Homeখেলাধুলোক্রিকেটএশিয়া কাপ: আজও বৃষ্টির সম্ভাবনা, ভারত-নেপাল ম্যাচ ভেস্তে যাবে না তো?

এশিয়া কাপ: আজও বৃষ্টির সম্ভাবনা, ভারত-নেপাল ম্যাচ ভেস্তে যাবে না তো?

প্রকাশিত

এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ বানচাল হয়ে গেল বৃষ্টির কারণে। ২০১৯-এর বিশ্বকাপের পর এই প্রথম আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে দুটি দল মুখোমুখি হয়েছিল। শনিবার পল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত ওই খেলায় পাকিস্তানের রান তাড়া করার কোনো সুযোগ পায়নি ভারত। প্রবল বৃষ্টিতে খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়। দুটি দলই পয়েন্ট ভাগাভাগি করে নেয়।

আজ সোমবার গ্রুপ ‘এ’-র শেষ খেলায় মুখোমুখি হচ্ছে ভারত ও নেপাল। নেপাল তাদের প্রথম ম্যাচ পাকিস্তানের কাছে হেরে গিয়েছে। ফলে তিন পয়েন্ট পেয়ে পাকিস্তান ইতিমধ্যেই গ্রুপ ‘এ’ থেকে সুপার ৪-এ চলে গিয়েছে। সুতরাং নেপালের সামনে জেতা ছাড়া আজ আর কোনো পথ নেই। কিন্তু খেলা আজ আদৌ হবে তো?

আজ, সোমবার একই জায়গায় খেলা, সেই পল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। এবং আবহাওয়ার পূর্বাভাস যা বলছে, তাতে দেখা যাচ্ছে আজও বিপুল বৃষ্টি হওয়ার সম্ভাবনা। বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৮০ শতাংশ। যদি শনিবারের মতো আজ সোমবারের ম্যাচও বৃষ্টিতে ধুয়েমুছে যায় তা হলে দু’ দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি হয়ে যাবে এবং সে ক্ষেত্রে ভারত সুপার ৪-এ চলে যাবে।

অপেক্ষায় লক্ষ লক্ষ নেপালবাসী   

কিন্তু নেপাল কখনোই চাইবে না, ক্রিকেটের সুপারস্টার ভারতের বিরুদ্ধে না-খেলে দেশে ফিরে যেতে। তা হলে তারা বুঝতেই পারবে না, ভারতের মতো দেশের বিরুদ্ধে খেলতে তারা কতটা তৈরি হয়েছে। যদি আবহাওয়া পরিষ্কার হয়ে যায় তা হলে নেপালের ক্রিকেটের ইতিহাসে আজকেই হবে সব চেয়ে গুরুত্বপূর্ণ দিন, ভারতের মতো দেশের বিরুদ্ধে খেলা। নেপালের লক্ষ লক্ষ মানুষ এই দিনটা দেখার জন্য মুখিয়ে আছে, ফল যা-ই হোক।

মাসদুয়েক আগেই কলম্বোতে রোহিত পাউদেলের নেতৃত্বাধীন নেপাল দল ভারত ‘এ’ দলের মুখোমুখি হয়। সেই খেলায় তারা অবশ্য মারাত্মক ভাবেই হেরে যায়, কিন্তু ভারতের সেই টিমে আইপিএল খেলা বেশ কিছু ক্রিকেটার ছিলেন।

মুলতানে এশিয়া কাপের খেলায় যেদিন পাকিস্তানের কাছে নেপাল হেরে গেল সেদিনও তারা মনে রাখার মতো বেশ কিছু মুহূর্ত পেয়েছে। তাতে বোঝা গিয়েছে, নেপাল যে কোনো তারকা-দলের সঙ্গেও লড়াই করতে পারে।

আজ দলে বুমরাহ নেই, শামি কি খেলবেন  

যা-ই হোক, সোমবারের ম্যাচে ভারতের দলে জসপ্রীত বুমরাহকে দেখা যাবে না। বুমরাহ বাবা হয়েছেন এবং সেই সূত্রে দেশে গিয়েছেন। মাত্র একটা ম্যাচেই তিনি অনুপস্থিত থাকছেন। ভারত সুপার ৪-এ গেলে বুমরাহ আবার ফিরে এসে দলে যোগ দেবেন।

বুমরাহের অনুপস্থিতিতে আজকের জন্য ভারতের দলে একটা জায়গা খালি হয়েছে। বুমরাহ থাকলে ভারতীয় দলে খেলোয়াড় পরিবর্তনের কোনো সম্ভাবনা ছিল না। কিন্তু আজ বুমরাহ না থাকার জন্য দলে একটা জায়গা খালি হয়েছে। দলে ব্যাটিং ফ্রন্টে পরিবর্তনের সম্ভাবনা কম, যদি না ভারত সূর্য কুমার যাদব বা তিলক বর্মাকে একটা সুযোগ দিতে চায়। তা না হলে মহম্মদ শামি বা প্রসিধ কৃষ্ণের খেলার সম্ভাবনা খুবই বেশি। নেপালের দল সম্ভবত অপরিবর্তিতই থাকবে।

সম্ভাব্য টিম

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঈশান কিষান (উইকেটকিপার), হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, মহম্মদ শামি / প্রসিধ কৃষ্ণ ও মহম্মদ সিরাজ।

নেপাল: কুশল ভুরতেল, আশিফ শেখ (উইকেটকিপার), রোহিত পাউদেল (অধিনায়ক), আরিফ শেখ, সোমপাল কামি, দীপেন্দ্র সিং আইরি, গুলশন ঝা, কুশল মল্লা, করন কেসি, সন্দীপ লামিছানে ও ললিত রাজবংশী।

সাম্প্রতিকতম

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...

আরও পড়ুন

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

আইপিএল ২০২৪: বেঙ্গালুরুকে হারিয়ে হায়দরাবাদের মুখোমুখি রাজস্থান রয়্যালস্‌

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: ১৭২-৮ (রজত পতিদার ৩৪, বিরাট কোহলি ৩৩, অবেশ খান ৩-৪৪, রবিচন্দ্রন...

আইপিএল ২০২৪: ফাইনালে কেকেআর, এখনও একটা সুযোগ থাকল সানরাইজার্স হায়দরাবাদ-এর

সানরাইজার্স হায়দরাবাদ: ১৫৯ (১৯.৩ ওভারে) (রাহুল ত্রিপাঠী ৫৫, হাইনরিখ ক্লাসেন ৩২, মিশেল স্টার্ক ৩-৩৪,...