩ রান)। এর পর থেকেই ঘন ঘন উইকেট পড়তে থাকে পাকিস্তানের। শেষ ৭.৪ ওভারে তারা যোগ করে ৪০ রান, হারায় ৪টি উইকেট। ভারতের বোলিং আক্রমণের বিরুদ্ধে কেউ দাঁড়াতে পারলেন না। শেষ পর্যন্ত ৬ রানে হারতে হল পাকিস্তানকে। ১৪ রানে ৩ উইকেট দখল করে এ দিন প্লেয়ার অফ দ্য ম্যাচ হলেন জসপ্রীত বুমরাহ।

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: উড়ে গেল উগান্ডা, কোনো টি২০ ম্যাচে এত বড়ো ব্যবধানে কখনও জেতেনি ওয়েস্ট ইন্ডিজ

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৩৬ রানে হারাল অস্ট্রেলিয়া  

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা: কার গাফিলতি? উঠে আসছে একাধিক প্রশ্ন

সোমবার সকালে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের মর্মান্তিক দুর্ঘটনায় কার গাফিলতি তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। রাঙাপানি...

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: গুরুত্বহীন ম্যাচে নেপালকে ২১ রানে হারাল বাংলাদেশ

বাংলাদেশ: ১০৬ (১৯.৩ ওভারে) (শাকিব আল হাসান ১৭, সোমপাল কামি ২-১০, সন্দীপ লামিছানে ২-১৭) নেপাল:...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: স্কটল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড চলে গেল সুপার ৮-এ

স্কটল্যান্ড: ১৮০-৫ (ব্র্যান্ডন ম্যাকমুলেন ৬০, রিচি বেরিংটন ৪২ নট আউট, গ্লেন ম্যাক্সওয়েল ২-৪৪)   অস্ট্রেলিয়া:...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: নামিবিয়াকে হারিয়ে ইংল্যান্ডের সামনে সুপার ৮-এ যাওয়ার সুযোগ এখনও থাকল

ইংল্যান্ড: ১২২-৫ (হ্যারি ব্রুক ৪৭ নট আউট, জনি বেয়ারস্টো ৩১, রুবেল ট্রুম্পেলমান ২-৩১) নামিবিয়া: ৮৪-৩...